PM Narendra Modi: নতুন শিক্ষানীতি প্রণয়নে লক্ষ লক্ষ শিক্ষকের অবদান রয়েছে: প্রধানমন্ত্রী মোদী

National Education Policy: গুজরাটে অখিল ভারতীয় শিক্ষা সঙ্ঘ অধিবেশনে শুক্রবার যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তাঁর সরকার প্রবর্তিত নতুন শিক্ষানীতির পক্ষে সওয়াল করেন মোদী। দেশের লক্ষ লক্ষ শিক্ষকের সঙ্গে আলোচনা করেই নতুন শিক্ষানীতি তৈরি করা হয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী।

PM Narendra Modi: নতুন শিক্ষানীতি প্রণয়নে লক্ষ লক্ষ শিক্ষকের অবদান রয়েছে: প্রধানমন্ত্রী মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: May 12, 2023 | 4:46 PM

আহমেদাবাদ: সময়ের প্রয়োজন মেনে সুযোগ তৈরি করা হচ্ছে দেশে। একবিংশ শতাব্দির চাহিদা মেনেই তৈরি করা হয়েছে নতুন শিক্ষা নীতি। সময়ের চাহিদার কথা মাথায় রেখেই এই শিক্ষানীতি তৈরি করা হয়েছে। শুক্রবার এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাটে অখিল ভারতীয় শিক্ষা সঙ্ঘ অধিবেশনে শুক্রবার যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তাঁর সরকার প্রবর্তিত নতুন শিক্ষানীতির পক্ষে সওয়াল করেন মোদী। দেশের লক্ষ লক্ষ শিক্ষকের সঙ্গে আলোচনা করেই নতুন শিক্ষানীতি তৈরি করা হয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী। শিক্ষকের সঙ্গে আলোচনার জেরেই জাতীয় স্তরে নতুন শিক্ষানীতির প্রণয়নে সুবিধা হয়েছে বলে দাবি প্রধানমন্ত্রীর।

গুজরাতে শিক্ষক সংগঠনের অনুষ্ঠানে উপস্থিত হয়ে নতুন শিক্ষানীতি নিয়ে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সময়ের চাহিদার সঙ্গে সামঞ্জস রেখেই নতুন শিক্ষানীতি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এ ব্যাপারে মোদী বলেছেন, “আমাদের শিক্ষাব্যবস্থা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। শিক্ষক এবং পড়ুয়াদেরও পরিবর্তন হচ্ছে। এই রূপান্তরের সময়ে কী ভাবে আমরা এগিয়ে যাব তা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষকদের সঙ্গে আমার আলাপচারিতা জাতীয় স্তরে নীতি প্রণয়নে সাহায্য করেছে।” এ ব্যাপারে তিনি আরও বলেছেন, “জাতীয় শিক্ষানীতি প্রণয়নে লক্ষাধিক শিক্ষকের ভূমিকা রয়েছে। একবিংশ শতাব্দির চাহিদা অনুযায়ী নতুন সুযোগ তৈরি করা আমাদের দায়িত্ব। নতুন শিক্ষানীতি এই বিষয়টিকে মাথায় রেখেই তৈরি করা হয়েছে।”

গুজরাতে শিক্ষকদের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি দিন ভর বিভিন্ন অনুষ্ঠানে ব্যস্ত ছিলেন তিনি। গুজরাতে বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। ৪ হাজার ৪০০ কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী।