Maharashtra School Reopening: এক গুচ্ছ শর্তেই স্কুলে ফিরল পড়ুয়ারা, অফলাইন ক্লাসে গররাজি ৬২ শতাংশ অভিভাবকই!

Maharashtra School Reopening: আজ, সোমবার থেকেই মহারাষ্ট্রের বিভিন্ন জেলায় প্রথম থেকে নবম শ্রেণির অফলাইন পঠনপাঠন শুরু হচ্ছে। তবে পুণে ও ঔরঙ্গাবাদে এখনও বন্ধ থাকছে স্কুল।

Maharashtra School Reopening: এক গুচ্ছ শর্তেই স্কুলে ফিরল পড়ুয়ারা,  অফলাইন ক্লাসে গররাজি ৬২ শতাংশ অভিভাবকই!
উচ্চ মাধ্যমিকের সূচিতে বদল (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 12:31 PM

মুম্বই: নতুন বছরের শুরু থেকেই রাজ্য় তথা গোটা দেশজুড়েই বেড়েছিল করোনা সংক্রমণ (COVID-19)। সতর্কতাবশে সঙ্গে সঙ্গেই বন্ধ করা হয়েছিল স্কুলও। তবে মাসের মাঝামাঝি সময়ে সংক্রমণ কিছুটা কমতেই, স্কুুল খোলার (School Reopening) সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার (Maharashtra Government)। আজ, সোমবার থেকেই প্রথম থেকে নবম শ্রেণির অফলাইন পঠনপাঠন শুরু হচ্ছে। তবে পুণে ও ঔরঙ্গাবাদে এখনও বন্ধ থাকছে স্কুল।

গত ২০ জানুয়ারিই মহারাষ্ট্রের মন্ত্রী বর্ষা গাইকোয়াড স্কুল খোলার সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। সেই সময়ই তিনি জানিয়ে দেন, যেহেতু করোনার বিপদ এখনও কাটেনি, তাই সমস্ত স্কুলকেই বিধিনিষেধ মেনে চলতে হবে। নিয়মিত স্যানিটাইজেশন ও পড়ুয়াদের টিকাকরণের ব্যবস্থা করতে হবে।

অন্যদিকে, মুম্বই পুরসভার তরফে জানানো হয়েছে, রাজ্যে স্কুল খোলার নির্দেশ দেওয়া হলেও, আপাতত মুম্বইয়ে ৩১ জানুয়ারি অবধি প্রথম থেকে নবম শ্রেণির পড়ুয়াদের স্কুলে আসার উপর নিষেধাজ্ঞাই জারি থাকবে। পরে অবশ্য বৃহ্ণমুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের তরফে জানানো হয়, বর্তমানে ওমিক্রন সংক্রমণ ওতটা বৃদ্ধি পাচ্ছে না। শহরে দৈনিক সংক্রমণের হারও ক্রমশ কমছে। ফলে করোনা বিধি মেনে স্কুল খোলা যেতে পারে।

মন্ত্রীদের মতামত:

স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে ক্য়াবিনেট মন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর ছেলে আদিত্য় ঠাকরে বলেন, “ছাত্রছাত্রীদের স্কুলে পাঠানোর সিদ্ধান্ত সম্পূর্ণরূপেই অভিভাবকদের উপর নির্ভর করছে। কোনও স্কুলেই শারীরিক উপস্থিতি বাধ্য়তামূলক করা হয়নি। কিছু জেলায় স্কুল খুলছে, কোথাও আবার সংক্রমণের কথা মাথায় রেখে স্কুল বন্ধও রাখা হচ্ছে। আমরা চাই সকলে করোনাবিধি মেনে চলুক।”

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপেও জানান, শিশুদের মানসিক বিকাশের কথা মাথায় রেখেই তাদের দীর্ঘ সময় গৃহবন্দি করে রাখা উচিত নয়। সেই কারণেই সংক্রমণের ভয় থাকলেও স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্কুলের নিয়মবিধিতে অনেক ছাড় দেওয়া হয়েছে, যাতে পড়ুয়াদের সমস্যা না হয়। অন্যদিকে, করোনাবিধি যাতে সঠিকভাবে পালন হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে স্কুলগুলিকে।

মুম্বইয়ে স্কুল খোলার নিয়ম:

১. পড়ুয়াদের স্কুলে আসা বাধ্যতামূলক নয়। তারা যদি চায়, তবে অনলাইনেই পঠনপাঠন জারি রাখতে পারে।

২. যারা স্কুলে যাবে, তাদের মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো করোনাবিধি অনুসরণ করতে হবে।

৩. যে সমস্ত পড়ুয়ারা স্কুলে আসবে, তাদের অবশ্যই অভিভাবকদের অনুমতিপত্র জমা দিতে হবে।

৪.  খোলার আগে সমস্ত স্কুলেই স্যানিটাইজেশন করতে হবে। স্কুল চালু করার জন্য কী কী প্রস্তুতি নিতে হবে, তার জন্য আলাদাভাবে শিক্ষক ও অন্যান্য কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

৫, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের স্কুলেই টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

৬২ শতাংশ অভিভাবকরাই সন্তানদের স্কুলে পাঠাতে চান না:

সংবাদ সংস্থা পিটিআই-র তথ্য অনুযায়ী, সম্প্রতি মহারাষ্ট্রের অভিভাবকদের উপর একটি সমীক্ষা চালানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে, ৬২ শতাংশ অভিভাবকই তাদের সন্তানদের স্কুলে পাঠাতে ইচ্ছুক নন। শিশুদের সংক্রমিত হয়ে যাওয়ার ভয়ই রয়েছে তাদের মনে।