‘তৃতীয় ঢেউ এসে গিয়েছে’, বিপদ এড়াতে উৎসবের মরশুমে বাড়িতেই থাকার অনুরোধ মেয়রের

COVID-19 in Mumbai: মুম্বইয়ের মেয়র জানান, যে হারে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে , তাতে সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলেই মনে হচ্ছে। এই বিষয়ে ইতিমধ্য়েই নাগপুরেও সতর্কতা ঘোষণা করা হয়েছে বলে জানান তিনি।

'তৃতীয় ঢেউ এসে গিয়েছে', বিপদ এড়াতে উৎসবের মরশুমে বাড়িতেই থাকার অনুরোধ মেয়রের
গনেশ চতুর্থীর আগেই মুম্বইয়ের বাজারে ভিড়। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 9:16 AM

মুম্বই: দেশে ফের উর্ধ্বমুখী করোনা সংক্রমণ (COVID-19)। উৎসবের মরশুমেই আছড়ে পড়তে পারে সংক্রমণের তৃতীয় ঢেউ (Third Wave of COVID-19), এমনটাই আশঙ্কা করেছিলেন চিকিৎসক-বিশেষজ্ঞরা। কিন্তু যে হারে সংক্রমণ বেড়েছে, তাতে বাণিজ্যনগরীতে ইতিমধ্যেই তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলে জানালেন মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর (Kishori Pednekar)।

দেশের মোট সংক্রমণের প্রায় ৮৫ শতাংশই কেরল থেকে হলেও মহারাষ্ট্র(Maharashtra)-র উর্ধ্বমুখী সংক্রমণও চিন্তা বাড়াচ্ছে। কারণ সংক্রমণের গত দুটি ঢেউয়ে সবথেকে বিপর্যস্ত হয়েছিল মহারাষ্ট্রই। তৃতীয় ঢেউ আছড়ে পড়লে রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ৪ লক্ষ অবধি পৌঁছতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে।  এ বার সেই সুরেই মুম্বইয়ের মেয়র জানালেন, যে হারে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে , তাতে সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলেই মনে হচ্ছে। এই বিষয়ে ইতিমধ্য়েই নাগপুরেও সতর্কতা ঘোষণা করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, “আক্রান্তের সংখ্যা দ্রুতহারে বাড়ছে, এতেই বোঝা যাচ্ছে তৃতীয় ঢেউ আসছে না, ইতিমধ্য়েই এসে পড়েছে।” সামনেই গণেশ উৎসব। মুম্বইয়ে ধুমধাম করে এই উৎসব পালন করা হয়, তবে করোনা সংক্রমণের দিকটি পর্যালোচনা করে তিনি সকলকে বাড়িতে থাকার অনুরোধই করেন। পুজোর আয়োজকরাও যেন জমায়েত না করেন, ১০ জন করে বিভিন্ন সময় ভাগ করে নিতে তারা যেন কাজ করেন।

গোটা অগস্ট মাসে মুম্বইয়ে যত সংখ্যক করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল, তার ২৮ শতাংশেরই খোঁজ মিলেছে সেপ্টেম্বরের প্রথম ছয়দিনেই। সোমবারই  মুম্বইয়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭৯ জন, মৃত্যু হয়েছে ৫ জনের। এই নিয়ে মুম্বইয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লক্ষ ৪৬ হাজার ৭২৫-এ। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৯৮-এ, এখনও অবধি মোট সুস্থ হয়ে উঠেছেন ৭ লক্ষ ২৪ হাজার ৪৯৪ জন।

উৎসব শুরু হওয়ার আগেই আক্রান্তের সংখ্যা উর্ধ্বমুখী হওয়ায় আগামিদিনে গনেশ উৎসব, নবরাত্রি, দশেরা, দিওয়ালির মতো নানা অনুষ্ঠানে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। করোনার প্রথম ঢেউও গতবছরের উৎসবের মরশুমেই শুরু হয়েছিল।

ইতিমধ্যেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)-ও তৃতীয় ঢেউ এড়াতে রাজ্য়বাসীর কাছে রাজনৈতিক মিছিল ও ধর্মীয় অনুষ্ঠান বাতিলের অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, “জনস্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। উৎসব তো পরেও পালন করা যাবে। কিন্তু করোনা সংক্রমণ বাড়লে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠবে। উৎসবের থেকে স্বাস্থ্যকেই বেশি গুরুত্ব দেওয়া উচিত, তবেই তৃতীয়. ঢেউ এড়ানো সম্ভব। ফের বিধিনিষেধ আরোপ করতে হবে, এমন পরিস্থিতি তৈরি করবেন না। দ্বিতীয় ঢেউ কীভাবে শুরু হয়েছিল, সেই ধারণা নিশ্চয়ই সকলের রয়েছে।”

আরও পড়ুন: ব্যারিকেড ভেঙে সরকারি কার্যালয়ের সামনেই তাঁবু! মহাপঞ্চায়েতের নামে পুলিশের সঙ্গে ধুন্ধুমার কৃষকদের