Maharashtra Power Crisis: ২ দিনের কয়লাও মজুত নেই, কয়েক ঘণ্টার মধ্যেই অন্ধকারে ডুবতে পারে এই রাজ্য!

Maharashtra Power Crisis: কয়লার ঘাটতি ও বিদ্য়ুতের সঙ্কটের জন্য কেন্দ্রকেই দুষে রাজ্যের শক্তি মন্ত্রী বলেন, "মহারাষ্ট্র ক্ষমতার রাজনীতির শিকার। যেহেতু মহারাষ্ট্র পরিচালনের দায়িত্বভার মহা বিকাশ আগাড়ি সরকারের হাতে রয়েছে, সেই কারণে কেন্দ্রীয় সরকার সহযোগিতা করছে না।"

Maharashtra Power Crisis: ২ দিনের কয়লাও মজুত নেই, কয়েক ঘণ্টার মধ্যেই অন্ধকারে ডুবতে পারে এই রাজ্য!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 6:27 AM

মুম্বই: অন্ধকারে ডুবে যাচ্ছে একের পর এক শহর। দেশের বাণিজ্যনগরী হওয়ায় মুম্বইয়ে (Mumbai) বিদ্যুতের চাহিদা (Power Demand) আকাশছোঁয়া হলেও, দীর্ঘক্ষণ লোডশেডিংই আপাতত নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতির মাঝে বুধবার মহারাষ্ট্রের শক্তি মন্ত্রী নিতিন রাউত উদ্বেগজনক তথ্য জানালেন। তিনি জানান, বিদ্যুতের ঘাটতি কেবল মুম্বইয়ের মধ্যে সীমাবদ্ধ নেই, বরং মহারাষ্ট্র (Maharashtra) জুড়েই আগামী কয়েকদিনের মধ্যে সেই অভাব টের পাওয়া যাবে। রাজ্যে প্রায় ২০ কোটি মেট্রিক টন বিদ্যুতের ঘাটতি রয়েছে। রাজ্যের যে বড় বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি রয়েছে, সেখানে দু’দিন চলার মতো পর্যাপ্ত কয়লাও (Coal) নেই।

কয়লার ঘাটতি ও বিদ্য়ুতের সঙ্কটের জন্য কেন্দ্রকেই দুষে রাজ্যের শক্তি মন্ত্রী বলেন, “মহারাষ্ট্র ক্ষমতার রাজনীতির শিকার। যেহেতু মহারাষ্ট্র পরিচালনের দায়িত্বভার মহা বিকাশ আগাড়ি সরকারের হাতে রয়েছে, সেই কারণে কেন্দ্রীয় সরকার সহযোগিতা করছে না। এই কারণেই বাকি রাজ্যের তুলনায় এখানে বিদ্যুতের ঘাটতি আরও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে।”

তিনি বলেন, “রাজ্যে কয়লার সঙ্কট রয়েছে, এই বিষয়ে কোনও সন্দেহ নেই। কোল ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে ইতিমধ্যেই আমাদের চুক্তি রয়েছে। এছাড়াও ডব্লুসিএল, এসিসিএল, ইসিএলের সঙ্গে কথা হচ্ছে। তবে রাজ্যে প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ বিদ্যুতের ঘাটতি রয়েছে। চুক্তি অনুযায়ী কোল ইন্ডিয়ার পুরো কয়লাই সরবরাহ করা উচিত। কিন্তু তারা কেবল ৮৫ শতাংশ কয়লা সরবরাহ করছে। সেই হিসাবে রাজ্যে সব মিলিয়ে ৫০ শতাংশ কয়লার ঘাটতি রয়েছে। আমাদের বিদ্যুৎ উৎপাদনকারী প্ল্যান্ট থেকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ইতিমধ্যেই ৮.৫৬ শতাংশ উৎপাদন বাড়ানো হয়েছে। মহারাষ্ট্রবাসীর চাহিদা পূরণের জন্য যথাসাধ্য় চেষ্টা করছি আমরা।”

উল্লেখ্য, বিদ্যুতের ঘাটতির জেরেই গত সোমবার মুম্বই ও আশপাশের অঞ্চলে প্রায় ঘণ্টাখানেকের জন্য ব্ল্যাক আউট হয়ে যায়।  মঙ্গল ও বুধবারেও একাধিকবার লোডশেডিং হয়েছে। যদিও রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, মুম্বইয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সোমবার প্রযুক্তিগত সমস্যার জেরে ব্ল্যাকআউট হয়েছিল। বর্তমানে সেই সমস্যার সমাধান করা হয়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi on PK: অক্ষরে অক্ষরে মিলে গেল কথা! পিকে-র সম্পর্কে কী ভবিষ্যতবাণী করেছিলেন রাহুল?