Kerala Governor on Hijab Row: ‘এটা বিতর্ক নয়, চক্রান্ত’, কর্নাটকের হিজাব বিতর্কে বিস্ফোরক কেরলের রাজ্যপাল

Kerala Governor on Hijab Row: তাঁর দাবি, শিক্ষা ও ধর্মের মধ্যে কোনও বিরোধ নেই। ইসলামে বলা হয়েছে ধর্মের একমাত্র লক্ষ্য হল পুরুষদের জ্ঞান সঞ্চারে সাহায্য করা।

Kerala Governor on Hijab Row: 'এটা বিতর্ক নয়, চক্রান্ত', কর্নাটকের হিজাব বিতর্কে বিস্ফোরক কেরলের রাজ্যপাল
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 1:25 PM

তিরুবনন্তপুরম: ধীরে ধীরে দেশজুড়ে ছড়িয়ে পড়ছে হিজাব বিতর্ক(Hijab Controversy)। কর্নাটকের হিজাব বিতর্কে ফের ইন্ধন জোগালেন কেরল(Kerala)-র রাজ্যপাল আরিফ মহম্মদ খান (Arif Mohammod Khan)। বুধবার তিনি বলেন, “এই হিজাব বিতর্ক আসলে বিতর্ক নয়, বরং চক্রান্ত মুসলিম নারীদের ফের একবার অন্ধকারে ঠেলে দিতে।” তাঁর দাবি, শিক্ষা ও ধর্মের মধ্যে কোনও বিরোধ নেই। ইসলামে বলা হয়েছে ধর্মের একমাত্র লক্ষ্য হল পুরুষদের জ্ঞান সঞ্চারে সাহায্য করা। রাজ্যপাল বলেন, ইসলাম বিশ্বাসে হিজাব যেমন অপরিহার্য বলে দাবি করা হচ্ছে, তেমনই সংবিধানের ২৫ অনুচ্ছেদের সংরক্ষণও প্রয়োজন।

হিজাব বিতর্ক ও সংবিধান নিয়ে সুপ্রিম কোর্টের বক্তব্য উল্লেখ করে আরিফ মহম্মদ খান বলেন, “সংবিধানের ২৫ অনুচ্ছেদের সুরক্ষা দাবি করেন, তবে তা অপরিহার্য, অন্তর্নিহিত এবং বিশ্বাসের অনুশীলনের অবিচ্ছেদ্য অংশ হতে হবে।”

গত জানুয়ারি মাসেই কর্নাটকের উদুপিতে হিজাব বিতর্ক শুরু হয়। একটি সরকারি কলেজে হিজাব পরিহিত ৫ ছাত্রীকে প্রবেশে বাধা দেওয়া হলে, তা নিয়ে বিতর্ক শুরু হয়। এরপর রাজ্যের বাকি প্রান্তেও সেই বিতর্কের আঁচ ছড়ায়। হিজাব পরার প্রতিবাদে একদল পড়ুয়া গেরুয়া শাল পরে বিক্ষোভ দেখায়। বিষয়টি কর্নাটক হাইকোর্ট, সুপ্রিম কোর্ট অবধি গড়ায়। তবে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, আদালত এই মুহূর্তেই হিজাব বিতর্কে হস্তক্ষেপ করবে না। সময় অনুযায়ী, আদালত পদক্ষেপ নেবে। বর্তমানে কর্নাটক হাইকোর্টেই এই মামলার শুনানি চলছে।

কেরলের রাজ্যপাল জানান, ইসলামের ধর্মীয় গ্রন্থগুলিতে বলা হয়েছে কোন বিষয়গুলি গুরুত্বপূর্ণ। আরকান-এ-ইসলাম গ্রন্থে মূলত পাঁচটি বিষয়ের উল্লেখ করা হয়েছে। কলিমার মাধ্যমে ইলাম, নিয়মিত ব্যবধান অন্তর প্রার্থনা, রমজানের সময় উপবাস, দিন-দরিদ্রদের দানের মাধ্যমে সাহায্য এবং যাদের আর্থিক সঙ্গতি রয়েছে, তাদের হজে যাওয়া। এরমধ্যে নতুন করে কোনও বিষয় সংযোজন করা হয়নি।

তিনি বলেন, “যদি এই বিষয়গুলি পর্যালোচনা করেন, তবে হিজাব ধর্মীয় স্বাধীনতার অংশ কিনা, এই প্রশ্নের উত্তর না-ই হবে। সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে ধর্মীয় বিশ্বাস পালনে কেবল যে বিষয়গুলি গুরুত্বপূর্ণ, সেগুলিই সংবিধানের ২৫ অনুচ্ছেদের অংশ হবে। হিজাব তার অংশ নয়।”

হিজাব বিতর্ক ও শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব না পরে আসার বিধানের জেরে মুসলিম মহিলাদের পড়াশোনা ক্ষতিগ্রস্থ হচ্ছে কিনা, সেই প্রশ্নের জবাবে তিনি বলেন, “নারীশিক্ষার বিষয়টি সম্পূর্ণভাবে উপেক্ষা করার কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।”

কোরানের প্রথম শব্দি যে ‘পড়া’, এই কথাটি উল্লেখ করে তিনি বলেন, “কেবলমাত্র ঈশ্বরের নাম স্বরণ করার মধ্যেই পড়া শব্দটি সীমাবদ্ধ নয়। পশুপাখি থেকে চাঁদ-তারা, মহাকাশ নিয়েও জ্ঞান অর্জনের কথা বলা হয়েছে। তথ্যের অনুসন্ধানে চিন অবধি যাওয়ার কথাও বলা হয়েছে। কোরানের ৭০০-রও বেশি শব্দের অর্থ হল জ্ঞান, চিন্তাভাবনা ও ধ্যানের কথা বলা হয়েছে। ধর্মের অর্থই হল জ্ঞানের সন্ধান।”

আরও পড়ুন: PM Modi’s Greetings to KCR : আক্রমণের জবাব সৌজন্য! কেসিআরের জন্মদিনে দীর্ঘায়ু কামনা প্রধানমন্ত্রীর