বছর শেষের আগেই উপলব্ধ হবে ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ়, আশ্বাস কেন্দ্রের

ভিকে পাল জানিয়েছেন, বছর শেষে ২০০ কোটি ডোজ় ও নতুন বছর শুরুর প্রথম ত্রৈমাসিকেই মোট ৩০০ কোটি ডোজ় চলে আসবে দেশের হাতে।

বছর শেষের আগেই উপলব্ধ হবে ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ়, আশ্বাস কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 13, 2021 | 7:39 PM

নয়া দিল্লি: ভ্য়াকসিন (COVID Vaccine) সঙ্কটে ইতি আসতে চলেছে। অন্তত এমনই স্বস্তির খবর শোনাল কেন্দ্র। নীতি আয়োগের সদস্য তথা সরকারি উপদেষ্টা ভিকে পাল বৃহস্পতিবার জানিয়েছেন অগস্ট থেকে ডিসেম্বরেই মধ্যে দেশের হাতে থাকবে ২১৬ কোটি ভ্যাকসিনের ডোজ়। ভিকে পাল সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সেরাম ৭৫ কোটি অ্যাস্ট্রাজ়েনেকার টিকা ও ভারত বায়োটেক ৫৫ কোটি কোভ্যাক্সিনের ডোজ় তৈরি করবে। এছাড়াও অন্যান্য সংস্থার মাধ্যমে উৎপাদিত হবে টিকা।

ভিকে পাল জানিয়েছেন, বছর শেষে ২০০ কোটি ডোজ় ও নতুন বছর শুরুর প্রথম ত্রৈমাসিকেই মোট ৩০০ কোটি ডোজ় চলে আসবে দেশের হাতে। ভারত বিশ্বের মধ্যে অন্যতম টিকা উৎপাদনের কেন্দ্র হওয়া সত্ত্বেও এ দেশে ভ্যাকসিন সঙ্কট দেখা দিয়েছে। একাধিক ভ্যাকসিনেশন সেন্টারে লম্বা লাইনে দাঁড়িয়েও টিকা পাচ্ছেন না আবেদনকারীরা। এমতাবস্থায় এ পর্যন্ত মাত্র ৩ শতাংশ নাগরিককে টিকা দিতে পেরেছে কেন্দ্র।

এই পরিস্থিতিতে কেন্দ্রের ২০০ কোটি ডোজ়ের ঘোষণায় কিছুটা হলেও স্বস্তিতে চিকিৎসক মহল। লাগাতার সংক্রমণ বৃদ্ধির জেরে দেশের একাধিক রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো একেবারে ভেঙে পড়েছে। যার জন্য কঠোর সমালোচনার মুখে পড়তে হয়েছে কেন্দ্রকে। চিকিৎসক ভিকে পাল জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকেই দেশে শুরু হতে চলেছে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের মাধ্যমে টিকাকরণ। পাশাপাশি টিকা সঙ্কট মেটাতে আরও একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। ভিকে পাল জানিয়েছেন, মার্কিন এফডিএ বা হু দ্বারা অনুমোদিত যে কোনও ভ্যাকসিনকেই ১-২ দিনের মধ্যে অনুমোদন দিতে প্রস্তুত তারা।

আরও পড়ুন: ‘মারাত্মক’! ভারতে ছড়ানো স্ট্রেনে ভ্যাকসিনের কার্যকরিতা নিয়ে সংশয়ে হু