Madhya Pradesh: রাম নবমীর দিন পাথর ছুড়ে সম্পত্তি নষ্ট করেছিল, শায়েস্তা করতে প্রশাসন যা পদক্ষেপ করল…

Madhya Pradesh: প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, অবসরপ্রাপ্ত বিচারপতি ডঃ শিবকুমার মিশ্র ও রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত সচিব প্রভাত পরাশরকে সদস্য করে ওই ট্রাইবুনাল তৈরি করা হয়েছে

Madhya Pradesh: রাম নবমীর দিন পাথর ছুড়ে সম্পত্তি নষ্ট করেছিল, শায়েস্তা করতে প্রশাসন যা পদক্ষেপ করল...
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 1:23 PM

ভোপাল: রাম নবমীর (Ram Navami) দিন বেশ কিছু রাজ্যেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। রাম নবমীর অনুষ্ঠানকে কেন্দ্র করে গোষ্ঠী সংঘর্ষের খবরও সামনে এসেছিল। যে রাজ্যগুলিতে এই উৎসব উদযাপনের কারণে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল, মধ্য প্রদেশ (Madhya Pradesh) তার মধ্যে অন্যতম ছিল। সেখানে সংঘর্ষের কারণে অনেক সম্পত্তির ক্ষয়ক্ষতিও (Property Damage) হয়েছিল। মধ্য প্রদেশ সরকার দুই সদস্যের ট্রাইবুনাল (Tribunal) তৈরি করেছে। রাম নবমীর দিন খারগোন শহরে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। সংঘর্ষের ঘটনায় যারা জড়িত ছিল, তাদের থেকে ক্ষয়ক্ষতির টাকা আদায়ের জন্যই ওই ট্রাইবুনাল গঠন করা হয়েছে বলেই জানা গিয়েছে। বুধবার ওই ট্রাইবুনাল গঠনের সিদ্ধান্তের কথা জানিয়ে সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। ওই বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, পাবলিক ও প্রাইভেট প্রপার্টি রিকভারি অ্যাক্ট ২০২১ অনুযায়ী ওই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার। দুই সদস্যের ওই ট্রাইবুনাল অতি দ্রুত শুনানি করে ক্ষয়ক্ষতির যাবতীয় হিসেব নিকেশ করবে এবং যারা ওই ক্ষয়ক্ষতির জন্য দায়ী তাদের থেকেই ক্ষতিপূরণের টাকা আদায় করা হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, অবসরপ্রাপ্ত বিচারপতি ডঃ শিবকুমার মিশ্র ও রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত সচিব প্রভাত পরাশরকে সদস্য করে ওই ট্রাইবুনাল তৈরি করা হয়েছে এবং তিন মাসের মধ্যে তাদের ক্ষতিপূরণ আদায়ের যাবতীয় প্রক্রিয়া তাদের সম্পূর্ণ করতে হবে। ওই ট্রাইবুনাল ঘটনায় জড়িতদের থেকে ক্ষতিপূরণের সমস্ত অংশ আদায় করবে। গত রবিবার, রাম নবমী উৎসবের দিন খারগোনে সংঘর্ষের পর বিজেপি শাসিত মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানিয়েছিলেন, যারা সংঘর্ষের ঘটনার সঙ্গে জড়িত, তাদের থেকে ক্ষয়ক্ষতির যাবতীয় টাকা আদায় করা হবে। রবিবার মধ্য প্রদেশের ওই শহরে সংঘর্ষ ও পাথর ছোড়া ঘটনা ঘটার পর কার্ফু ঘোষণা করা হয়েছিল। এমনকী অনেক গাড়ি ও বাইক ভাঙচুড় করা হয়েছিল। এখনও অবধি ওই ঘটনায় ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। এবার তাদের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নেওয়া হল।

আরও পড়ুন Deoghar Ropeway Accident: দেওঘরের অভিশপ্ত রোপওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই!