দেশে ফের সক্রিয় আইএস কার্যকলাপ, তিন শহরে এনআইএ-র অভিযানে ধৃত ৫

গোপন সূত্রে খবর মিলতেই বিগত কয়েকদিন ধরেই সন্দেহভাজন ৬-৭ জনের উপর নজর রাখা হচ্ছিল। আজ দিল্লি(Delhi), কেরল(Kerala) ও কর্নাটক(Karnataka)-র একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালায় এনআইএ(NIA)। জেরায় অসঙ্গতি মিলতেই পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

দেশে ফের সক্রিয় আইএস কার্যকলাপ, তিন শহরে এনআইএ-র অভিযানে ধৃত ৫
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 12:58 PM

নয়া দিল্লি: দেশে ফের সক্রিয় হচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (IS)-র কার্যকলাপ। গোপন সূত্রে খবর পেয়েই জাতীয় তদন্তকারী সংস্থা (National Investigation Agency) সোমবার সকাল থেকেই দেশের তিন রাজ্যে ১০টি জায়গায় তল্লাশি অভিযান চালাচ্ছে। ইতিমধ্যেই জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। খোঁজ মিলেছে আইএস-র নতুন মডিউলের।

এনআইএ(NIA) সূত্রে জানা গিয়েছে, দিল্লি(Delhi), কেরল(Kerala) ও কর্নাটক(Karnataka)-র একাধিক জায়গায় তল্লাশি চালানো হচ্ছে। এরমধ্যে দিল্লির জাফরাবাদ, কেরলের কোচি ও কুনুরের চারটি জায়গা এবং বেঙ্গালুরুর দুটি জায়গায় তল্লাশি চালানো হচ্ছে। এখনও অবধি পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

তদন্তকারী সংস্থার দাবি, ইন্টারনেটের মাধ্যমে ভারতে জঙ্গি নিয়োগের কাজ চালানো হচ্ছে। মুসলিম যুবকদের অনলাইনেই জঙ্গি কার্যকলাপে প্রশিক্ষণ ও আত্মঘাতী হামলার পরিকল্পনা চালানো হচ্ছিল। গোয়েন্দাদের কাছে গোপন সূত্রে খবর মিলতেই বিগত কয়েকদিন ধরেই সন্দেহভাজন ৬-৭ জনের উপর নজর রাখা হচ্ছিল।

আরও পড়ুন: মহাসমস্যায় মহারাষ্ট্র! এক দিনে করোনা আক্রান্ত ১৬ হাজার, লকডাউন নাগপুরে

এন্জেন্সি সূত্রে খবর, এখনও অবধি যাদের গ্রেফতার করা হয়েছে, তাঁরা সকলেই অত্যন্ত শিক্ষিত। জেরায় অসঙ্গতি মিলতেই তাঁদের গ্রেফতার করা হয়েছে। বিগত কয়েক বছর ধরেই কেরল ও কর্নাটকে আইএসআইএস সক্রিয়তা বৃদ্ধি পেয়েছে। দিল্লিতেও এই মডিউলের গতিবিধির খোঁজ পেতেই আজ তল্লাশি অভিযান শুরু করা হয়।

এর আগেও ডিসেম্বর মাসে দিল্লি, উত্তর প্রদেশ সহ পাঁচটি শহরের ১৬টি জায়গায় তল্লাশি চালানো হয়। দিল্লিতে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করা হয়। সেই অভিযানে প্রায় ১০০টি মোবাইল, ১৩৫টি সিম কার্ড, বহু ল্যাপটপ ও মেমরি কার্ড উদ্ধার করা হয়েছিল। এছাড়াও ১২টি পিস্তল ও ২৫ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছিল। গ্রেফতার হওয়া ব্যক্তিদের কাছ থেকে নগদ ৭.৫ লাখ টাকা বাজেয়াপ্ত করা হয়েছিল।

সেই সময়ই ধৃত ব্যক্তিদের জেরার পর এনআইএ জানিয়েছিল, কেরল ও কর্নাটকে দীর্ঘদিন ধরেই শিক্ষিত যুবকদের মগজধোলাই করে জঙ্গি সংগঠনে যোগ দেওয়া ও দেশের বিভিন্ন জায়গায় হামলা চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী কে, তা নিয়েই দ্বিধাগ্রস্ত বিজেপিকর্মীরা: ভূপেশ বাঘেল