Hijab Ban: হিজাব পরে কলেজে প্রবেশ নয়! মধ্য প্রদেশের সরকারি কলেজে জারি হল নির্দেশিকা

Hijab Ban: মধ্য প্রদেশের দাতিয়ায় একটি কলেজের সামনে বিক্ষোভ দেখায় বিশ্ব হিন্দু পরিষদের মহিলা শাখা দুর্গা বাহিনী। এরপরই হিজাব পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Hijab Ban: হিজাব পরে কলেজে প্রবেশ নয়! মধ্য প্রদেশের সরকারি কলেজে জারি হল নির্দেশিকা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 4:20 PM

মধ্য প্রদেশ: কর্নাটকের হিজাব বিতর্ক এখনও জারি রয়েছে। আদালতে চলছে মামলা। আর এবার সেই হিজাব বিতর্কের প্রভাব পড়ল মধ্য প্রদেশে। মধ্য প্রদেশের দাতিয়ার জেলার একটি কলেজে এবার হিজাব পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিশ্ব হিন্দু পরিষদের তরফে প্রতিবাদ জানানোর পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলেজ কর্তৃপক্ষের তরফে। কলেজ চত্বরের মধ্যে হিজাব পরে প্রবেশ করা যাবে না, এই দাবি জানিয়ে ওই সরকারি কলেজের সামনে বিক্ষোভ দেখায় বিশ্ব হিন্দু পরিষদের মহিলা সংগঠন দুর্গা বাহিনী। সম্প্রতি নজরে এসেছে কর্নাটকের হিজাব বিতর্ক। সেই বিতর্ক গড়িয়েছে আদালতেও। এখনও ওই মামলায় কোনও রায় দেওয়া হয়নি আদালতের তরফে। আর এবার সেই বিতর্ক গড়াল মধ্য প্রদেশেও।

দাতিয়া কলেজের অধ্যক্ষ ডিআর রাহুল সোমবার একটি নির্দেশিকা প্রকাশ করেছেন কলেজের পড়ুয়াদের জন্য। সেই নির্দেশিকায় বলা হয়েছে, ‘কোনও পড়ুয়া কোনও বিশেষ সম্প্রদায়কে বোঝায় এমন কোনও পোশাক, যেমন হিজাব পরে প্রবেশ করতে পারবেন না। শিক্ষার এই মন্দিরে প্রত্যেককেই মার্জিত পোশাক পরে প্রবেশ করতে হবে।’

জানা গিয়েছে, সম্প্রতি ওই কলেজে দুই পড়ুয়াকে হিজাব পরে কলেজে প্রবেশ করতে দেখা গিয়েছিল। তা চোখে পড়তেই বিক্ষোভ দেয়া দুর্গা বাহিনী। রীতিমতো অধ্যক্ষের দফতরে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা। তাঁদের দাবি, হিজাব পরে পড়ুয়াদের কলেজে প্রবেশ করতে দেওয়া যাবে না। দুর্গা বাহিনী জেলা কনভেনার রানি শর্মা জানিয়েছেন, তাঁদের কাছে এই সংক্রান্ত তথ্য পৌঁছতেই কলেজে যান তাঁরা। সেখানে গিয়ে হিজাব পরা দুই পড়ুয়াকে দেখেই সমতার দাবিতে বিক্ষোভ দেখান তাঁরা।

অধ্যক্ষ ডিআর রাহুল জানিয়েছেন, কলেজে পড়ুয়াদের মধ্যে যাতে কোনও বিভেদ না থাকে, সেই কারণেই ওই নির্দেশিকা জারি করা হয়েছে। তিনি জানান, এর আগে পড়ুয়ারা স্বাভাবিক পোশাকেই কলেজে যেতেন, কিন্তু, কর্নাটকে ঘটনার পর অনেককেই হিজাব বা বোরখা পরে কলেজে যেতে দেখা যাচ্ছে। তাই এই নির্দেশিকা দিতে হয়েছে। দাতিয়ার বিধায়ক তথা মধ্য প্রদেশের আইনমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, হিজাব নিয়ে মধ্য প্রদেশে কোনও বিতর্ক নেই। কালেকটরকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন তিনি।

অন্যদিকে, কলেজের পর একই ঘটনা ঘটেছে কর্নাটকের স্কুলেও। স্কুল খুলতেই ফের বিতর্ক মাথাচাড়া দিয়েছে সে রাজ্যে। সোমবার হিজাব পরে যাওয়ায় এক পড়ুয়াকে স্কুলে ঢুকতে বাধা দেওয়া হয়। স্কুল কর্তৃপক্ষের তরফে জানানো হয় যে কর্নাটক হাইকোর্টের নির্দেশ অনুযায়ী স্কুল খুললেও সেখানে কোনও প্রকার ধর্মীয় পোশাক পরে আসা যাবে না।  উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কর্নাটকের উদুপিতে, যেখান থেকেই গত ডিসেম্বর মাসে হিজাব বিতর্কের সূত্রপাত হয়েছিল, সেখানে এক সরকারি স্কুলের নবম শ্রেণির ছাত্রী জানান, হিজাব খুললে তবেই ক্লাসে বসতে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : Ashwani Kumar: কংগ্রেস শিবিরে বড় ধাক্কা, দল ছাড়লেন প্রাক্তন আইনমন্ত্রী অশ্বিনী কুমার