নাম বদলাচ্ছে হোশাঙ্গাবাদের, নতুন কী নাম ঠিক করলেন শিবরাজ?

শুক্রবার নর্মদা জয়ন্তী অনুষ্ঠানে হোশাঙ্গাবাদে (Hoshangabad) গিয়েছিলেন মধ্য প্রদেশের(Madhya Pradesh) মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। সেখনেই তিনি ঘোষণা করেন নতুন নামের কথা।

নাম বদলাচ্ছে হোশাঙ্গাবাদের, নতুন কী নাম ঠিক করলেন শিবরাজ?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 20, 2021 | 5:10 PM

ভোপাল: স্বাধীন ভারতে একাধিক শহরের পুরনো নাম বদলেছে। তবে সাম্প্রতিক কালে নাম বদলের হিড়িক লেগেছিল উত্তর প্রদেশে। যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর একের পর এক শহরের নাম বদলেছে। এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, ফইজ়াবাদ হয়েছে অযোধ্যা। মুঘলসরাই হয়েছে দীন দয়াল উপাধ্যায় নগর। এ বার নাম বদলাতে চলেছে বিজেপি শাসিত মধ্য প্রদেশের হোশাঙ্গাবাদের।

শুক্রবার নর্মদা জয়ন্তী অনুষ্ঠানে হোশাঙ্গাবাদে গিয়েছিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সেখনেই তিনি ঘোষণা করেন নতুন নামের কথা। তিনি জানান, নতুন নামের প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠাবে রাজ্য সরকার। নর্মদা জয়ন্তীতে বক্তব্য রাখতে গিয়ে শিবরাজ সিং শ্রোতাদের জিজ্ঞাসা করেন, “এখানকার নতুন নাম কী হওয়া উচিত?” তখন দর্শক আসন থেকে আওয়াজ ভেসে আসে ‘নর্মদাপুরম।’ তারপর মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্রের কাছে হোশাঙ্গাবাদের নাম নর্মদাপুরম করার প্রস্তাব পাঠাবে মধ্য প্রদেশ।

পাশাপাশি রাজ্য সরকারের তরফে শিবরাজ সিং এ-ও জানান যে, নর্মদা নদীর উপর কোনও ধরনের কংক্রিটের কাঠামো গড়তে দেওয়া হবে না। এ ছাড়া নর্মদা নদীর তীর ধরে গড়ে উঠবে সিওয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট। শিবরাজ সিং চৌহানের এই ঘোষণায় বিধানসভার স্পিকার রামেশ্বর শর্মা ও বিজেপি কর্মীরা জানিয়েছেন, তারা খুশি। রামেশ্বর শর্মাই প্রথম হোশাঙ্গাবাদের নাম বদলানোর কথা বলেছিলেন, সেই আর্জি পূরণ হওয়ায় তিনি বলেন, “এটা একটা ঐতিহাসিক মূহুর্ত। হোশাঙ্গাবাদ আক্রমণকারী হোশাং শাহের নামে নামাঙ্কিত ছিল। এখন তা মা নর্মদার নামে হবে। যা খুশির বিষয়।”

বিজেপির অন্য়ান্য রাজ্য নেতৃত্বরাও এ জন্য শিবরাজ সিংকে ধন্যবাদ জানিয়েছেন। তবে কটাক্ষ করতে ছাড়েননি সেখানকার প্রদেশ কংগ্রেসের মুখপাত্র ভুপেন্দ্র গুপ্তা। তাঁর অভিযোগ, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে আম আদমির মনসংযোগ অন্য দিকে ঘুরিয়ে দিতেই শহরের নাম বদলাচ্ছে বিজেপি। তিনি বলেন, “বিজেপি শুধুমাত্র মুঘলদের দেওয়া নামই বদলাচ্ছে। কিন্তু ব্রিটিশদের দেওয়া নাম বদলাচ্ছে না।” তিনি প্রশ্ন ছোড়েন, “কেন মিন্টো হলের নাম বদলাল না?”

আরও পড়ুন: পুলিশি তৎপরতায় বানচাল নাশকতার ছক, উপত্যকায় ধৃত দুই লস্কর-ই-তৈবা জঙ্গি