‘মত প্রকাশের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে’, নয়া তথ্য প্রযুক্তি আইনের বিরুদ্ধে পিটিশন এনবিএ-র

কেবল নিউজ ব্রডকাস্টিং অ্যাসোসিয়েশনই নয়, দেশের একাধিক ডিজিটাল মিডিয়া সংস্থাও বিভিন্ন রাজ্যের হাইকোর্টে সংশোধিত আইনের বিরোধিতা করে আবেদন জানিয়েছে।

'মত প্রকাশের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে', নয়া তথ্য প্রযুক্তি আইনের বিরুদ্ধে পিটিশন এনবিএ-র
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 8:20 AM

তিরুবনন্তপুরম: কেন্দ্রের তরফে সম্প্রতিই সংশোধন করা হয়েছে তথ্য প্রযুক্তি আইন। তারপর থেকেই একের পর এক সোশ্যাল মিডিয়া আদালতে পৌঁছেছে সংশোধিত আইনের বিরুদ্ধে অভিযোগ নিয়ে। এ বার সেই সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে কেরল হাইকোর্ট(Kerala High Court)-র দ্বারস্থ হল নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন(News Broadcasters Association)-ও। সোশ্যাল মিডিয়া সংস্থাগুলির মতোই তাদেরও অভিযোগ, সংশোধিত আইনে মিডিয়ার বাক স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার (freedom of speech and expression of the media) হরণ করা হচ্ছে।

এনবিএ(NBA)-র জমা করা আর্জিতে জানানো হয়েছে, নতুন নিয়মে সরকারের হাতে অতিরিক্ত ক্ষমতা দেওয়া হয়েছে বিনা অনুমতি ও বিনা কারণে মিডিয়ায় বিধি নিষেধ আরোপ করার। সংবিধানের ১৯(১)(এ) অনুচ্ছেদে মিডিয়ার বাক স্বাধীনতা ও মত প্রকাশের যে অধিকার রয়েছে, তা লঙ্ঘন করা হচ্ছে এই আইনে।

আবেদনকারীদের অভিযোগ, এতদিন মিডিয়া যে স্ব-নিয়ন্ত্রিত প্রক্রিয়া অনুসরণ করে চলত, নতুন নিয়মের ফলে তাতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সুপ্রিম কোর্ট বা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির আদেশের উপর যুগ্ম সচিবের নির্দেশ চাপিয়ে দেওয়ার অর্থ হল আইন প্রক্রিয়ার সঙ্গে আপোস করা।

কেবল নিউজ ব্রডকাস্টিং অ্যাসোসিয়েশনই নয়, দেশের একাধিক ডিজিটাল মিডিয়া সংস্থাও বিভিন্ন রাজ্যের হাইকোর্টে সংশোধিত আইনের বিরোধিতা করে আবেদন জানিয়েছে।

এ দিকে, কেন্দ্রের তরফেও সুপ্রিম কোর্টে একটি আর্জি জানিয়ে বলা হয়েছে, নতুন তথ্য প্রযুক্তি আইন নিয়ে যে মামলাগুলির শুনানি বাকি রয়েছে, সমস্ত মামলাকে একযোগে সুপ্রিম কোর্টে একক শুনানি করা হোক। তবে কেন্দ্রের এই আবেদনকে এখনও পর্যালোচনা করেনি সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: ‘গণতন্ত্রের চিরহরণ চলছে’, মনোনয়ন পত্র জমা দেওয়া ঘিরে হিংসায় নমো-শাহকে তুলোধনা প্রিয়ঙ্কার