‘এখনও পথ চলা অনেক বাকি’, নমোর ব্যবহারে আপ্লুত আবদুল্লা, সুর নরম উপত্যকা প্রসঙ্গে

আগামিদিনে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও করেছেন প্রধানমন্ত্রী, এমনটাই জানান ওমর আবদুল্লা।

'এখনও পথ চলা অনেক বাকি', নমোর ব্যবহারে আপ্লুত আবদুল্লা, সুর নরম উপত্যকা প্রসঙ্গে
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 7:01 AM

নয়া দিল্লি: ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্ত করার পর বৃহস্পতিবার প্রথমবার সর্বদলীয় বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সাড়ে তিন ঘণ্টার সেই হাই ভোল্টেজ বৈঠকে কিছুটা হলেও সন্তুষ্ট কাশ্মীরী নেতারা, তা বোঝা গেল প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা(Omar Abdullah)-র কথায়। তিনি বলেন, “প্রধানমন্ত্রী জম্মু-কাশ্মীরের নেতাদের সঙ্গে দেখা করে প্রথম পদক্ষেপটি করলেন। তবে পথ চলা এখনও অনেক বাকি।”

উপত্যকাকে পুনরায় রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া নিয়ে যে জোর জল্পনা হচ্ছে, সেই বিষয়ে ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা জানান, জম্মু-কাশ্মীরে দ্রুত বিধানসভা নির্বাচন করানোর প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী। সাধারণ মানুষ যে এখনও উপত্যকার বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার বিষয়টি মেনে নিতে পারেননি, তা জানানো হয়। একইসঙ্গে জম্মু-কাশ্মীর নিয়ে প্রধানমন্ত্রীর কী দৃষ্টিভঙ্গি, তাও শুনি আমরা।

কেন্দ্রের ওই সিদ্ধান্তের পর রাজনৈতিক দলগুলির সঙ্গে যে দূরত্ব তৈরি হয়েছিল, তা মিটে গিয়েছে কিনা, জানতে চাওয়া হলে তিনি বলেন, “দূরত্ব এখনও ঘোচেনি। তবে আলোচনার সিদ্ধান্তে প্রধানমন্ত্রী প্রথম পদক্ষেপ করেছেন। পথচলা এখনও অনেক বাকি। আলোচনায় জম্মু-কাশ্মীরের পুরনো মর্যাদা ফেরানোর দাবি নিয়ে বা সুপ্রিম কোর্টে মামলা প্রত্যাহারের বিষয়ে কোনও চাপ দেওয়া হয়নি। প্রধানমন্ত্রীর সামনে আমরা নিজেদের মতামত রেখেছি, তিনি বাধাও দেননি।”

আগামিদিনে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও করেছেন প্রধানমন্ত্রী, এমনটাই জানান ওমর আবদুল্লা। ‘দিল কি দূরি’ ও ‘দিল্লি কি দূরি’ মেটানোর পথে যে কেন্দ্র এগোচ্ছে সে কথাও জানিয়েছেন তিনি। অন্যদিকে, এ দিনের বৈঠক শেষে প্রধানমন্ত্রীও বলেন, “ভোট করে উপত্যকায় নির্বাচিত সরকার প্রতিষ্ঠা করা হবে। কাশ্মীরের নেতা-নেত্রীদের সঙ্গে বৈঠক আদতে উন্নয়নের পথে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

আরও পড়ুন: ইজরায়েল দূতাবাসের সামনে বিস্ফোরণ: কার্গিল থেকে গ্রেফতার ৪, চলছে ম্যারাথন জেরা