Narendra Modi: গুজরাটে ‘আত্মনির্ভরতা’র উড়ান, ২২,০০০ কোটির প্রকল্পের সূচনা মোদীর

Tata-Airbus Project in Vadodara: আগামী কয়েক বছরে প্রতিরক্ষা ও বিমান পরিষেবা ভারতের অন্যতম দুই শক্তি হয়ে উঠবে বলে মনে করেন প্রধানমন্ত্রী মোদী।

Narendra Modi: গুজরাটে 'আত্মনির্ভরতা'র উড়ান, ২২,০০০ কোটির প্রকল্পের সূচনা মোদীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 5:15 PM

ভদোদরা: প্রথম থেকেই ভারতকে আত্মনির্ভর করার পক্ষে সওয়াল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাটের ভদোদরায় বিমান নির্মাণ কারখানার সূচনা করার পর সেকথাই উল্লেখ করলেন তিনি। তাঁর কথায়, এই প্রকল্পের মাধ্যমেই বিমান পরিষেবা ক্ষেত্রে ভারতের আত্মনির্ভর হওয়ার পথ চলা শুরু হল। টাটা ও এয়ারবাস সংস্থার যৌথ পরিকল্পনায় তৈরি এই প্রকল্পের রবিবার উদ্বোধন করলে মোদী। তাঁর দাবি, আগামী কয়েক বছরে প্রতিরক্ষা ও বিমান পরিষেবা হয়ে উঠবে ভারতের অন্যতনম দুই শক্তি। উত্তর প্রদেশ ও তামিলনাড়ুতে ডিফেন্স করিডর তৈরি করলে দেশ আরও উন্নতি করবে বলে মনে করেন তিনি।

এদিন প্রধানমন্ত্রী জানান, অ্যারোস্পেস বা বিমান তৈরির ক্ষেত্রে ভারতে এত বিপুল বিনিয়োগ আগে কখনও হয়নি। বিজেপি সরকারের আমলে বেশ কিছু অর্থনৈতিক সংস্কারের ফলে ভারতের এই অগ্রগতি ত্বরাণ্বিত হয়েছে বলে মনে করেন তিনি। নির্মাণ সংক্রান্ত ক্ষেত্রে এর বড় প্রভাব পড়েছে বলেও মনে করা হচ্ছে। ভদোদরায় ২২ হাজার কোটি টাকার সেই প্রকল্পে তৈরি হবে বিমান, যা সামরিক ও অসামরিক ক্ষেত্রে ব্যবহার করা যাবে। এর ফলে ভারতে বিমান নির্মাণের ক্ষেত্রে এক নতুন দিক খুলে দেবে বলেও উল্লেখ করেছেন মোদী।

টাটা এবং এয়ারবাস সংস্থার যৌথ উদ্যোগেই এই প্রকল্পের সূচনা হল গুজরাটে। তৈরি করা হবে সি-২৯৫ বিমান। এই প্রথম ভারতে বেসরকারি সংস্থা সামরিক বিমান তৈরি করছে বলে জানিয়েছেন প্রতিরক্ষা সচিব অজয় ​​কুমার।

চুক্তি অনুসারে মোটি ১৬টি বিমান সরবরাহ করবে এয়ারবাস, যা একেবারে ওড়ার জন্য প্রস্তুত থাকবে। বাকি ৪০টি তৈরি হবে ভারতের মাটিতে। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে প্রথম ১৬টি বিমান সরবরাহ করা হবে, বাকিগুলি ২০২৫ সালের অগস্ট মাসের মধ্যে সরবরাহ করার কথা। গুজরাটে যে বিমানগুলি তৈরি করা হবে, আশা করা হচ্ছে সেগুলি ২০২৬ সালের সেপ্টেম্বর থেকেই সরবরাহ করা শুরু হবে।