NEET (UG) 2021: কয়েক লক্ষ শিক্ষার্থীর অপেক্ষার অবসান, ১২ সেপ্টেম্বর নিট প্রবেশিকা

NEET Exam 2021: মঙ্গলবার বিকেল ৫টা থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি অর্থাৎ যারা এই পরীক্ষা পরিচালনা করে সেই এনটিএ তাদের ওয়েবসাইট খুলে দেবে। সেখানেই আবেদনকারীরা তাদের আবেদন করতে পারবে।

NEET (UG) 2021: কয়েক লক্ষ শিক্ষার্থীর অপেক্ষার অবসান, ১২ সেপ্টেম্বর নিট প্রবেশিকা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 7:10 PM

নয়া দিল্লি: নিট (NEET UG) ২০২১-এর দিন ঘোষণা করল কেন্দ্র। আগামী ১২ সেপ্টেম্বর এই পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। গোটা দেশজুড়ে সবরকম কোভিড বিধি মেনেই এই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনিই সোমবার টুইটারে জানান, মঙ্গলবার বিকেল ৫টার পর থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ (NTA)-এর ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা।

টুইটারে ধর্মেন্দ্র প্রধান লেখেন, সবরকম সামাজিক দূরত্ব, কোভিড বিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। এতদিন ১৫৫টি শহরে এই পরীক্ষা নেওয়া হতো। তবে অতিমারির সবরকম নিয়ম মেনে বাড়ানো হয়েছে সে সংখ্যা। এ বছর ১৯৮টি শহরে পরীক্ষা কেন্দ্র করা হবে। সেক্ষেত্রে বাড়ছে কেন্দ্রের সংখ্যাও। ২০২০ সালে যেখানে ৩ হাজার ৮৬২টি কেন্দ্রে পরীক্ষাগ্রহণ হয়েছিল, এবার তা অনেকটাই বাড়ছে। আরও পড়ুন: কাশ্মীরেও ‘খেলা হবে’ স্লোগান! মুফতির গলায় হুঙ্কার কিসের ইঙ্গিত?

মঙ্গলবার বিকেল ৫টা থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি অর্থাৎ যারা এই পরীক্ষা পরিচালনা করে সেই এনটিএ তাদের ওয়েবসাইট খুলে দেবে। সেখানেই আবেদনকারীরা তাদের আবেদন করতে পারবে। গত বছর থেকে করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলি কার্যত বন্ধ। উচ্চশিক্ষার বিভিন্ন পরীক্ষাও স্থগিত হয়েছে একাধিকবার। কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার পাশাপাশি ইঞ্জিনিয়ারিং (JEE Main) ও মেডিক্যালের (NEET) প্রবেশিকা নিয়েও দিনক্ষণের টালবাহানা চলছিলই। ১ লা অগস্ট নিট হওয়ার কথা থাকলেও তা কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে তা পিছিয়ে যায়। সোমবার সেই পরীক্ষার দিনই ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।