Lt Col Quazi Sajjad: বুটের ভিতর গোপন তথ্য, পকেটে ২০ টাকা, ঝুঁকি নিয়ে পাকিস্তান থেকে ভারতে এসেছিলেন পদ্মশ্রী প্রাপক কাজি সাজ্জাদ

Bangladesh liberation War: পাক সেনার পরিকল্পনার ছক ভারতের হাতে তুলে দিয়েছিলেন তিনি। পকেটে মাত্র ২০ টাকা নিয়ে পার হয়েছিলেন সীমান্ত।

Lt Col Quazi Sajjad: বুটের ভিতর গোপন তথ্য, পকেটে ২০ টাকা, ঝুঁকি নিয়ে পাকিস্তান থেকে ভারতে এসেছিলেন পদ্মশ্রী প্রাপক কাজি সাজ্জাদ
পদ্মশ্রী পেলেন লেফটেন্ট্যান্ট কর্নেল কাজি সাজ্জাদ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 8:59 AM

নয়া দিল্লি : সদ্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করলেন লেফটেন্ট্যান্ট কর্নেল কাজি সাজ্জাদ। একসময় পাক সেনার সদস্য ছিলেন তিনি। পাকিস্তানের ছক বানচাল করে দিতে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় কী ভাবে তিনি প্রাণের ঝুঁকি নিয়ে ভারতে এসেছিলেন, সেই গল্প শুনলে শিউরে উঠতে হয়। বুটের ভিতর মানচিত্র আর পাক সেনার কিছু তথ্য, পকেটে ২০ টাকা। তা নিয়েই তিনি ভারতে প্রবেশ করেন তিনি। প্রথমে তাঁকে পাক সেনার চর ভেবেছিলেন ভারতীয় সেনার আধিকারিকরা। কিন্তু পরে তাঁর ভূমিকাই মুক্তিযুদ্ধে অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে উঠল। তাঁকেই এবার এই বিশেষ সম্মান দিল ভারত সরকার।

লেফটেন্ট্যান্ট কর্নেল কাজি সাজ্জাদ যখন সীমান্ত পেরিয়ে ভারতে আসেন, তখন তাঁর কাছে ছিল পাক সেনা সংক্রান্ত তথ্য আর মাত্র কুড়ি টাকা। তিনি সীমান্তে প্রবেশ করতেই তাঁকে পাক সেনার গুপ্তচর বলে সন্দেহ হয় ভারতের নিরাপত্তা বাহিনীর। তাঁকে ধরে সোজা নিয়ে যাওয়া হয় পাঠানকোটে। এরপর তাঁকে জেরা করা হয়। কথন তিনি পাকিস্তানের সেনা মোতায়েন সংক্রান্ত তথ্য তুলে দেন ভারতীয় সেনার আধিকারিকদের হাতে।

কোথা থেকে কী ভাবে হামলার ছক সাজানো হয়েছে, সেই তথ্য তুলে দেন তিনি। এরপরই তাঁকে দিল্লিতে নিয়ে যায়া হয়েছিল। সেখানেই তিনি দীর্ঘদিন ধরে ছিলেন। পাকিস্তানের সেনার বিরুদ্ধে যাতে লড়াই করতে পারে, তার জন্য মুক্তিবাহিনীকে প্রশিক্ষণও দিয়েছিলেন তিনি। পরে তিনি দীর্ঘদিন বাংলাদেশের সেনাবাহিনীতে চাকরি করেন।

এখনও পাকিস্তানের লেফটেন্ট্যান্ট কর্নেল কাজি সাজ্জাদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ রয়েছে। গত ৫০ বছর ধরে রয়েছে সেই আদেশ। কিন্তু সেটা তাঁর কাছে যেন পুরস্কার বা কোনও বিশেষ সম্মান। ইতিমধ্যেই তিনি বাংলাদেশ সরকারের তরফে ভারতের বীরচক্রের সমতুল্য বীর প্রতীক এবং স্বাধীনতা পদক পেয়েছেন তিনি। এবার তাঁর হাতে ভারত সরকার তুলে দিল দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মশ্রী। ১৯৭১-এর যুদ্ধে ভারতকে সাহায্য করার জন্যই লেফটেন্ট্যান্ট কর্নেল কাজি সাজ্জাদকে এই পুরস্কার দেওয়া হয়েছে। এক দিকে বাংলাদেশ যখন তাদের স্বাধীনতার ৫০ বছর পালন করছে, সেই সময়ই এই পুরস্কার পেলেন সাজ্জাদ। ঘটনাচক্রে এবছর ৭১ বছরে পা দিয়েছেন তিনি।

আরও পড়ুন : ওষুধ খেলেই মুক্তি করোনা থেকে! ভারতেও শীঘ্রই মিলতে পারে অনুমোদন