রাজ্যে ফের উর্ধ্বমুখী সংক্রমণ, রবিবার থেকে কি স্বাধীনতা উপভোগ করতে পারবে মহারাষ্ট্রবাসী?

রবিবার থেকেই বদলাছে রাজ্যের শপিং মলগুলিতে প্রবেশের নিয়ম। যাদের ভ্যাকসিনের দুটি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে, কেবল তারাই শপিং মলে প্রবেশ করতে পারবেন।

রাজ্যে ফের উর্ধ্বমুখী সংক্রমণ, রবিবার থেকে কি স্বাধীনতা উপভোগ করতে পারবে মহারাষ্ট্রবাসী?
স্টেশনে চলছে যাত্রীদের থার্মাল স্ক্রিনিং। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 6:39 AM

মুম্বই:  শহরের লাইফলাইন চালু হওয়ার আগেই পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠছে, কয়েকদিনেই প্রশাসনকে সিদ্ধান্ত বদল করতে হতে পারে, এমনও আশঙ্কা। কারণ, মহারাষ্ট্রে ফের একবার উর্ধ্বমুখী সংক্রমণ। গত ২৪ ঘণ্টায়ে সেখানে সাড়ে পাঁচ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

বুধবার মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৬০ জন। একদিনেই সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ১৬৩ জনের। মঙ্গলবারও আক্রান্তের সংখ্যা প্রায় একই ছিল। সেদিন করোনা সংক্রমিত হয়েছিলেন ৫৬০৯ জন ও মৃত্যু হয়েছিল ১৩৭ জনের। এই নিয়ে রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়াল ৬৩ লক্ষ ৬৯ হাজার ২-এ। মহারাষ্ট্রে সক্রিয় রোগীর সংখ্যা ৬৪ হাজার ৫৭০।

রাজ্য়ের মধ্যে সবথেকে বেশি সংক্রমণ আহমেদনগর জেলায়, সেখানে একদিনেই সংক্রমিত হয়েছেন ৮১১ জন। অন্যদিকে, পুণে অঞ্চলে ২৩৪২ জন ও কোলাপুরে ১১৪৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। মুম্বইয়ে ৭৯১ জন, নাসিকে ৯৪৩ জন, লাতুরে ২৫৫ জন ও আকোলায় ৩১ জন করোনা আক্রান্ত হয়েছেন।

এ দিকে, রবিবার থেকেই বদলাছে রাজ্যের শপিং মলগুলিতে প্রবেশের নিয়ম। যাদের ভ্যাকসিনের দুটি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে, কেবল তারাই শপিং মলে প্রবেশ করতে পারবেন। রাজ্য স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে জানান, ১৫ অগস্ট থেকে রাজ্যে বিধিনিষেধ আরও শিথিল করা হবে। টিকার দুটি ডোজ় যারা নিয়েছেন, তারা লোকাল ট্রেনে যাতায়াত করতে পারবেন। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে মাসিক ও সাপ্তাহিক পাসের ব্য়বস্থা করা হচ্ছে।

একই সঙ্গে রেস্তরাঁগুলি এ বার থেকে ৫০ শতাংশ গ্রাহক নিয়ে রাত ১০টা অবধি খোলা রাখতে পারবে। সমস্ত দোকানপাটও ১০টা অবধি খোলা রাখা যাবে। বিয়েবাড়ির ক্ষেত্রে, খোলা জায়গায় অনুষ্ঠান করলে সর্বোচ্চ ২০০ জন আমন্ত্রিত এবং বদ্ধ জায়গায় অনুষ্ঠানের ক্ষেত্রে ৫০ শতাংশ অতিথিকে আমন্ত্রণ করা যাবে। হোটেলগুলিকেও ৫০ শতাংশ গ্রাহক নিয়ে খোলার অনুমতি দেওয়া হয়েছে, তবে নিয়ম ভাঙলেই কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে। আরও পড়ুন: রাজ্যে সিএএ হোক, এনআরসি-র অর্ধেক কাজ হয়ে যাবে: দিলীপ ঘোষ