Jammu and Kashmir: উত্তপ্ত উপত্যকা! ৪৮ ঘণ্টা পর পুঞ্চে উদ্ধার দুই সেনার দেহ, পুলওয়ামায় ফের জঙ্গি হামলা

Jammu: অন্যদিকে শনিবার ফের দু'জনকে গুলি করে জঙ্গিরা। শ্রীনগর ও পুলওয়ামায় দুই ঘটনা ঘটে।

Jammu and Kashmir: উত্তপ্ত উপত্যকা! ৪৮ ঘণ্টা পর পুঞ্চে উদ্ধার দুই সেনার দেহ, পুলওয়ামায় ফের জঙ্গি হামলা
গত কয়েকদিন ধরেই উত্তেজনার পরিস্থিতি অব্যাহত রয়েছে উপত্যকায়। ফাইল চিত্র।

শ্রীনগর: গত কয়েকদিন ধরেই উত্তেজনার পরিস্থিতি অব্যাহত রয়েছে উপত্যকায় (Jammu Kashmir)। একের পর এক অভিযান, তল্লাশি লেগেই রয়েছে কাশ্মীরে। এরই মধ্যে শনিবার পুঞ্চে দুই সেনা শহিদ হয়েছেন বলে খবর সংবাদসংস্থার। গত বৃহস্পতিবার থেকে নিখোঁজ ছিলেন এই দুই জওয়ান।

দু’জনের মধ্যে একজন জুনিয়র কমিশনড অফিসারও (JCO) রয়েছেন। বৃহস্পতিবার যখন জম্মু কাশ্মীরের পুঞ্চে সন্ত্রাসবাদীদের সঙ্গে গুলির লড়াই চলছিল, সেই সময়ই নিখোঁজ হয়ে যান তিনি। তার ৪৮ ঘণ্টা পর দেহ উদ্ধার হল। গত দু’দিন ধরে জঙ্গলে ঘেরা এলাকায় তল্লাশি চালাচ্ছিলেন জওয়ানরা। সেখানে জঙ্গিরা লুকিয়ে থাকতে পারে ভেবেই এই তল্লাশি অভিযান চলে। সেই অভিযান চলাকালীনই দুই সহযোদ্ধাকে উদ্ধার করেন জওয়ানরা। শহিদ দুই জওয়ানের নাম সুবেদার অজয় সিং ও নায়েক হরেন্দ্র সিং।

গত ১০ অক্টোবর নিরাপত্তা বাহিনীর উপর গুলি চালায় যে জঙ্গি গোষ্ঠী, এদিনও তাদের সঙ্গেই গুলির লড়াই চলে। ১০ তারিখের গুলির লড়াইয়ে একজন সেনা আধিকারিক-সহ চারজন জওয়ান শহিদ হন। পুঞ্চ জেলার সুরানকোটের ডেরা কি গলিতে এই ঘটনা ঘটেছিল।

এর পর থেকে বিভিন্ন সময় তল্লাশি অভিযান চলে। বৃহস্পতিবার সন্ধ্যায় তল্লাশি অভিযান চলছিল। পুঞ্চের মেন্ধর জেলার নার খাস জঙ্গলের কাছে সেনার সঙ্গে গুলির লড়াই শুরু হয়। সেই সময় এক আধিকারিক-সহ মোট দু’জন গুরুতর জখম হন। গত চারদিন ধরে ওই জঙ্গিদের খোঁজে তল্লাশি চলছিল। একদিকে পাহাড়ি এলাকা, অন্যদিকে ঘন জঙ্গল। প্রকৃতির এই সৃষ্টির সুবিধা নিয়েই পালিয়ে বেড়াচ্ছিল জঙ্গির দল।

যদিও এদিন আর নিজেদের লুকিয়ে রাখতে পারেনি। ভারতীয় সেনার সামনে পড়তেই হয়। বিগত এক সপ্তাহ ধরেই আতঙ্কে রয়েছেন উপত্যকাবাসী। ৫ দিনেই হত্যা করা হয়েছে ৭ জন সাধারণ নাগরিককে। এদের মধ্যে অধিকাংশই আবার হিন্দু বা শিখ। এক কাশ্মীরী পণ্ডিতকে দোকানে ঢুকে গুলি করে খুনের ঘটনার পরই উপত্যকা ছাড়তে শুরু করেছে একাধিক কাশ্মীরী পণ্ডিত পরিবার।

অন্যদিকে শনিবার ফের দু’জনকে গুলি করে জঙ্গিরা। শ্রীনগর ও পুলওয়ামায় দুই ঘটনা ঘটে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, বিহারের বাঁকা এলাকার অরবিন্দ কুমার শাহ গুলিবিদ্ধ হন শ্রীনগরে। তিনি ফুচকা বিক্রেতা। অন্যদিকে উত্তর প্রদেশের সাগির আহমেদকে গুলি করা হয় পুলওয়ামায়। কাশ্মীর পুলিশ জানিয়েছে, এলাকা ঘিরে ফেলা হয়েছে। তল্লাশি অভিযান চলছে।

আরও পড়ুন: Tollygunge: শহর কলকাতায় মানসিক ভারসাম্যহীন মহিলাকে ‘ধর্ষণ’! আটক পাড়ারই পরিচিত

Click on your DTH Provider to Add TV9 Bangla