তৈরি হবে ১,০০০ কোটি টাকার নতুন সংসদ ভবন! শিলান্যাস করলেন মোদী

প্রায় ২০০ জন আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ, ধর্মীয় নেতা, বিদেশের দূত-সহ শিল্পপতি রতন টাটাও।

তৈরি হবে ১,০০০ কোটি টাকার নতুন সংসদ ভবন! শিলান্যাস করলেন মোদী
ছবি-এএনআই
Follow Us:
| Updated on: Dec 10, 2020 | 2:57 PM

নয়া দিল্লি: নতুন সংসদ ভবনের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। পূর্ব ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার  ১২ টা ৫৫ মিনিটে ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন নমো। সব ধরনের ধর্মীয় রীতি মেনেই ৬ জন পুরোহিতের মন্ত্রপাঠের মাধ্যমে শুরু হয় সংসদের শিলান্যাসের কাজ।

প্রায় ২০০ জন আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ, ধর্মীয় নেতা, বিদেশের দূত-সহ শিল্পপতি রতন টাটাও। তবে শিলান্যাস হলেও এখনই শুরু হবে না নির্মাণ কাজ। সুপ্রিম কোর্ট গত সপ্তাহেই নির্দেশ দিয়েছে, শিলান্যাস কিংবা খসড়া তৈরি করলেও এখনই নির্মাণ কাজ শুরু করা যাবে না।

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের মধ্যেই গড়ে উঠছে নতুন এই সংসদ ভবন। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত একাধিক সরকারি ভবন তৈরি হবে এই প্রকল্পে। যার জন্য খরচ হবে প্রায় ২০ হাজার কোটি টাকা। নতুন এই চারতলা সংসদ ভবন তৈরি করতে খরচ হবে প্রায় ১ হাজার কোটি টাকা। ২০২২ সালে দেশের ৭৫-তম স্বাধীনতা দিবসের আগেই তৈরি হয়ে যাবে এই সংসদ ভবন। লোকসভায় ৮৮৮ সদস্যের বসার জায়গা থাকবে। যৌথ অধিবেশনে বসতে পারবেন ১ হাজার ২২৪ জন। রাজ্যসভায় বসতে পারবেন ৩৮৪ জন।

আরও পড়ুন: নতুন বছরেই কোভ্যাকসিন! জানাল ভারত বায়োটেক

বর্তমান গোলাকার সংসদ ভবন ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল। নতুন সংসদ ভবন তৈরি হয়ে গেলে বর্তমান সংসদ ভবনে একটি মিউজিয়াম তৈরি হবে। নতুন সংসদ ভবনটি হবে ত্রিকোণাকৃতির।