টিকা নিয়েও তৈরি হয়নি অ্যান্টিবডি, সেরাম কর্তা সহ কেন্দ্রীয় আধিকারিকদের বিরুদ্ধে দায়ের অভিযোগ

অভিযোগকারী ওই ব্যক্তির দাবি, তিনি গত ৮ এপ্রিল কোভিশিল্ডের প্রথম ডোজ় নেন। দ্বিতীয় ডোজ় নেওয়ার আগেই কোভিড অ্যান্টিবডি জিটি পরীক্ষা করে দেখেন, দেহে অ্যান্টিবডির সংখ্যা বাড়েনি, উল্টে প্লেটলেটের সংখ্যা কমে গিয়েছে।

টিকা নিয়েও তৈরি হয়নি অ্যান্টিবডি, সেরাম কর্তা সহ কেন্দ্রীয় আধিকারিকদের বিরুদ্ধে দায়ের অভিযোগ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 31, 2021 | 1:10 PM

লখনউ: করোনা টিকা নিলেও শরীরে তৈরি হয়নি কোনও অ্যান্টিবডি, উলটে কমে গিয়েছে প্লেটলেট। ভ্যাকসিন নিয়ে করা প্রতিশ্রুতি পূরণ না হওয়ায় সেরাম কর্তা আদার পুনাওয়ালা সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করলেন লখনউয়ের এক ব্যক্তি।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতাপ চন্দ্র নামক ওই ব্যক্তি লখনউয়ের আশিয়ানা পুলিশ স্টেশনে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল, আইসিএমআরের ডিরেক্টর বলরাম ভার্গব, জাতীয় স্বাস্থ্য মিশনের ডিরেকটর অপর্ণা উপাধ্যায় সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী ও অধিকর্তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

অভিযোগকারী ওই ব্যক্তির দাবি, তিনি গত ৮ এপ্রিল কোভিশিল্ডের প্রথম ডোজ় নেন। ২৮ দিন বাদে দ্বিতীয় ডোজ় নিতে গেলে তাঁকে বলা হয়, দ্বিতীয় ডোজ়ের সময়সীমায় ছয় সপ্তাহের ব্যবধান রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এরপর কেন্দ্রের তরফে দুটি ভ্যাকসিনের ডোজ়ের মধ্যে ১২ সপ্তাহের ব্যবধান রাখার ঘোষণা করা হয়।

অভিযোগকারী প্রতাপ চন্দ্র জানান, প্রথম ডোজ় নেওয়ার পরই তিনি অসুস্থ বোধ করেন। আইসিএমআরের ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গবের বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, “কোভিশিল্ডের প্রথম ডোজ় নেওয়ার পর শরীরে অ্যান্টিবডির সংখ্যা বেড়ে যায় বলে দাবি করা হয়েছিল। সেই দাবির সত্যতা যাচাই করতেই সরকারের অনুমোদন প্রাপ্ত একটি ল্যাব থেকে কোভিড অ্যান্টিবডি জিটি পরীক্ষা করাই।”

তবে ওই পরীক্ষার রিপোর্ট আসতেই তিনি দেখেন, দেহে করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি তো দূরের কথা, উল্টে তাঁর প্লেটলেটের সংখ্যা তিন লাখ থেকে দেড় লাখ হয়ে গিয়েছে। এরপরই তিনি অভিযোগ করেন যে, কেন্দ্রের সুপারিশ মেনে করোনা টিকা নিয়ে তিনি নিজের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা আরও বাড়িয়ে ফেলেছেন।

পুলিশ অভিযোগ গ্রহণ করলেও এখনও অবধি কোনও এফআইআর দায়ের করেনি। তবে বিষয়টির গুরুত্ব বুঝে তাঁরা ইতিমধ্যেই শীর্ষ আধিকারিকদের জানানো হয়েছে। এ দিকে, অভিযোগাকারী ওই ব্যক্তি জানিয়েছেন, এফআইআর দায়ের না করা হলে তিনি আদালতের দারস্থ হবেন।

আরও পড়ুন: ‘ভুল দলের সঠিক মানুষ’, বিজেপির সমালোচনার মাঝেও গডকরীর প্রশংসা কংগ্রেস নেতার