WiFi: কলেজ-বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা পাবেন ছাত্র-ছাত্রীরা, ঘোষণা ওড়িশা সরকারের

Odisha: গত বছর কলেজ, বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিনামূল্যে ছাত্রছাত্রীদের ইন্টারনেট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন নবীন পট্টনায়কের সরকার। এক বছরের মধ্যে সেই প্রতিশ্রুতি রাখলেন মুখ্যমন্ত্রী।

WiFi: কলেজ-বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা পাবেন ছাত্র-ছাত্রীরা, ঘোষণা ওড়িশা সরকারের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 10:41 PM

ভুবনেশ্বর: প্রতিশ্রুতি পূরণ অবশেষে! এবার কলেজ, বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ইন্টারনেট (Free Internet) পরিষেবা পাবেন ছাত্র-ছাত্রীরা। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করেছেন ওড়িশার (Odisha) উচ্চশিক্ষা মন্ত্রী রোহিত পূজারী। এবার থেকে কলেজ বিশ্ববিদ্যালয় বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা পাবেন ছাত্র-ছাত্রীরা। আগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্যের সমস্ত কলেজ (College) ও বিশ্ববিদ্যালয়ে (University) ছাত্র-ছাত্রীরা এই পরিষেবা পাবেন।

গত বছর কলেজ, বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিনামূল্যে ছাত্রছাত্রীদের ইন্টারনেট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন নবীন পট্টনায়কের সরকার। এক বছরের মধ্যে সেই প্রতিশ্রুতি রাখলেন মুখ্যমন্ত্রী। তথ্য প্রযুক্তি দফতরের তরফে রাজ্যের প্রত্যেকটি কলেজ, বিশ্ববিদ্যালয় সহ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে বিনামূল্যে ১ জিবি করে ইন্টারনেট পরিষেবা দেওয়া হবে। ফলে প্রত্যেকদিন প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ১ জিবি করে বিনামূল্যে ডেটা ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন উচ্চশিক্ষা মন্ত্রী রোহিত পূজারী। কলেজ, বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা প্রদান করার ফলে ছাত্র-ছাত্রীদের লেখাপড়ায় সুবিধা হবে এবং শিক্ষার মানের উন্নতি হবে বলে জানান তিনি। বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেওয়ার পর এবার শীঘ্রই ছাত্র-ছাত্রীদের জন্য ক্রীড়া-নীতি এবং স্টার্ট-আপ পলিসি চালু হবে বলে জানিয়েছেন উচ্চ শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, নতুন পাঠ্যসূচি অনুসারে নবীন পট্টনায়কের সরকার ইতিমধ্যে রাজ্যের সিভিল সার্ভিস পরীক্ষার্থীদের কোচিং দেওয়া শুরু করেছে। এখনও পর্যন্ত এই কোচিংয়ের জন্য ২০০ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে নির্বাচিত করা হয়েছে।