Tripura Govt: বাংলা থেকে RT-PCR টেস্টের রিপোর্ট নিয়ে যেতে হবে ত্রিপুরায়, অভিষেকের সফরের আগেই নয়া নির্দেশিকা

Covid Rule: ৩০ অক্টোবর অর্থাৎ আজ শনিবার থেকে ওই নিয়ম কার্যকর করা হচ্ছে।

Tripura Govt: বাংলা থেকে RT-PCR টেস্টের রিপোর্ট নিয়ে যেতে হবে ত্রিপুরায়, অভিষেকের সফরের আগেই নয়া নির্দেশিকা
আরটি-পিসিআর পরীক্ষাতেই ধরা পড়ছে ওমিক্রন। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 10:31 AM

আগরতলা: সাম্প্রতিককালে বাংলার রাজনীতির সঙ্গে জড়িয়ে গিয়েছে ত্রিপুরার (Tripura) নাম। তৃণমূল (TMC) নেতারা জমি শক্ত করতে বারবার যাচ্ছেন এই পড়শি রাজ্যে। তবে এবার ত্রিপুরা সরকারের নির্দেশ সে রাজ্যে প্রবেশ করতে গেলে করোনা (Covid) পরীক্ষা করিয়ে তবেই যেতে হবে। বাংলা সহ বেশ কয়েকটি রাজ্যের জন্য এই নিয়ম জারি করেছে ত্রিপুরার সরকার। গতকালই সেই নির্দেশিকা দেওয়া হয়েছে। এরই মধ্যে রবিবার ত্রিপুরা সফরে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তার আগে এই নির্দেশিকাকে ঘিরে তৈরি হয়েছে জল্পনা।

নয়া নিয়ম অনুযায়ী, ত্রিপুরা যেতে গেলে ৪৮ ঘণ্টা আগে করানো আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট নিয়ে যেতে হবে। যদি করোনা পরীক্ষার রিপোর্ট সঙ্গে না থাকে তাহলে সে রাজ্যে পৌঁছলে পরীক্ষা করা হবে। রেল বা বিমান যে কোনও পথে গেলেই যাত্রীদের ক্ষেত্রে এই রিপোর্ট নিয়ে যাওয়া বাধ্যতামূলক। যে সব রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে, সে সব রাজ্যের জন্য মূলত এই নিয়ম জারি হয়েছে।

নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, যে সব রাজ্যে অন্তত একটি জেলায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেই রাজ্যের জন্যই এই নয়া নিয়ম প্রযোজ্য। কেরল, হিমাচল প্রদেশ, সিকিম, মনিপুর, পশ্চিমবঙ্গ, মেঘালয়, মিজোরাম, অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ড।

গত কয়েকদিনে সংক্রমণ বেড়েছে বাংলায়। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ৯৮২ জন। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮ জনের। সুস্থতার হার ৯৮.২৮ শতাংশ। পজিটিভিটি রেটও সামান্য নেমেছে, ২.০০ শতাংশে।

তবে আগামিকাল, রবিবার তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ত্রিপুরা সফরে যাচ্ছেন। তার আগে এই নতুন নির্দেশিকা তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

অন্যদিকে, ত্রিপুরায় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছেন, এমনই অভিযোগ উঠেছে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের  বিরুদ্ধে। আজ শনিবারই তাঁকে থানায় তলব করা হয়েছে। ত্রিপুরায় তিনি গ্রেফতার হয়ে যেতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছেন কুণাল ঘোষ।

এ দিকে, ত্রিপুরা সরকারের বিরুদ্ধে সরাসরি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে তৃণমূল নেতৃত্ব। নিরাপত্তার দাবি জানিয়েছেন তৃণমূল নেত্রী সুস্মিতা দেব।কিছুদিন আগে সুস্মিতার গাড়িতে হামলা চালানো ও ব্যাগ ছিনতাইয়ের অভিযোগ ওঠে। দুষ্কৃতীদের গ্রেফতারের দাবি জানিয়ে ত্রিপুরার ডিজিপিকেও চিঠি লিখেছিলেন তিনি। কিন্তু তারপরেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। তাই এবার আইনের দ্বারস্থ হতে চাইছেন তিনি। ত্রিপুরায় তৃণমূলের নেতা কর্মীদের নিরাপত্তার দাবি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। ত্রিপুরায় তথাকথিত হিংসার কথা উল্লেখ করে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন সুস্মিতা দেব।

আরও পড়ুন: Khardaha By Election 2021: ডবল ডোজ় না থাকলে ভোটারদের ঢুকতে দেওয়া হচ্ছে না! কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বচসা শোভনদেবের