Muslim Family Contributing For Hindu Temple : দুই সম্প্রদায়ের সম্প্রীতির বার্তা, রামায়ণ মন্দিরের জন্য কয়েক কোটির জমিদান এক মুসলিমের

Hindu Temple : বিশ্বের সর্ববৃহৎ হিন্দু মন্দির তৈরির জন্য ২.৫ কোটি মূল্যের জমি দান করলেন। নিঃসন্দেহে এই ঘটনা সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিয়েছে দেশ জুড়ে।

Muslim Family Contributing For Hindu Temple : দুই সম্প্রদায়ের সম্প্রীতির বার্তা, রামায়ণ মন্দিরের জন্য কয়েক কোটির জমিদান এক মুসলিমের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 10:19 PM

পাটনা : ধর্মীয় অসন্তোষ নতুন নয়। সাম্প্রদায়িক হিংসার সাক্ষী থেকেছে ভারত বহুবার। কিন্তু এইবার অন্য ছবি দেখলেন ভারতের নাগরিক। বিহারের এক মুসলিম পরিবার বিশ্বের সর্ববৃহৎ হিন্দু মন্দির তৈরির জন্য ২.৫ কোটি মূল্যের জমি দান করলেন। বিহারের পূর্ব চম্পারণের কাইঠোয়ালি অঞ্চলে বিশ্বের সর্ববৃহৎ হিন্দু মন্দির বিরাট রামায়ণ মন্দির তৈরি হচ্ছে। আর সেই মন্দির তৈরির জন্য জমি দিলেন এক মুসলিম পরিবার। নিঃসন্দেহে এই ঘটনা সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিয়েছে দেশ জুড়ে।

ইশতিয়াক আহমেদ খান এই জমিটি দান করেছেন। তিনি পূর্ব চম্পারণের একজন ব্যবসায়ী বলে সূত্র মারফত জানা গিয়েছে। প্রাক্তন আইপিএস অফিসার তথা পাটনার মহাবীর মন্দির ট্রাস্টের প্রধান আচার্য কিশোর কুণাল সাংবাদিকদের বলেছেন, “তিনি সম্প্রতি কেশরিয়া মহকুমার (পূর্ব চম্পারণ) রেজিস্ট্রার অফিসে মন্দির নির্মাণের জন্য তাঁর পরিবারের জমি দান সংক্রান্ত সমস্ত নিয়ম সম্পন্ন করেছেন।” উল্লেখ্য, এই মহাবীর মন্দির ট্রাস্ট মন্দির নির্মাণের কাজ দেখাশোনা করছে। আচার্য জানিয়েছেন যে, খান এবং তাঁর পরিবারের এই অনুদান দুটি সম্প্রদায়ের মধ্যে সামাজিক সম্প্রীতি এবং ভ্রাতৃত্বের একটি দুর্দান্ত উদাহরণ। তাঁর আরও সংযোজন, মুসলমানদের সাহায্য ছাড়া এই স্বপ্নের প্রকল্প বাস্তবায়ন করা কঠিন হত।

উল্লেখ্য, এই মন্দির নির্মাণের জন্য মহাবীর মন্দির ট্রাস্ট এখনও পর্যন্ত ১২৫ একর জমি পেয়েছে। ট্রাস্ট শীঘ্রই এই এলাকায় আরও ২৫ একর জমি পাবে বলে জানা গিয়েছে। বিরাট রামায়ণ মন্দির কম্বোডিয়ার বিশ্ব বিখ্যাত ১২ শতকের আঙ্কোরভাট কমপ্লেক্সের চেয়েও লম্বা হবে যা ২১৫ ফুট উঁচু। পূর্ব চম্পারণের কমপ্লেক্সে ১৮ টি মন্দির থাকবে। এর শিব মন্দিরে বিশ্বের বৃহত্তম শিবলিঙ্গ থাকবে। এই মন্দির নির্মাণের মোট খরচ প্রায় ৫০০ কোটি টাকা। ট্রাস্ট শীঘ্রই নয়াদিল্লিতে নতুন সংসদ ভবন নির্মাণের কাজে নিযুক্ত বিশেষজ্ঞদের থেকে পরামর্শ নেবে।

আরও পড়ুন : ED Raid : এবার ঠাকরে পরিবারে ইডির হানা, বাজেয়াপ্ত ৬.৪৫ কোটি টাকা