মহাসমস্যায় মহারাষ্ট্র! এক দিনে করোনা আক্রান্ত ১৬ হাজার, লকডাউন নাগপুরে

অমরাবতীর পর এবার মহারাষ্ট্রের নাগপুর(Nagpur)-এও সম্পূর্ণ লকডাউন(Lockdown) জারি করা হল। গত ২৪ ঘণ্টায় ঠাকরে রাজ্যে নতুন করে করোনা (COVID-19) আক্রান্ত হয়েছেন ১৬ হাজারেরও বেশি মানুষ। রাজ্যজুড়েই লকডাউনের হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী (Uddhav Thackeray)।

মহাসমস্যায় মহারাষ্ট্র! এক দিনে করোনা আক্রান্ত ১৬ হাজার, লকডাউন নাগপুরে
ভাইরোলজিস্টরা বলছেন, এই মুহূর্তে যে কোনও রকম জমায়েত এড়িয়ে যাওয়াই ভাল। সামনে পুজো, জমায়েতের প্রবণতাও অনেকটা বেশি থাকবে। যা পরোক্ষে ডেকে আনবে বিপদ। মানুষ যদি বিভিন্ন জায়গায় আবারও জমায়েত শুরু করে এবং সেখানে যদি যথাযথ কোভিড বিধি না মানি তা হলে কিন্তু বিপদের আশঙ্কা থেকেই যাবে। ছবি PTI
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 11:10 AM

মুম্বই: লাগামহীন সংক্রমণ। একাধিক জেলায় লকডাউন জারি করলেও মহারাষ্ট্রে (Maharashtra) কিছুতেই বাগে আসছে না করোনা সংক্রমণ (COVID-19)। বিগত দু’দিন ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫ হাজারের গণ্ডি পার করছিল। এবার তা ১৬ হাজারের রেখাও পার করল। গত ২৪ ঘণ্টায় ঠাকরের রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬২০ জন। চলতি বছরে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা।

নতুন বছরে ফের একবার কেবল সংক্রমণই নয়, মৃত্যুর হারও বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রেই করোনা সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে ৫০ জনের। এই নিয়ে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ৫২ হাজার ৮৬১-তে পৌঁছল। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ২৩১। সংক্রমণের সন্দেহে আপাতত হোম কোয়ারান্টিনে (Home Quarantine) রয়েছেন ৫ লাখ ৮৩ হাজার ৭১৩ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনে (Institutional Quarantine) রয়েছেন ৫ হাজার ৪৯৩ জন।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী কে, তা নিয়েই দ্বিধাগ্রস্ত বিজেপিকর্মীরা: ভূপেশ বাঘেল

জেলা ভিত্তিক সংক্রমণের খতিয়ানে গত ২৪ ঘণ্টায় বাণিজ্যনগরী মুম্বইয়ে করোনা আক্রান্ত হয়েছেন ৩৬৭৬ জন। নাসিকে আক্রান্ত হয়েছেন ২৭৭৬ জন ও পুণেতে ৩৬০৯ জন। আজ থেকে আগামী এক সপ্তাহের জন্য সম্পূর্ণ লকডাউন জারি করা হয়েছে নাগপুরে। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮৬০ জন। পুণে, অমরাবতী, অকোলা সহ একাধিক জেলায় কড়া নিয়মবিধি জারি করা হলেও সংক্রমণের সূচক ক্রমশ উর্ধ্বমুখী।

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) রাজ্যবাসীকে সতর্ক করে বলেছেন, মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখার মতো ন্যূনতম কোভিডবিধিও যদি মানা না হয়, তবে শীঘ্রই লকডাউন জারি করা হবে। মাস্ক না পরার জন্য জরিমানাও ধার্য করা হয়েছে। বিভিন্ন জায়গায় নিয়োগ করা হয়েছে মার্শাল।

আরও পড়ুন: মাকে খুঁজতে বাড়ির বাইরে পা দিতেই ঘটল বিপদ, পাড়ার ‘দাদু’র লালসার শিকার ৯ বছরের নাবালিকা