Coal Scam: সশরীরে হাজিরার নির্দেশকে চ্যালেঞ্জ! দিল্লি হাইকোর্টের দ্বারস্থ অভিষেক-জায়া

Coal Scam Abhishek Banerjee: দিল্লির পাতিয়ালা কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে গিয়েছেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী।

Coal Scam: সশরীরে হাজিরার নির্দেশকে চ্যালেঞ্জ! দিল্লি হাইকোর্টের দ্বারস্থ অভিষেক-জায়া
কয়য়া- কাণ্ডে নাম জড়িয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 11:52 AM

নয়া দিল্লি: কয়লা দুর্নীতি মামলায় (Coal Scam) সপ্তমীর দিন, অর্থাৎ আগামী ১২ অক্টোবর অভিষেক (Abhishek Banerjee)-পত্নী রুজিরা নারুলাকে (Rujira Narula) সশরীরে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল পাতিয়ালা হাউস কোর্ট। সেই মামলায় নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এ বার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন রুজিরা। বুধবার দিল্লির নিম্ন আদালতে ছিল কয়লা মামলার শুনানি। সেই সময়ই জানা যায়, দিল্লির পাতিয়ালা কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে গিয়েছেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী। ফলে এই মামলা এ বার কোনদিনে মোড় নেয় তা গুরুত্বপূর্ণ হতে চলেছে।

পাতিয়ালা হাউস কোর্টের নির্দেশকে হাইকোর্টে চ্যালেঞ্জ করে রুজিরার পক্ষ থেকে দাবি করা হয়েছে, তিনি কখনই কোনও নিময়ভঙ্গ করেননি। কেন্দ্রের আর্থিক তছরুপ তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেটের পক্ষ থেকে যে সমন পাঠানো হয়েছিল তার যথাযোগ্য জবাব তাঁরা যথা সময়ে দিয়েছেন। তিনি কোনও শর্ত ভঙ্গ করেননি। দ্বিতীয় যুক্তি হিসেবে দাবি করা হয়েছে, কোনও মহিলাকে যদি তদন্তের জন্য তাঁর এলাকার বাইরে সমন পাঠাতে হয়, তবে তার জন্য একটি প্রাথমিক অনুসন্ধান করা প্রয়োজন। এ ক্ষেত্রে ইডি কোনও প্রাথমিক অনুসন্ধানও করেনি বলে অভিষেক জায়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে। মূলত এই দুই যুক্তিকে সামনে রেখেই পাতিয়ালা হাউসকোর্টের সশরীরে হাজিরার নির্দেশকে হাইকোর্টে চ্যালেঞ্জ করেছেন রুজিরা।

কয়লা তদন্তে আগামী ১২ অক্টোবর রুজিরাকে আদালতের সামনে হাজিরা দিতে বলেছিল পাতিয়ালা হাউস কোর্ট। কারণ ইডি তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য তিনবার সমন পাঠালেও রুজিরা দাবি করেছিলেন তাঁকে যেন কলকাতার বাড়িতে এসেই জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। করোনার কারণে দুই সন্তানের মা একা গিয়ে দিল্লিতে হাজিরা দিতে পারবেন না। যেহেতু কয়লা মামলা এ রাজ্যের, এবং শহরে ইডি-র দফতরও রয়েছে, সেই কারণে কলকাতাতেই এই মামলার যাবতীয় জিজ্ঞাসাবাদ হোক, এমনটাই দাবি ছিল রুজিরার।

কিন্তু ইডি-কে বারংবার সেই দাবি জানানো হলেও ইডি তাতে সায় দেয়নি। পাশাপাশি তিনবার সমন এড়িয়ে যাওয়ার কারণে পাতিয়ালা হাউস কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আদালত জানায়, ১২ অক্টোবর আদালতের সামনে হাজিরা দিতে হবে রুজিরাকে। নিম্ন আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই এ বার উচ্চ আদালতে হাজির হলেন রুজিরা। চলতি সপ্তাহেই বা আগামী সপ্তাহের শুরুতে মামলাটির শুনানি হতে পারে বলে মনে করা হচ্ছে। ফলে গোটা কয়লা মামলার তদন্ত এ বার কোনদিকে গড়ায় সেটা দেখার বিষয় হতে চলেছে।

আরও পড়ুন: Dilip Ghosh: পুজো নিয়ে বিজেপি অন্দরে দোলাচল, অবস্থান স্পষ্ট করলেন দিলীপ

আরও পড়ুন: Mahalaya 2021: বন্যার সৌজন্যে এবার দুয়ারে ‘গঙ্গা’, বাড়ির উঠোনেই তাই পিতৃ তর্পণ

আরও পড়ুন: LPG price hiked: মহালয়াতেই আরও মহার্ঘ হল গ্যাস, ফের বাড়ল দাম