Guest List: নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে কারা উপস্থিত থাকছেন?

New Parliament Building Innaguration: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উদ্বোধন হবে নতুন সংসদ ভবনের। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন লোকসভার স্পিকার ওম বিড়লা, প্রাক্তন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া এবং রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ।

Guest List: নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে কারা উপস্থিত থাকছেন?
নয়া লোকসভা ভবন।
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 1:15 PM

নয়া দিল্লি: রাত পোহালেই হবে নতুন সংসদ ভবনেরল (New Parliament Building) দ্বারোদ্ঘাটন। বিশেষ পুজোর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই দ্বারোদ্ঘাটন হবে গণতন্ত্রের নয়া পীঠস্থানের। এই নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান (গললোুহীোূগদল মাীাসদলবInnaguration Ceremony) বয়কট করেছে কংগ্রেস সহ ২০টি বিরোধীদল। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা ছাড়াও অন্যান্য বিরোধী দলের সদস্যরাও উপস্থিত থাকবেন। তাঁদের মধ্যে কারা (Guest) থাকছেন, দেখে নেওয়া যাক এক নজরে…

সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উদ্বোধন হবে নতুন সংসদ ভবনের। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন লোকসভার স্পিকার ওম বিড়লা, প্রাক্তন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া এবং রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ। এছাড়া NDA জোটের কমপক্ষে ১৮ জন সদস্য উপস্থিত থাকবেন। NDA জোটের বাইরে কমপক্ষে ৭টি বিরোধী দলের সদস্যরা নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এই দলগুলির মধ্যে থাকছে জনতা দল (সেকুলার), শিরোমণি আকালি দল, বিএসপি, লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) বিজেডি, টিডিপি এবং ওয়াইএসআর কংগ্রেস।

কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য, বিরোধীদলের সদস্য সহ রাজনৈতিক ব্যক্তিত্বরা ছাড়াও ধর্মীয় ব্যক্তিরাও উপস্থিত থাকবেন নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে। প্রায় ৬০ জন ধর্মীয় প্রধানকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছে বলে সূত্রের খবর। যার মধ্যে কেবল তামিলনাড়ু থেকে আসছেন ৩০ জন সন্ন্যাসী। তামিল ধর্মগুরুদের হাত দিয়েই লোকসভায় প্রতিস্থাপন করা হবে ঐতিহ্যবাহী সিঙ্গোলের। এছাড়া নতুন সংসদ ভবনের বিশেষ পুজা-অনুষ্ঠান এবং প্রার্থনাসভায় অংশগ্রহণ করবেন বিশিষ্ট ধর্মীয় ব্যক্তিরা।

অন্যদিকে, ২০টি বিরোধী দল নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছেন। এই দলগুলির মধ্যে কংগ্রেস ছাড়া রয়েছে তৃণমূল কংগ্রেস, বামফ্রন্ট, আম আদমি পার্টি, ডিএমকে, সমাজবাদী পার্টি, এনসিপি-র মতো দলগুলি।