কোন রাজ্যে কত টিকা নষ্ট, হিসাব দিল কেন্দ্র, ভুল তথ্যের দাবিতে সরব বিজেপি শাসিত মধ্য প্রদেশও

কেন্দ্রের প্রকাশিত তালিকায় ঝাড়খণ্ড, ছত্তিসগঢ়ের মতো রাজ্যে যেমন ৩০ শতাংশের বেশি টিকা নষ্ট হয়েছে বলে দাবি করা হয়েছে, তেমনই বিজেপি শাসিত মধ্য প্রদেশেরও নাম রয়েছে, যেখানে মোট টিকার ১০.৭ শতাংশ নষ্ট হয়েছে বলে দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের।

কোন রাজ্যে কত টিকা নষ্ট, হিসাব দিল কেন্দ্র, ভুল তথ্যের দাবিতে সরব বিজেপি শাসিত মধ্য প্রদেশও
বিভিন্ন রাজ্যে টিকা কেন্দ্রের বাইরে দেখা যাচ্ছে লম্বা লাইন। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 28, 2021 | 8:44 AM

ভোপাল: দেশে টিকাসঙ্কট দেখা দিতেই সম্প্রতি কেন্দ্রের তরফে তথ্য প্রকাশ করে দেখানো হয়েছে কোন রাজ্যে কত টিকা নষ্ট (Vaccine Wastage) হয়েছে। ছত্তিসগঢ় (Chhattisgarh) ও ঝাড়খণ্ড (Jharkhand) সরকার সেই তথ্যকে ভুল বলে দাবি করেছিল আগেই। এ বার সেই তালিকায় নাম লেখাল বিজেপি শাসিত মধ্য প্রদেশ(Madhya Pradesh)-ও। তাদের দাবি, ১০ শতাংশ নয়, কেন্দ্রের পাঠানো টিকার ১.৩ শতাংশ নষ্ট হয়েছে মাত্র।

বুধবারই কেন্দ্রের তরফে কোন রাজ্যে কত করোনা টিকা নষ্ট হয়েছে, তার একটি তথ্য প্রকাশ করা হয়। সেই তালিকায় ঝাড়খণ্ড, ছত্তিসগঢ়ের মতো রাজ্যে যেমন ৩০ শতাংশের বেশি টিকা নষ্ট হয়েছে বলে দাবি করা হয়েছে, তেমনই বিজেপি শাসিত মধ্য প্রদেশেরও নাম রয়েছে, যেখানে মোট টিকার ১০.৭ শতাংশ নষ্ট হয়েছে বলেই দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের।

তবে মধ্য প্রদেশ সরকারের তরফে কেন্দ্রের এই তথ্যের বিরোধিতা করে জানানো হয়, কেন্দ্রের তথ্যে নিশ্চয়ই কোনও গরমিল হয়েছে, সেই কারণে টিকা নষ্টের ভুল নথি প্রকাশিত হয়েছে। রাজ্যে কোনওভাবেই ১০.৭ শতাংশ টিকা নষ্ট হতে পারে না।

এই বিষয়ে রাজ্যের চিকিৎসা শিক্ষা মন্ত্রী বিশ্বাস সারাং বলেন, “রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের সঠিক তথ্য কেন্দ্রের কাছে পাঠাতে ও সংশোধন করতে বলা হয়েছে। আমাদের হিসাব অনুযায়ী, রাজ্যে মোট টিকার মাত্র ১.৩ শতাংশই নষ্ট হয়েছে। কেন্দ্রের নথিতে সেই পরিসংখ্যান অনেকটাই বেশি। হয়তো আমাদের তরফে কোনও ভুলের কারণে কেন্দ্রের কাছে সঠিক তথ্য পৌঁছয়নি।” উল্লেখ্য, এই প্রথম কোনও বিজেপি শাসিত রাজ্য কেন্দ্রের প্রকাশিত তথ্যের সরাসরি বিরোধিতা করল।

মধ্য প্রদেশের পাশাপাশি অ-বিজেপি শাসিত ছত্তিসগঢ় ও ঝাড়খণ্ডের তরফেও কেন্দ্রের নথির বিরোধিতা করা হয়েছে। ছত্তিসগঢ়ের স্বাস্থ্যমন্ত্রী টিএস সিং দেও এবং ঝাড়খণ্ডের স্বাস্থ্যমন্ত্রী বান্না গুপ্তা ভুল তথ্য প্রকাশের জন্য কেন্দ্রের সমালোচনা করেন। তাঁদের অভিযোগ, কেন্দ্রের উদ্দেশ্য ঠিক নয়, তারা সঠিক তথ্য না জোগাড় করেই টিকা নষ্টের ভুল নথি প্রকাশ করছে। এর পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। তারা প্রয়োজনে কেন্দ্রকে তদন্তকারী দল পাঠানোর অনুরোধও করেন।

আরও পড়ুন: Corona Cases Lockdown News Live: লাদাখের প্রত্যন্ত অঞ্চলেও করোনার হানা, চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস