বৃষ্টিভেজা দিল্লিতে মোদী-মমতার ২৫ মিনিটের বৈঠক, দু’টি দাবি জানালেন মুখ্যমন্ত্রী

Narendra Modi Mamata Banerjee Meet: সংক্ষিপ্ত এই বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে মূলত দুটি দাবি জানিয়েছেন তিনি।

বৃষ্টিভেজা দিল্লিতে মোদী-মমতার ২৫ মিনিটের বৈঠক, দু'টি দাবি জানালেন মুখ্যমন্ত্রী
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 7:13 PM

নয়া দিল্লি: বৃষ্টিভেজা রাজধানীতে মঙ্গলবার ৪ টে বাজার মিনিট পাঁচেক আগেই প্রধানমন্ত্রীর বাসভবন ৭ লোককল্যাণ মার্গে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মিনিট ২৫-এর বৈঠক করেন। তারপর বেরিয়ে এসে মুখোমুখি হন সংবাদ মাধ্যমের। সেখানে মমতা জানান, সংক্ষিপ্ত এই বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে মূলত দুটি দাবি জানিয়েছেন তিনি। প্রথমত, রাজ্যে করোনা টিকার সরবরাহ বৃদ্ধির আবেদন জানিয়েছেন। দ্বিতীয়ত, রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে ‘বাংলা’য় পরিবর্তনের বিষয়টি দেখতে বলেছেন তিনি।

নানা জল্পনা এবং রাজনৈতিক সম্ভবনার আবহেই প্রায় দেড় বছর পর মুখোমুখি বৈঠকে বসেছিলেন মোদী ও মমতা। সকাল থেকে এই হাইভোল্টেজ বৈঠকের দিকেই নজর ছিল রাজনৈতিক মহলের। সেই বৈঠক এ দিন ২৫ মিনিট স্থায়ী হয়। বৈঠক শেষে মমতা বলেন, “তৃতীয়বার আমাদের সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় চেয়েছিলাম। এটা সম্পূর্ণভাবে সৌজন্য সাক্ষাৎ ছিল। নির্বাচনের পর দেখা করাটা সাংবিধানিক বাধ্যকতা।” কী নিয়ে আলোচনা হল বৈঠকে? মমতা বলেন, “আমি কোভিড নিয়ে আলোচনা করেছি। যা ভ্যাকসিন পাওয়া গিয়েছে তার থেকে আমাদের চাহিদা আরেকটু বেশি। প্রত্যেক রাজ্যই পাক, তাতে আমাদের কোনও অসুবিধা নেই। কিন্তু আমাদের রাজ্যের জনসংখ্যার অনুপাতে কম ভ্যাকসিন এসেছে।”

এই ছিল মমতার প্রথম দাবি। মুখ্যমন্ত্রীর দ্বিতীয় দাবিটি ছিল, পশ্চিমবঙ্গের নাম বদলের বিষয়টি যেন কেন্দ্রীয় সরকার বিচার করে। তাঁর কথায়, “অনেকদিন হয়ে গেল। দয়া করে এ বার আপনি আমাদের রাজ্যের নামটা বদলের ব্যবস্থা করুন।” প্রধানমন্ত্রী তাঁর সমস্ত আবেদন শুনেছেন বলেই এ দিন দাবি করেন মুখ্যমন্ত্রী।” যদিও এই নিয়ে পালটা বঙ্গ বিজেপির পক্ষ থেকে শমীক ভট্টাচার্য প্রতিক্রিয়া দিয়ে জানান, “আমরা চিরকালই পশ্চিমবঙ্গের নাম বদলের বিরুদ্ধে। দলগতভাবে বিজেপি কখনই পশ্চিমবঙ্গের নাম বদলের বিষয়টি সমর্থন করে না।” যদিও প্রধানমন্ত্রী এই বৈঠকে প্রধানমন্ত্রী কী বলেছেন তা নিয়ে বিশেষ মুখ খুলতে চাননি মমতা। তিনি বলেন, ওঁর কথা আমার মুখ দিয়ে বলা ঠিক নয়। তবে উনি বলেছেন নিশ্চই দেখবেন গোটা বিষয়টা। আরও পড়ুন: ‘অজুহাত দেওয়া বন্ধ করুন’, অনাথ শিশুদের তথ্যে ‘গরমিল’! রাজ্যকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের