Shivraj Singh Chouhan: ‘প্রেসক্রিপশনে প্রথমে লিখুন শ্রী হরি, তারপর…’, হিন্দির ব্যবহার বাড়াতে দাওয়াই মুখ্যমন্ত্রীর

Sree Hari on Prescription Slip: শনিবার মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, "বহু পড়ুয়াই মাঝপথে মেডিক্যাল কোর্স ছেড়ে চলে যান ভাল ইংরেজি না জানার কারণে। মধ্য প্রদেশই দেশের মধ্যে প্রথম রাজ্য হতে চলেছে, যেখানে মেডিক্যাল পড়ানো হবে হিন্দিতে।"

Shivraj Singh Chouhan: 'প্রেসক্রিপশনে প্রথমে লিখুন শ্রী হরি, তারপর...', হিন্দির ব্যবহার বাড়াতে দাওয়াই মুখ্যমন্ত্রীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 9:53 AM

ভোপাল: হিন্দি ভাষার উপরে দেওয়া হচ্ছে বিশেষ জোর। ইংরেজি নয়, এবার থেকে মেডিক্যালও পড়া যাবে হিন্দিতে। এমনই প্রকল্প এনেছে মধ্য় প্রদেশ সরকার। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হাত ধরেই সূচনা হবে এই প্রকল্পের। তার আগেই  হিন্দি ভাষার ব্যবহার বাড়াতে অদ্ভুত দাওয়াই দিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ওষুধের প্রেসক্রিপশনও হিন্দিতে লিখতে বললেন তিনি। মজাচ্ছলে প্রেসক্রিপশনের উপরে ‘শ্রী হরি’ লিখে তারপর ওষুধের নাম লেখার কথাও বলেন মুখ্যমন্ত্রী। যদিও তাঁর এই মন্তব্য ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক।

শনিবার মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, “বহু পড়ুয়াই মাঝপথে মেডিক্যাল কোর্স ছেড়ে চলে যান ভাল ইংরেজি না জানার কারণে। মধ্য প্রদেশই দেশের মধ্যে প্রথম রাজ্য হতে চলেছে, যেখানে মেডিক্যাল পড়ানো হবে হিন্দিতে।”

রাজ্য সরকারের এই নতুন উদ্য়োগ নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে মুখ্যমন্ত্রী বলেন, “গ্রামের অত্যন্ত গরিব মানুষও এখন মনে করেন যে ঘরবাড়ি, জমি-জমা বিক্রি করতে হলেও, নিজেদের সন্তানকে ইংরেজি মাধ্যম স্কুলেই পড়াতে হবে। বাড়ির প্রবীণ সদস্যদেরই হিন্দি নিয়ে নিজেদের সন্তানদের মনোভাব বদলাতে হবে। নিজেদের ভাষা নিয়ে গর্ববোধ করাতে হবে, যাতে তারা সহজেই নিজ ভাষাকে গ্রহণ করতে পারে।”

সাধারণ মানুষের বোঝার সুবিধার জন্য হিন্দি ব্যবহারের উপরে জোর দিয়ে শিবরাজ সিং চৌহান বলেন, “প্রত্যেকটা গ্রামেই চিকিৎসকের প্রয়োজন। সমস্যাটা কোথায়? চিকিৎসকেরা হিন্দিতে প্রেসক্রিপশন লিখবেন। যদি প্রেসক্রিপশনে ক্রোসিন ওষুধের নাম লিখতে হয়, তবে প্রেসক্রিপশনের উপরে শ্রী হরি লিখে তারপর হিন্দিতে ওষুধের নাম লিখুন।”