বাদল অধিবেশনের শুরুতেই বিরোধীদের ‘শব্দ বর্ষণ’, হই-হট্টগোলে স্থগিত লোকসভা অধিবেশন

Loksabha Adjourned till 2 PM: সম্প্রতি মন্ত্রিসভার সম্প্রসারণ হওয়ায় এ দিন অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী নতুন মন্ত্রীদের পরিচয় দেওয়া শুরু করেন। কিন্তু তার মাঝেই বিরোধীরা নানা ইস্যু তুলে হই হট্টগোল শুরু করে দেন।

বাদল অধিবেশনের শুরুতেই বিরোধীদের 'শব্দ বর্ষণ', হই-হট্টগোলে স্থগিত লোকসভা অধিবেশন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 1:00 PM

নয়া দিল্লি: শান্তিপূর্ণভাবে অধিবেশন শুরু তো দূরের কথা, বিরোধীদের হই-হট্টগোলে নতুন মন্ত্রীদের পরিচয়টুকুও দিতে পারলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের বিক্ষোভের জেরে দুপুর ২টো অবধি লোকসভা স্থগিত করে দেওয়া হল।

বাদল অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের আবেদন করেছিলেন যে, আপনারা কঠিন প্রশ্ন করুন, কিন্তু সরকারকেও সেই প্রশ্নের জবাব দেওয়ার সুযোগ দিন। সম্প্রতি মন্ত্রিসভার সম্প্রসারণ হওয়ায় এ দিন অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী নতুন মন্ত্রীদের পরিচয় দেওয়া শুরু করেন। কিন্তু তার মাঝেই বিরোধীরা নানা ইস্যু তুলে হই হট্টগোল শুরু করে দেন। বাধ্য হয়ে মাঝপথেই থেমে যেতে হয় প্রধানমন্ত্রীকে।

কার্যত ক্ষুব্ধ হয়েই তিনি বলেন, “হয়তো কিছু জন খুশি নন যে দেশের মহিলা, পিছিয়ে পড়া জনজাতির প্রতিনিঝি বা কৃষকদের ছেলে মন্ত্রী হয়েছেন। সেই কারণেই তাদের পরিচয় করাতে দেওয়া হচ্ছে না।” প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও কংগ্রেসের সমালোচনা করে বলেন, “লোকসভায় কংগ্রেসের ব্য়বহার অত্যন্ত দুঃখজনক ও অস্বাস্থ্যকর।” বিরোধীদের শান্ত হওয়ার জন্য বারংবার অনুরোধ করলেও তারা চুপ না করায় বাধ্য হয়ে দুপুর দুটো অবধি লোকসভা স্থগিত করে দেওয়া হয়।

এ দিনের অধিবেশন শুরুর আগেই প্রধানমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, সরকার করোনা ইস্যুকে অধিক গুরুত্ব দিচ্ছে এবং এই বিষয়ে আলোচনাও করা হবে। তবে গতকাল রাতেই পেগাসাস স্পাইওয়ারের মাধ্যমে একাধিক নেতা মন্ত্রী থেকে শুরু করে সাংবাদিক, শিল্পপতি সহ ৩০০ জনের উপর আড়ি পাতার বিষয়টি সামনে আসে। এরপরই বিরোধীরা সরব হন। সরকারের তরফে এই অভিযোগ অস্বীকার করা হলেও লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, “জাতীয় নিরাপত্তা আজ প্রস্নের মুখে। অধিবেশনের আলোচনায় এই বিষয়টি অবশ্যই তোলা হবে।” এ দিকে, সিপিআই-র তরফেও পেগাসাস কাণ্ড নিয়ে আলোচনা করতে মুলতুবি প্রস্তাব দেওয়া হয়। আরও পড়ুন: ‘কঠিন প্রশ্ন অবশ্যই করুন, তবে…’ অধিবেশন শুরুর আগে বিরোধীদের বার্তা মোদীর

COVID third Wave