Padma Awards 2023: মরণোত্তর পদ্মবিভূষণ মুলায়ম সিং যাদবকে, পদ্ম সম্মান পাচ্ছেন সুধা মূর্তি থেকে জাকির হুসেনও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 26, 2023 | 7:44 AM

Padma Awards 2023: মরণোত্তর পদ্মশ্রী সম্মান পাচ্ছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। পুরস্কার পাচ্ছেন রবীনা ট্যান্ডন থেকে শুরু করে মণিপুরের বিজেপি সভাপতি থৌনাওজাম চাওবা সিং।

Padma Awards 2023: মরণোত্তর পদ্মবিভূষণ মুলায়ম সিং যাদবকে, পদ্ম সম্মান পাচ্ছেন সুধা মূর্তি থেকে জাকির হুসেনও
পদ্ম সম্মান পাচ্ছেন বিশিষ্ট ব্যক্তিত্বরা।

নয়া দিল্লি: রাজনীতি থেকে শিল্প বাণিজ্য, নিজেদের কাজের মাধ্যমে সমাজের নানান স্তরে বিশেষ ছাপ রেখেছিলেন তাঁরা। এবারে প্রজাতন্ত্র দিবসে তাদেরই দেশের সর্বোচ্চ সম্মান দিচ্ছে কেন্দ্রীয় সরকার (Government)। পদ্ম সম্মান পাচ্ছেন দেশের বিশিষ্ট ব্যক্তিত্বরা। এই তালিকায় রয়েছেন মুলায়ম সিং যাদব(Mulayam Singh Yadav), জাকির হুসেন(Zakir Hussain), কেএম বিড়লা (KM Birla), সুধা মূর্তি(Sudha Murthy)-র মতো ব্যক্তিত্বরা। ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালেই বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে মোট ১০৬ জন পদ্ম সম্মান প্রাপকের তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন ৬ জন। পদ্মভূষণ সম্মান পাচ্ছেন ৯ জন।পদ্মশ্রী পাচ্ছেন ৯১ জন।

দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান হল পদ্ম সম্মান। মোট তিনটি বিভাগে বিভাজিত এই সম্মান- পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। সমাজের বিভিন্ন ক্ষেত্রে যেমন, শিল্প, বাণিজ্য, কলা, বিজ্ঞান, চিকিৎসা, সাহিত্য, শিক্ষা, ক্রীড়া প্রভৃতি ক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন, তাদের এই সম্মানে সম্মানিত করা হয়। এবারে কলা ক্ষেত্রে পদ্মবিভূষণ পাচ্ছেন তবলা বাদক জাকির হুসেন। শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে পদ্মবিভূষণ পাচ্ছেন কেএম বিড়লা। সামাজিক সংস্কারমূলক কাজের জন্য পদ্মভূষণ পাচ্ছেন সুধা মূর্তি। মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন রাজনীতিবিদ মুলায়ম সিং যাদব, বালকৃষ্ণ দোশী ও দিলীপ মহালবীশ।

অন্যদিকে, মরণোত্তর পদ্মশ্রী সম্মান পাচ্ছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। পুরস্কার পাচ্ছেন রবীনা ট্যান্ডন থেকে শুরু করে মণিপুরের বিজেপি সভাপতি থৌনাওজাম চাওবা সিং।

বুধবার রাতেই পদ্ম সম্মান প্রাপকদের তালিকা ঘোষণার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে সকলকে শুভেচ্ছা জানান। তিনি টুইট করে বলেন, “সমস্ত পদ্ম সম্মান প্রাপকদের শুভেচ্ছা জানাই। “

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla