দেশের ২০০ হাসপাতালে মিলবে বিনামূল্যে চিকিৎসার সুবিধা, ‘স্মার্ট হেলথ কার্ডে’র ঘোষণা নবীনের

এ দিন ভূবনেশ্বরে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন, "এই পদক্ষেপ সমগ্র স্বাস্থ্য পরিষেবাতেই আমুল পরিবর্তন আনবে এবং দেশের স্বাস্থ্য ক্ষেত্রে এক নতুন ইতিহাস গড়বে।"

দেশের ২০০ হাসপাতালে মিলবে বিনামূল্যে চিকিৎসার সুবিধা, 'স্মার্ট হেলথ কার্ডে'র ঘোষণা নবীনের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2021 | 2:24 PM

ভূবনেশ্বর: স্বাধীনতা দিবসেই রাজ্যবাসীকে বড় উপহার দিলেন ওড়িশা(Odisha)-র মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক (Naveen Patnaik)। বিজু স্বাস্থ্য কল্যাণ যোজনার অধীনে রাজ্য়ের ৩.৫ কোটি মানুষকে স্মার্ট হেলথ কার্ড(Smart Health Card)-র আওতায় আনার ঘোষণা করলেন তিনি।

এ দিন ভূবনেশ্বরে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন, “এই পদক্ষেপ সমগ্র স্বাস্থ্য পরিষেবাতেই আমুল পরিবর্তন আনবে এবং দেশের স্বাস্থ্য ক্ষেত্রে এক নতুন ইতিহাস গড়বে।” রাজ্যবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, “ওড়িশার জনগণ আমার পরিবার। চিকিৎসাকর জন্য় জমি, গয়না বিক্রি করে দেওয়া বা মাঝপথেই লেখাপড়া ছেড়ে দেওয়ার খবর আমায় অত্যন্ত দুঃখ দেয়। সেই কারণেই এই সমস্যা চিরতরে দূর করার সিদ্ধান্ত নিয়েছি। সাধারণ মানুষ যাতে বিনা বাধায়, উন্নত মানের চিকিৎসা পান, তার জন্য বিজু স্বাস্থ্য কল্যাণ যোজনা আনা হয়েছে। এর অধীনে স্মার্ট হেলথ কার্ডে একটি নির্দিষ্ট অঙ্কের অর্থ থাকবে, যা ডেবিট কার্ডের মতো ব্য়বহার করা যাবে।”

এক নজরে স্মার্ট হেলথ কার্ড:

১. রাজ্যের ৯৬ লক্ষ পরিবারের ৩.৫ কোটি বাসিন্দা এই স্মার্ট হেলথ কার্ডের সুবিধা পাবেন।

২. দেশের মধ্যে ওড়িশাই প্রথম রাজ্য, যেখানে স্মার্ট হেলথ কার্ড দেওয়া হচ্ছে।

৩. ধাপে ধাপে রাজ্যবাসীর কাছে এই কার্ড পৌঁছে দেওয়া হবে।

৪. যারা জাতীয় ও রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা পান এবং অন্নপূর্ণা ও অন্তোদ্যয় প্রকল্পের সুবিধাভোগীরা এই কার্ড পাবেন।

৫. এই কার্ডে প্রতি বছর পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা করে দেওয়া হবে। মহিলাদের ক্ষেত্রে অঙ্ক ১০ লক্ষ টাকা অবধি হতে পারে।

৬. ওড়িশা সহ দেশের ২০০টি হাসপাতালে এই স্মার্ট কার্ড ব্যবহার করে চিকিৎসা পরিষেবার সুবিধা নিতে পারবেন।

৭. স্মার্ট হেলথ কার্ডের ঘোষণা করে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন, “ওড়িশাবাসীর স্বাস্থ্য সুরক্ষা করতে এই কার্ড দীর্ঘকালিন মেয়াদে সাহায্য করবে।”

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক পতাকা উত্তোলন করে দেশের বীর জওয়ান ও শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করেন। তিনি বলেন, ” স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্য়াগ ছাড়া স্বাধীনতা অর্জন সম্ভব হত না। তাই আমাদের সর্বদাই শ্রদ্ধাশীল থাকা উচিত।” আরও পড়ুন: ফের ত্রিপুরায় হামলার অভিযোগ তৃণমূলের, ডিজি-কে ফোন করলেন দোলা সেন