ভিডিয়ো: আজ়াদের বিদায়বেলায় ধরে আসল গলা, কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী

গুলাম নবি আজ়াদের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন মোদী। কাঁপা কাঁপা গলায় নবি আজাদের সঙ্গে কাটানো ঘটনাগুলি ফিরিয়ে আনলেন নমো।

ভিডিয়ো: আজ়াদের বিদায়বেলায় ধরে আসল গলা, কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী
সৌ: রাজ্যসভা টিভি
Follow Us:
| Updated on: Feb 09, 2021 | 12:37 PM

নয়া দিল্লি: গুলাম নবি আজ়াদের বিদায়কালে বিরল নজিরের সাক্ষী থাকল সংসদের উচ্চকক্ষ। সৌজন্যে মোদীর সৌজন্যতা। নবির বিদায়ী ভাষণে আবেগপ্রবণ হয়ে পড়লেন প্রধানমন্ত্রী। এতটাই আবেগপ্রবণ হয়ে পড়লেন যে, কথা বলতে বলতে জড়িয়ে আসে নমোর গলা। চোখের কোণে চিকচিক করে অশ্রু। ‘বন্ধুকে’ বিদায় দিলেন চোখের জলে, স্যালুট জানিয়ে।

মোদীর বক্তব্যে উঠে এলেন ব্যক্তি নবি আজ়াদ। নবি শুধু একজন দলের প্রতিনিধি নন, তিনি দেশের প্রতিনিধি। এ কথাটাই বারবার বোঝানোর চেষ্টা করলেন প্রধানমন্ত্রী। নবি আজ়াদের সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে বারবার কথা আটকে যাচ্ছিল নমোর। নরম হচ্ছিল গলার স্বরও। চোখ মুছছিলেন বারবার। তবু ধন্যবাদ দিয়ে বক্তব্য শেষ করলেন প্রধানমন্ত্রী।

গোটা রাজ্যসভা তখন আবেগ তাড়িত। একটু দূরে বসে আছেন নবি। মোদীর বক্তব্যে তাঁর চোখেও আবেগ ফুটে উঠছে। এমতাবস্থায় নবির বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “একজন যিনি সংসদের চিন্তা করতেন, দেশের চিন্তা করতেন।” নবিকে নমো বলেন, “এ কথা মনে করলে চলবে না যে আপনি সংসদে নেই। আপনার জন্য দরজা সব সময় খোলা।”

রাজ্যসভায় মোদী ও নবি আজ়াদ

অনেক কথা বললেন, বলতে পারলেন না অনেকটাই। তবু যেন আবেগ বুঝিয়ে দিল মোদীর না বলতে পারা সব কথা। তাঁর কাঁপা কাঁপা গলার স্বর, চোখ-মুখের অভিব্যক্তি সবেতেই যেন স্পষ্ট ধরা দিচ্ছিল নবির প্রতি তাঁর সম্মান, ভালবাসা, শ্রদ্ধা। না বলা কথাতেই মোদী বুঝিয়ে দিলেন কত বড় মাপের নেতা গুলাম নবি আজ়াদ। বিদায়ী ভাষণে নরেন্দ্র মোদীর বক্তব্যে ভেসে উঠল উপত্যকা। ভাষণের জোরেই যেন আরও একটু আপন করে নিলেন ভূস্বর্গকে। নবির সরকারি বাসভবনের বর্ণনা দিয়ে মোদী বলেন, “বাড়ির বাগানে যেন এক টুকরো কাশ্মীর।”

বহুক্ষেত্রে গুলাম নবি আজ়াদের কথা শুনেই পদক্ষেপ করেছেন তিনি, একথাও বললেন প্রধানমন্ত্রী। আজ়াদের বক্তব্য ফিরিয়ে এনে মোদী মনে করালেন, বিবাদ-মতভেদ থাকলেও সংসদের সবাই একটি পরিবারের মতো থাকেন, ‘এটাই তো গণতন্ত্রের স্পিরিট’। চোখে মুখে আবেগ নিয়ে বিরোধী দলের সাংসদের বিদায়ী ভাষণে যেন বাকরুদ্ধ হয়ে যাচ্ছিলেন প্রধানমন্ত্রী। গুলাম নবি আজ়াদের সঙ্গেই রাজ্যসভা থেকে ফয়াজ় আহমেদ মির, নাজ়ির আহমেদ লয়ে, শামশির সিং মানহসের উদ্দেশেও বিদায়ী ভাষণ দিলেন নমো। সকলের উদ্দেশে তিনি বলেন, “নিজেদের মেয়াদের সবচেয়ে উত্তম পর্ব কাটিয়ে গেলেন তাঁরা।”

আরও পড়ুন: গ্রেফতার লালকেল্লা তাণ্ডবে অভিযুক্ত অভিনেতা দীপ সিধু

মোদী তখন গুজরাটের মুখ্যমন্ত্রী, জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী গুলাম নবি আজ়াদ। তখন জম্মু ও কাশ্মীরে গুজরাটের ৮ জন জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন। সেই সময় নরেন্দ্র মোদীর কাছে প্রথম ফোন এসেছিল গুলাম নবি আজ়াদের। সেই কথা মনে করিয়ে দু’জনের ‘সম্পর্ক সেতু’ শক্ত বাঁধনের কথাও জানালেন নমো।