Rahul Gandhi on PK: অক্ষরে অক্ষরে মিলে গেল কথা! পিকে-র সম্পর্কে কী ভবিষ্যদ্বাণী করেছিলেন রাহুল?

Rahul Gandhi on PK: কংগ্রেস সূত্রে খবর, প্রশান্ত কিশোর নির্বাচনী কমিটির দায়িত্বভারে সন্তুষ্ট ছিলেন না। তিনি চেয়েছিলেন দলের সভাপতি বা সহ-সভাপতির রাজনৈতিক সহকারী হতে। তবে কংগ্রেসের তরফে এই প্রস্তাব নাকচ করে দেওয়ায় যোগদান থেকে পিছিয়ে আসেন পিকে।

Rahul Gandhi on PK: অক্ষরে অক্ষরে মিলে গেল কথা! পিকে-র সম্পর্কে কী ভবিষ্যদ্বাণী করেছিলেন রাহুল?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Apr 29, 2022 | 6:27 AM

নয়া দিল্লি: কথাবার্তা প্রায় চূড়ান্ত হয়েছিল। জল্পনা ছিল চলতি সপ্তাহেই কংগ্রেসে (Congress) যোগ দিতে পারেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। কিন্তু শেষ মুহূর্তেই তিনি পিছিয়ে আসেন। টুইটারে সবিনয়ে পোস্ট করে জানান, কংগ্রেসে যোগ না দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে পিকে যে কংগ্রেস পরিবারের অংশ হবেন না, তা আগে থেকেই জানতেন একজন। তিনি আর কেউ নন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। পিকের সঙ্গে আলোচনা শুরু হওয়ার প্রথম দিনই তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ভোটকুশলী কংগ্রেসে যোগ দেবেন না। শুধু রাহুল গান্ধী নন, একাধিক কংগ্রেস নেতারই মনে হয়েছিল প্রশান্ত কিশোর কংগ্রেসকে কেবল ‘ব্যবহার’ করতে চেয়েছিলেন অন্যান্য রাজনৈতিক দলের কাছে নিজের কদর বাড়ানোর জন্য, এমনই দাবি দলীয় সূত্রের। এদিকে, পিকে ঘনিষ্ঠ এক সূত্রের দাবি, কংগ্রেস ও পিকের ভূমিকা ও উদ্দেশ্যে নিয়ে সংশয় দুই পক্ষেরই ছিল। তাই যোগদান থেকে সরে আসাও দুই পক্ষের সম্মতিতেই হয়েছে।

চলতি সপ্তাহের গোড়াতেই প্রশান্ত কিশোরকে কংগ্রেস কমিটির নির্বাচনী দায়িত্বভার গ্রহণের প্রস্তাব দেওয়া হয়েছিল। মঙ্গলবার সেই প্রস্তাব খারিজ করে দেন পিকে। এই প্রসঙ্গে প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম বলেন, “মাত্র তিনদিন আগে পিকে-কে কংগ্রেসে যোগদানের প্রস্তাব দেওয়া হয়েছিল। উনি সেই প্রস্তাবে না করেছেন। কেন এই সিদ্ধান্ত নিয়েছেন, তা আমরা জানি না।”

কংগ্রেস সূত্রে খবর, প্রশান্ত কিশোর নির্বাচনী কমিটির দায়িত্বভারে সন্তুষ্ট ছিলেন না। তিনি চেয়েছিলেন দলের সভাপতি বা সহ-সভাপতির রাজনৈতিক সহকারী হতে। তবে কংগ্রেসের তরফে এই প্রস্তাব নাকচ করে দেওয়ায় যোগদান থেকে পিছিয়ে আসেন পিকে। অন্যদিকে, রাহুল গান্ধী প্রথমদিনই জানিয়েছিলেন যে প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দেবেন না। তাঁকে যে এই প্রথম কংগ্রেসের পদ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়নি, সে কথাও মনে করিয়ে দেন সনিয়া-পুত্র। সূত্রের দাবি, এই নিয়ে অষ্টমবার কংগ্রেসের সঙ্গে যোগদানের কথা বলেও পিছিয়ে এসেছেন প্রশান্ত কিশোর। এবারও পিকে নিজেই কংগ্রেসের নেতাদের সঙ্গে দেখা করে কংগ্রেসের আগামিদিনের রোডম্যাপের উপস্থাপনা পেশ করেছিলেন।

সূত্রের আরও দাবি, রাহুল গান্ধীর কাছ থেকে ঠান্ডা প্রতিক্রিয়া পেয়েই প্রিয়ঙ্কা গান্ধীর দ্বারস্থ হয়েছিলেন প্রশান্ত কিশোর। সেই কারণে দলের সর্বভারতীয় সভাপতি পদে প্রিয়ঙ্কার নাম সুপারিশ করেছিলেন। পিকের প্রস্তাব নিয়ে ভাবনাচিন্তার জন্য কংগ্রেসের তরফে যে কমিটি গঠন করা হয়েছিল, তারা প্রস্তাবগুলি বিচার-বিশ্লেষণ করলেও, পিকে আদৌ যোগ দেবেন কি না তা নিয়ে সন্দিহান ছিলেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla