‘কাঁদুনে বাচ্চা না হয়ে চেষ্টা করুন’, দিল্লি সরকারকে অক্সিজেন প্রসঙ্গে পরামর্শ কেন্দ্রের

কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, "আমি আমার দায়িত্ব জানি। আমি অনেক কিছুই জানি কিন্তু বলছি না। কাঁদুনে বাচ্চার মতো না করে চেষ্টা করুন। আমরা নির্বাচন লড়ছি না।"

'কাঁদুনে বাচ্চা না হয়ে চেষ্টা করুন', দিল্লি সরকারকে অক্সিজেন প্রসঙ্গে পরামর্শ কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 4:03 PM

নয়া দিল্লি: অক্সিজেন (Oxygen) জোগান নিয়ে দিল্লি সরকারের সঙ্গে কেন্দ্রের তরজা অব্যাহত। এ বার দিল্লি প্রশাসনকে ‘কাঁদুনে বাচ্চা’র সঙ্গে তুলনা করল কেন্দ্র। দিল্লি হাইকোর্টে কেজরীবাল সরকার জানায়, যদি ৪৮০ মেট্রিক টন অক্সিজেন কেন্দ্রের কাছ থেকে তারা না পায় তাহলে দিল্লির কাঠামো ধসে পড়বে। রোজ বাড়তি করোনা আক্রান্তের ফলে অক্সিজেনের চাহিদা পূরণ হচ্ছে না বলে বেশ কয়েকদিন আগে দিল্লি হাইকোর্টকে জানিয়েছে কেজরীবাল প্রশাসন। সেই প্রসঙ্গে আগেই কেন্দ্রকে ভর্ৎসনা করেছে কেন্দ্র। এ দিন ফের বেশ কয়েকটি হাসপাতাল দিল্লি হাইকোর্টকে অক্সিজেনের সমস্যার কথা জানায়।

একই সুরে কথা বলে দিল্লি সরকারও। কেজরীবাল প্রশাসন জানায় গতকাল স্রেফ ২৯৭ মেট্রিক টন অক্সিজেন পেয়েছে তারা। পাশাপাশি কেন্দ্রের কাছে অক্সিজেনের জোগান নিয়ে হলফনামা দাবি করে দিল্লি। পাল্টা কেজরীবাল প্রশাসনের ওপরই দোষ বর্তায় কেন্দ্র। কেন্দ্রীয় সরকার জানায়, সব রাজ্য অক্সিজেনের বন্দোবস্ত নিজেরাই করছে। কেন্দ্র স্রেফ তাদের সাহায্য করছে। কিন্তু দিল্লিতে সবটাই কেন্দ্রের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। দিল্লি আধিকারিকদের তাঁদের যথাযথ কাজ করার দাবি করে কেন্দ্র।

দিল্লি সরকারের আইনজীবী রাহুল মেহরার অভিযোগের উত্তর দিতে গিয়ে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “আমি আমার দায়িত্ব জানি। আমি অনেক কিছুই জানি কিন্তু বলছি না। কাঁদুনে বাচ্চার মতো না করে চেষ্টা করুন। আমরা নির্বাচন লড়ছি না।” তবে কেন্দ্র ও দিল্লি সরকারের মধ্যে এই তরজার মাঝেই অক্সিজেনের অভাবে প্রাণ হারাচ্ছেন একের পর এক করোনা রোগী। শুক্রবার রাতে দিল্লির জয়পুর গোল্ডেন হাসপাতালে অক্সিজেনের পরিমাণ কম থাকায় মৃত্যু হয়েছে ২৫ জন করোনা রোগীর, এমনটাই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। করোনা সংক্রমণের জেরে স্রেফ গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৪৮ জন।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৬ হাজার ৭৮৬ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৬৬ লক্ষ ১০ হাজার ৪৮১-তে। দেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ২৫ লক্ষ ৫২ হাজার ৯৪০। আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২,৬২৪ জনের। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৮৯ হাজার ৫৪৪-এ।

আরও পড়ুন: বিনামূল্যেই ভ্যাকসিন দেবে কেন্দ্রীয় সরকার, নিয়ম অপরিবর্তিত