করোনার চোখরাঙানি! মহারাষ্ট্রের পর লকডাউনের পথে মধ্য প্রদেশও

শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, মহারাষ্ট্র (Maharashtra) থেক রেলপথে কিংবা সড়কপথে আসা প্রত্যেকের থার্মাল স্ক্যানিং হবে।

করোনার চোখরাঙানি! মহারাষ্ট্রের পর লকডাউনের পথে মধ্য প্রদেশও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 1:29 PM

ভোপাল: মহারাষ্ট্রের (Maharashtra) একাধিক শহরে জারি হয়েছে লকডাউন (Lockdown)। ক্রম উর্ধ্বমুখী করোনা সংক্রমণ রুখতেই কড়া পদক্ষেপ করতে বাধ্য হয়েছে ঠাকরে প্রশাসন। এ বার মহারাষ্ট্রের পরে করোনার দাপাদাপির জেরে লকডাউনের পথে হাঁটতে চলেছে মধ্য প্রদেশও। খোদ মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান রবিবার কিংবা সোমবার থেকে লকডাউন জারি হওয়ার কথা জানিয়েছেন। সে রাজ্যের দুই জেলায় হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ।

শুক্রবার রাজ্যের করোনা সংক্রান্ত অবস্থার বর্ণনা দিতে গিয়ে এমনই ইঙ্গিত দিয়েছেন শিবরাজ। বিবৃতি দিয়ে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, করোনার উর্ধ্বগমন দেখে কড়া নিয়ন্ত্রণের পথে হাঁটতে পারে মধ্য প্রদেশ। ভোপাল ও ইন্দোরে রবিবার কিংবা সোমবার থেকে নৈশ কার্ফু জারি করার ইঙ্গিত দিয়েছেন শিবরাজ।

মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে চিন্তা প্রকাশ করেছে কেন্দ্র। নীতি আয়োগের সদস্য ভিকে পাল জানিয়েছেন, নাগপুরের লকডাউন ভারতকে সেই জায়গায় নিয়ে গিয়েছে, যেখানে গোটা দেশজুড়ে ফের এই ধরনের পদক্ষেপ করতে হবে পারে। শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, মহারাষ্ট্র থেক রেলপথে কিংবা সড়কপথে আসা প্রত্যেকের থার্মাল স্ক্যানিং হবে। প্রত্যেক আধিকারিককে শিবরাজ সিং নির্দেশ দিয়েছেন যেন করোনাবিধি সম্পূর্ণ মেনে চলা হয়।

মধ্য প্রদেশে করোনায় সবচেয়ে বেশি বিধ্বস্ত হয়েছিল ইন্দোর। ফের করোনার দ্বিতীয় ঢেউয়ের আবহে চিন্তা বাড়াচ্ছে ইন্দোরই। ২১৯ নতুন করোনা আক্রান্তর হদিশ মেলায় এখন ইন্দোরে মোট করোনা আক্রান্তর সংখ্যা ৬১ হাজার ৬৪২। ভোপালে ১৩৮ নতুন করোনা আক্রান্তের ফলে এখন সে শহরে মোট করোনা আক্রান্তর সংখ্যা হয়েছে ৪৫ হাজার ৭৯। করোনা আক্রান্ত হয়ে ইন্দোরে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৯৪০ জন। ভোপালে মৃত্যু হয়েছে ৬২১ জনের।

আরও পড়ুন: ৬ বার ফেল! ৪ লক্ষ টাকা দিয়ে ডাক্তারকে পরীক্ষায় বসিয়েও শেষ রক্ষা হল না