UPSC Result: তৃতীয় প্রচেষ্টাতেই বাজিমাত, ইউপিএসসিতে প্রথম বিহারের শুভম

UPSC Exam দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুভেচ্ছা বার্তার পাশাপাশি শুভমকে অভিনন্দন জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার

UPSC Result: তৃতীয় প্রচেষ্টাতেই বাজিমাত, ইউপিএসসিতে প্রথম বিহারের শুভম
কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায় দেশে প্রথম স্থান অধিকার করেছে বিহারের শুভম কুমার| ছবি টুইটার
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Sep 25, 2021 | 3:16 PM

নয়া দিল্লি: শুক্রবার বেড়িয়েছে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার (UPSC Civil Service Examination) ফলাফল। ফল বেড়নোর পর দেখা গিয়েছে ভারতের শীর্ষ স্তরের এই কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায় দেশে প্রথম স্থান অধিকার করেছে বিহারের (Bihar) শুভম কুমার (Shubham Kumar)। এই অসামান্য ফলের পর শুভম জানিয়েছেন, আইএএস অফিসার (IAS Officer) হয়ে তাঁর দেশের পিছিয়ে পড়া মানুষদের সেবা করার স্বপ্ন ছিল, সেই স্বপ্ন এবার বাস্তবায়িত হতে চলেছে। তিনি জানিয়েছেন, গ্রামোন্নয়ন, কর্মসংস্থানের (Employment) সুযোগ গড়়ে তোলা গ্রামীণ এলাকায় দারিদ্র দূরীকরণই হল তাঁর প্রাথমিক লক্ষ্য। শুভম আরও জানিয়েছেন, এই পরীক্ষার প্রস্তুতি চলাকালীন তিনি তাঁর পরিবার থেকে সবরকমের সহযোগিতা পেয়েছেন।

ইউপিএসসি পরীক্ষা ভারতের সব থেকে সেরা সরাকারি চারকির পরীক্ষাগুলির মধ্যে অন্যতম। এই পরীক্ষাকে দেশের কঠিনতম পরীক্ষা হিসেব গণ্য করা হয়। আইএএস, আইপিএস (IPS Officer) অফিসার হওয়ার স্বপ্ন নিয়ে দেশ জুড়ে প্রত্যেকবার লক্ষ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসেন। কিন্তু হাতেগোনা মাত্র কয়েকজন পরীক্ষার্থী সফল হন। নিজের তৃতীয় প্রচেষ্টাতে এই পরীক্ষাতে সফল হওয়ার পাশাপাশি প্রথম স্থান অধিকার করেন শুভম। এর আগে ২০১৯ সালের সিভিল সার্ভিস পরীক্ষায় ইন্ডিয়ান ডিফেন্স ও অ্যাকাউন্টস্ সার্ভিসে (Indian Defence and Accounts Sevice) চাকরির সুযোগ পেয়েছিলেন শুভম। এর আগেও ২০১৮ সালে এই পরীক্ষাতে বসলেও উত্তীর্ণ হতে পারেননি তিনি।

দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান আইআইটি (Indian Institute of Technology) বম্বে থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক হয়েছিলেন শুভম। সিভিল সার্ভিস পরীক্ষায় তাঁর অপশনাল বিষয় ছিল নৃতত্ববিদ্যা (Anthropology)। বিহারের কাটিহার জেলার বাসিন্দা শুভম বর্তমানে পুণের ন্যাশানাল অ্যাকাডেমি অব ডিফেন্স ফিনানশিয়াল ম্যানেজমেন্টে (NADFM) প্রশিক্ষণরত।

দেশে প্রথম স্থান অধিকার করার পর শুভম বলেন, “আমার স্বপ্ন ছিল আইএএস অফিসারের জন্য নির্বাচিত হওয়া। কারণ এই সার্ভিসে সাধারণ মানুষের জন্য সরাসরি কাজ করার সুযোগ পাওয়া যায়। আমি মূলত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত মানুষদের উন্নয়নে কাজ করতে সব থেকে বেশি আগ্রহী। ভারতে এখনও এই রকম বহু এলাকা রয়েছে যেখানকার মানুষ এখনও আর্থ সামাজিকভাবে পিছিয়ে রয়েছেন। সেই সব এলাকার উন্নয়নে নজর দেওয়া আমার প্রাথমিক লক্ষ্য।”

দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুভেচ্ছা বার্তার পাশাপাশি শুভমকে অভিনন্দন জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। টুইটারে নীতীশ জানিয়েছেন, “ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষাতে প্রথম স্থান অধিকার করার জন্য শুভম কুমারকে জানাই অসংখ্য অভিনন্দন। আগামী দিনের শুভমে উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।”

আরও পড়ুন এমবিএ, রজনীকান্ত, ভাজ্জিকে পাশে পেয়ে ভেঙ্কটেশের ওপেনার হওয়ার গল্প

আরও পড়ুন Corona Update in India: স্বস্তি! দেশ জুড়ে ফের কমল করোনা সংক্রমণ, মৃত্যুও কমে ২৯০

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla