আরও ৪ ব্যক্তির শরীরে ব্রিটেনের ‘স্ট্রেন’! দেশে ‘সুপার স্প্রেডারে’ আক্রান্ত ২৯

দেশে করোনার নতুন 'স্ট্রেনের' সংক্রমণ রুখতে ব্রিটেনের সঙ্গে উড়ান পথে সব সংযোগ বিচ্ছিন্ন করেছিল ভারত। তবুও সম্ভব হয়নি করোনা নতুন রূপকে রোখা।

আরও ৪ ব্যক্তির শরীরে ব্রিটেনের 'স্ট্রেন'! দেশে 'সুপার স্প্রেডারে' আক্রান্ত ২৯
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jan 01, 2021 | 5:05 PM

নয়া দিল্লি: দেশে করোনার (COVID) নতুন ‘স্ট্রেনে’ আক্রান্ত হলেন আরও ৪ জন। যার ফলে ভারতে এখন ব্রিটেনর ‘স্ট্রেনে’ আক্রান্তর সংখ্যা ২৯। স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে শুক্রবারই নতুন ৪ করোনা আক্রান্তর কথা জানানো হয়েছে। ‘সুপার স্প্রেডারে’ আক্রান্ত নতুন ৪ জনের মধ্যে ৩ জনকে শনাক্ত করা হয়েছে বেঙ্গালুরু থেকে। বাকি ১ জনকে শনাক্ত করা হয়েছে হায়দরাবাদে।

দেশে এপর্যন্ত মোট ২৯ জন করোনার নতুন ‘স্ট্রেনে’ আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ১০ জনের নমুনা পরীক্ষিত হয়েছে দিল্লির পরীক্ষাগারে, ১০ জনের বেঙ্গালুরুতে, ১ জনের পশ্চিমবঙ্গে, ৫ জনের পুনেতে এবং ৩ জনের হায়দরাবাদে। ২৯ জনই এখন আইসোলেশনে রয়েছেন।

করোনার এই নতুন ‘স্ট্রেনের’ প্রথম হদিশ মিলেছিল ব্রিটেনে। তারপর একে একে ডেনমার্ক, নেদারল্যান্ড, ফ্রান্স, স্পেন, আমেরিকা হয়ে বিশ্বের একাধিক প্রান্তে ছড়িয়ে পড়েছে করোনার নতুন রূপ। দেশে করোনার নতুন ‘স্ট্রেনের’ সংক্রমণ রুখতে ব্রিটেনের সঙ্গে উড়ান পথে সব সংযোগ বিচ্ছিন্ন করেছিল ভারত। তবুও সম্ভব হয়নি করোনা নতুন রূপকে রোখা।

আরও পড়ুন: ‘ঘরের নয়, এই চাবি আসলে বিকাশের চাবি’, লাইট হাউস প্রকল্পের উদ্বোধনে বললেন প্রধানমন্ত্রী

ডিসেম্বরে দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছিল ব্রিটেনে। তখন সে দেশের স্বাস্থ্যমন্ত্রক জানায়, নতুন ‘স্ট্রেন’ আগের থেকে ৭০ শতাংশ দ্রুত সংক্রমিত হয়। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী মেট হ্যানক জানিয়েছিলেন, সে দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। ভারতেও ধীরে ধীরে থাবা সংক্রমণ ছড়াচ্ছে করোনার নতুন রূপ। নতুন ‘স্ট্রেন’ রুখতে দেশের একাধিক রাজ্যে জারি হয়েছে নৈশ কার্ফু, বন্ধ করা হয়েছে বর্ষবরণের উৎসব।