Review Meeting: কোভিড পরিস্থিতি পর্যালোচনায় ৯ রাজ্যের সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য

Covid19: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত কিছুটা কমেছে। গত পাঁচদিন ধরে একদিনে ৩ লক্ষের উপরে থাকা সংক্রমণ মঙ্গলবার ২ লক্ষের ঘরে নেমে এসেছে।

Review Meeting: কোভিড পরিস্থিতি পর্যালোচনায় ৯ রাজ্যের সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 11:14 AM

নয়া দিল্লি: নয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সূত্রের খবর, করোনা পরিস্থিতি পর্যালোচনার জন্যই এই বৈঠক ডাকা হয়েছে। ভার্চুয়ালি এই বৈঠকে থাকবে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, দিল্লি, লাদাখ, উত্তর প্রদেশ ও চণ্ডীগঢ়। এর আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, রাজস্থান, গুজরাট, গোয়া, দমন দিউ, দাদরা ও নগর হাভেলির মন্ত্রী ও মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক করেন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত কিছুটা কমেছে। গত পাঁচদিন ধরে একদিনে ৩ লক্ষের উপরে থাকা সংক্রমণ মঙ্গলবার ২ লক্ষের ঘরে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫৫ হাজার ৮৭৪ জন। সোমবারের তুলনায় ১৬.৩৯ শতাংশ কম সংক্রমণ। মৃত্যু হয়েছে ৬১৪ জনের। পজিটিভিটি রেটও অনেকটা নেমেছে। ২০.৭৫ থেকে কমে হয়েছে ১৫.৫২ শতাংশ। দৈনিক সুস্থতা ২ লক্ষ ৬৭ হাজার ৭৫৩।

দেশজুড়ে কোভিডের টিকাকরণে জোর দিচ্ছে বার বার কেন্দ্র। চিকিৎসকমহলের মতে, টিকার বর্মেই প্রতিহত করা সম্ভব করোনা। যদিও তৃতীয় ঢেউয়ে দেখা গিয়েছে টিকার ডবল ডোজ় নেওয়ার পরও করোনা আক্রান্ত হয়েছেন অনেকেই। যদিও সংক্রমণের তুলনায় মৃত্যুর হার অনেকটাই কম। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণকে একটি গুরুত্বপূর্ণ কৌশল হিসাবেই বিবেচনা করছে কেন্দ্র। সর্বজনীন টিকাকরণের নতুন পর্যায় ২১শে জুন থেকে শুরু হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আরও বেশি পরিমাণে টিকা সরবরাহ করার জন্য নতুন নতুন পরিকল্পনা করা হচ্ছে কেন্দ্রের তরফে।

বিভিন্ন টিকা প্রস্তুতকারক সংস্থা যে টিকা উৎপাদন করছে প্রতি মাসে তার ৭৫ শতাংশ কেন্দ্র সংগ্রহ করছে। এই টিকা আগের মতোই রাজ্যগুলিকে বিনামূল্যে দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে। কেন্দ্র সোমবার পর্যন্ত ১৬২ কোটি ৭৩ লক্ষ ৬ হাজার ৭২৫টি টিকার ডোজ় বিনামূল্যে ও সরাসরি সংগ্রহ করে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দিয়েছে। সোমবার অবধি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে ১৩ কোটি ৮৩ লক্ষ ৩ হাজার ১১৬টি টিকার ডোজ় হাতে রয়েছে।

আরও পড়ুন: ‘লক্ষ্যপূরণ’ অভিষেকের, বিতর্কের মাঝেই ডায়মন্ড হারবার মডেলের সাফল্যে পোস্ট তৃণমূল সাংসদের

আরও পড়ুন: ওয়েব সিরিজে অভিনয় করতে গিয়েছিলেন, যুবকের নগ্ন ভিডিয়ো ছড়াল সামাজিক মাধ্যমে

আরও পড়ুন: মমতার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত নন শুভেন্দু