Molnupiravir: ওষুধ খেলেই মুক্তি করোনা থেকে! ভারতেও শীঘ্রই মিলতে পারে অনুমোদন

Emergency Use Authorization of Molnupiravir: প্রাপ্তবয়স্ক, যারা করোনা সংক্রমিত হলে গুরুতর অসুস্থ বা হাসপাতালে ভর্তি করাতে হতে পারে, তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা হবে।

Molnupiravir: ওষুধ খেলেই মুক্তি করোনা থেকে! ভারতেও শীঘ্রই মিলতে পারে অনুমোদন
ভারতের বাজারেও মিলবে মোলনুপিরাভির
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 6:59 AM

নয়া দিল্লি: করোনা (COVID-19) যুদ্ধে নয়া পদক্ষেপ। ভারতে শীঘ্রই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেতে চলেছে মার্কিন সংস্থার তৈরি করোনার ওষুধ মোলনুপিরাভির (Molnupiravir)। কোভিড স্ট্রাটেজি গ্রুপ(COVID Strategy Group)-র চেয়ারম্যান ডঃ রাম বিশ্বকর্মা জানান, আগামী কয়েকদিনের মধ্যেই দেশে করোনা নিরাময়ের এই ওষুধ আসতে চলেছে। ফাইজ়ার (Pfizer) সংস্থার ওপর একটি ওষুধও আসবে, তবে সে ক্ষেত্রে আরও কিছুদিন সময় লাগবে।

করোনার বিরুদ্ধে যুদ্ধে ভ্যাকসিন তৈরি করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল ভারত। তবে করোনা চিকিৎসার জন্য নির্দিষ্ট কোনও ওষুধের খোঁজ মিলছিল না বিগত দেড় বছরেরও বেশি সময় ধরে। মাঝে রেমিডেসিভির বা ফ্যাবিপিরাভিরের মতো ওষুধ ব্যবহার করা হলেও তা করোনা সংক্রমণ সম্পূর্ণ নিরাময়ে সফল হয়নি। সম্প্রতিই মের্ক নামক একটি মার্কিন সংস্থা তৈরি করে মোলনুপিরাভির। ইতিমধ্যেই একাধিক দেশে অনুমোদন পেয়েছে এই ওষুধ।

প্রাপ্তবয়স্ক, যারা করোনা সংক্রমিত হলে গুরুতর অসুস্থ বা হাসপাতালে ভর্তি করাতে হতে পারে, তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা হবে। অল্প থেকে মাঝারি সংক্রমণ রোধে সক্ষম এই ওষুধ, এমনটাই জানানো হয়েছে সংস্থার তরফে।  ফাইজ়ার সংস্থার তৈরি প্যাক্সলোভিড নামক আরও একটি একই ধরনের ওষুধও ভারতে আগামিদিনে অনুমোদন পেতে পারে।

করোনা চিকিৎসায় ব্যবহৃত এই দুটি ওষুধ সম্পর্কে কোভিড স্ট্রাটেজি গ্রুপের চেয়ারম্যান ডঃ রাম বিশ্বকর্মা বলেন, “এই ওষুধগুলি অবশ্যই প্রভাব ফেলবে। আমরা ধীরে ধীরে প্যান্ডেমিক থেকে এন্ডেমিকের দিকে এগোচ্ছি। টিকাকরণের থেকেও করোনার ওষুধ অনেক বেশি গুরুত্ব বহন করবে সেক্ষেত্রে।”

তিনি বলেন, “মোলনুপিরাভির পেতে আমাদের বেশি সময় লাগবে না বলেই মনে করছি। ইতিমধ্যেই পাঁচটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা আলোচনায় বসেছে। যে কোনও দিনই ভারতে অনুমোদন পেতে পারে মোলনুপিরাভির।” ব্রিটেনে ওষুধটি অনুমোদন পাওয়ার আগে থেকেই ভারতে নিয়ামক সংস্থার কাছে এই ওষুধ সম্পর্কে যাবতীয় তথ্য জমা দেওয়া হয়েছিল বলে তিনি জানান। আগামী এক মাসের মধ্যেই দেশে করোনা নিরাময়ের এই ওষুধকে অনুমোদন দেওয়া হতে পারে।

মার্কিন সংস্থা মের্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিকস ইতিমধ্যেই ভারতের পাঁচটি ওষুধ উৎপাদক সংস্থার সঙ্গে আলোচনায় বসেছে বলে জানা গিয়েছে। শীঘ্রই তারা কোনও একটি সংস্থাকে মোলনুপিরাভির উৎপাদনের অনুমতি দিতে পারে। ফাইজ়ার সংস্থা, যাদের টিকা ইতিমধ্যেই ভারতে অনুমোদন পেয়েছে, তাদের উৎপাদিত ওষুধও আগামিদিনে অনুমোদন পেতে পারে বলে মনে করা হচ্ছে।

আমেরিকায় এই ওষুধের দাম ৭০০ ডলার হলেও ভারতে তার দাম তুলনামূলকভাবে কিছুটা কম হতে পারে। সূত্রের খবর, প্রাথমিক স্তরে ওষুধটির দাম ২ হাজার থেকে ৩ হাজার বা সর্বাধিক ৪ হাজার টাকা হলেও, পরে তা কমিয়ে ৫০০ টাকায় আনা হতে পারে।