Narendra Modi: ইউক্রেনে কেন ডাক্তারি পড়তে যায় ভারতীয়রা? প্রশ্ন তুললেন মোদী

Narendra Modi: অনেকেই ডাক্তারি পড়তে গিয়েছেন ইউক্রেনে। সে কথা উল্লেখ করে মোদী জানান, আগামিদিনে দেশেই সেই পরিকাঠামো চৈরি করতে হবে, যাতে আরও বেশি চিকিৎসককে পাঠ দেওয়া সম্ভব হয়।

Narendra Modi: ইউক্রেনে কেন ডাক্তারি পড়তে যায় ভারতীয়রা? প্রশ্ন তুললেন মোদী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 7:46 PM

নয়া দিল্লি : দেশে স্বাস্থ্য পরিকাঠামোয় বিশেষ নজর দেওয়ার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার কেন্দ্রীয় বাজেটের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের ব্যাখ্যা দিয়েছেন তিনি। তাঁর দাবি, দেশের বড় শহরগুলির বাইরেও স্বাস্থ্য পরিকাঠামো আরও উন্নত করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। এ দিন ‘ওয়ান ইন্ডিয়া, ওয়ান হেল্থ’- এর কথা বলেন তিনি। তাঁর দাবি, দেশের গ্রামে গ্রামে চিকিৎসা পরিষেবা আরও উন্নত করা হবে। আর সেই পরিষেবা দেওয়ার ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলির বড় ভূমিকা থাকবে বলেও উল্লেখ করেছেন তিনি। শনিবার স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে কথা বলতেই ওয়েবনারে অংশ নেন মোদী। আর সেখানেই এই উদ্যোগের কথা জানিয়েছেন তিনি। পাশাপাশি, ইউক্রেনের মতো দেশে যাতে পড়ুয়ারা না গিয়ে দেশেই পড়াশানো করতে পারে, সেই ব্যবস্থা করার কথাও বলেন তিনি।

এ ছাড়া স্বাস্থ্য পরিষেবায় নতুন প্রযুক্তি ব্যবহারের কথাও বলেছেন মোদী। তাঁর দাবি, নয়া প্রযুক্তি স্বাস্থ্য পরিষেবায় বিপ্লব ঘটাবে। তিনি উল্লেখ করেছেন, সরকারের নজর শুধু স্বাস্থ্যেই নেই, ভালো থাকার দিকেও নজর রয়েছে।

সম্প্রতি ইউক্রেন- রাশিয়ার সংঘাতের পরিস্থিতিতে দেখা গিয়েছে, বহু ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন ইউক্রেনে। জানা গিয়েছে, তাঁদের মধ্যে বেশির ভাগই মেডিক্যাল পড়ুয়া। সেই প্রসঙ্গে তুলে এ দিন মোদী বলেন, আমাদের দেশের সন্তানেরা ছোট দেশে পড়াশোনা করতে যাচ্ছে। সেখানে ভাষার সমস্যাও রয়েছে, তবু তারা যাচ্ছে। আমাদের বেসরকারি সংস্থাগুলো কি এ ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে না? আমাদের রাজ্যগুলো কি তাদের জন্য জমির ব্যবস্থা করে দিতে পারে না?

জানা গিয়েছে, ইউক্রেনে যে সমস্ত ভারতীয়রা যায়, তাদের মধ্যে অধিকাংশই মেডিকেল পড়তেই যায়। দেশে বেসরকারি মেডিকেল কলেজগুলিতে এমবিবিএস পড়ার জন্য যে টাকা অর্থ খরচ হয়, তার প্রায় অর্ধেক খরচ হয় ইউক্রেনে। সেখানের বেসরকারি মেডিকেল কলেজগুলিতে একদিকে যেমন আসন সংখ্যাও বেশি, তেমনই আবার বেতনও কম। পাশাপাশি, ইউক্রেনের বেসরকারি কলেজে বিভিন্ন স্কলারশিপের সুবিধাও পান ভারতীয় পড়ুয়ারা। ফলে খরচের পরিমাণ আরও কমে যায়।

আরও পড়ুন : Medical Student stuck Ukraine: ‘ওইখানে ভাই ঘর থেকে বেরোতে পারছে না’ ইউক্রেন থেকে ডাক্তারি ছেলেকে ফেরাতে কাতর আবেদন পরিবারের

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: শেষমেশ ভারতের শরণাপন্ন ইউক্রেন! মোদীর সঙ্গে কথা জ়েলেনস্কির