ডিজিটাল নিয়ম মানতে হবে টুইটারকে, নির্দেশ দিল্লি হাইকোর্টের

'যদি কেন্দ্র নয়া বিধিতে স্থগিতাদেশ না দিয়ে থাকে, তাহলে টুইটারকে সে নিয়ম মানতে হবে'

ডিজিটাল নিয়ম মানতে হবে টুইটারকে, নির্দেশ দিল্লি হাইকোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 31, 2021 | 2:55 PM

নয়া দিল্লি: নয়া নিয়ম মানতে হবে টুইটারকে (Twitter)। একটি মামলার পর্যবেক্ষণে এ কথাই জানাল দিল্লি হাইকোর্ট। আইনজীবী অমিত আচার্য্য অভিযোগ করে জানিয়েছিলেন, টুইটার নয়া নিয়ম মানছে না। সেই মর্মে দিল্লি হাইকোর্টে একটি আবেদন জমা করেছিলেন অমিত। মামলার পর্যবেক্ষণে কেন্দ্র ও টুইটারকে নোটিস পাঠিয়ে এ বিষয়ে স্ট্যান্ড জানতে চেয়েছে দিল্লি হাইকোর্ট।

গত ফেব্রুয়ারি মাসে একটি নির্দেশিকা জারি করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে রেসিডেন্ট অফিসার নিয়োগ করে বলেছিল কেন্দ্র। এ ছাড়া বিশেষ ক্ষেত্রে পোস্ট মুছে ফেলা বা প্রেরকের তথ্য কেন্দ্রের হাতে তুলে দেওয়ার নিয়ম ছিল ওই নির্দেশিকায়। সেই আবেদনে প্রথমে সাড়া না দিলেও একে একে সব সোশ্যাল মিডিয়াই নিয়ম মানতে রাজি হয়েছে। কিন্তু আইনজীবী অমিত আচার্য্য দাবি করেন, কয়েকটি টুইটের বিরুদ্ধে অভিযোগ করতে গিয়ে তিনি দেখেন নয়া নিয়ম অনুযায়ী কাজ হচ্ছে না।

এরপর দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। আইনজীবী আকাশ বাজপেয়ী ও মনীষ কুমারের মারফত দায়ের হওয়া আবেদনের ভিত্তিতে দিল্লি হাইকোর্ট সাফ জানায়, যদি কেন্দ্র নয়া বিধিতে স্থগিতাদেশ না দিয়ে থাকে, তাহলে টুইটারকে সে নিয়ম মানতে হবে।

আরো পড়ুন: ময়লা ফেলার গাড়িতে মৃতদেহ ফেলছে পুলিশ, যোগীরাজ্যে বিতর্ক