টিকাকরণে দ্রুততার জন্য প্রধানমন্ত্রীকে ‘সঙ্কট মোচন’ তকমা কেন্দ্রীয়মন্ত্রী মুক্তারের

নকভির মতে, বিশ্বের বৃহত্তম টিকাকরণে(COVID Vaccination) প্রধানমন্ত্রী 'সঙ্কট মোচনের' ভূমিকা পালন করছেন।

  • TV9 Bangla
  • Published On - 17:53 PM, 7 Apr 2021
টিকাকরণে দ্রুততার জন্য প্রধানমন্ত্রীকে 'সঙ্কট মোচন' তকমা কেন্দ্রীয়মন্ত্রী মুক্তারের
ফাইল চিত্র

নয়া দিল্লি: দৈনিক করোনা (COVID) আক্রান্তের নিরিখে বিশ্বে শীর্ষে ভারত। তবে পাল্লা দিয়ে চলছে টিকাকরণও। দৈনিক টিকাকরণের নিরিখে বিশ্বের উন্নত দেশগুলিকেও টেক্কা দিচ্ছে ভারত। করোনা টিকাকরণে এই দ্রুততার জন্য প্রধানমন্ত্রীকে ‘সঙ্কট মোচন’ তকমা দিলেন কেন্দ্রীয়মন্ত্রী মুক্তার আব্বাস নকভি। একটি অনুষ্ঠানে তিনি বলেন, “বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণ কর্মসূচি চালাচ্ছে ভারত।”

নকভির মতে, বিশ্বের বৃহত্তম টিকাকরণে প্রধানমন্ত্রী ‘সঙ্কট মোচনের’ ভূমিকা পালন করছেন। তিনি জানান, সতর্কতা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। তিনি বলেন, “আমাদের ১০০ শতাংশ সতর্কতা বজায় রেখেই সরকারি নির্দেশিকা মেনে চলতে হবে।” প্রসঙ্গত, ভারতে করোনা টিকাকরণ এখন দ্বিতীয় দফায়। যেখানে করোনা টিকা পাচ্ছেন ৪৫-ঊর্ধ্ব প্রত্যেকে। প্রথম দফায় দেশে করোনা টিকা পেতেন স্রেফ প্রথম সারির যোদ্ধা ও চিকিৎসকরা। পরবর্তী সময়ে দেশে করোনা টিকা পেতেন ষাটোর্ধ্ব প্রবীণ ও ৪৫-ঊর্ধ্ব কো-মর্বিডিটি যুক্তরা। ১ এপ্রিল থেকে ৪৫-ঊর্ধ্ব প্রত্যেককে করোনা টিকা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

ভারতে অনুমোদিত টিকা দু’টি। দেশে কোভিশিল্ড ও কোভ্যাকসিনের মাধ্যমে করোনা টিকাকরণ হয়। দেশের এই অনুমোদিত করোনা টিকা ভারতের বাইরেও পৌঁছেছে ব্রাজিল, বাংলাদেশ, নেপাল, কানাডা-সহ একাধিক দেশে। ‘ভ্যাকসিন মৈত্রী’র মাধ্যমে ভারত বিশ্বের বিভিন্ন দেশে টিকা পাঠিয়েছে। ভারতে করোনা টিকাকরণের এই কর্মসূচিকে ‘জন আন্দোলন’ ঘোষণা করেছে কেন্দ্র। দেশে বাড়তি করোনা সংক্রমণ রুখতে এপ্রিল মাসে ছুটির দিনেও করোনা টিকাকরণ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: ফোর্বসের দেশের ১০ ধনীর তালিকায় শীর্ষে অম্বানী, দ্বিতীয় আদানি, তালিকায় রয়েছেন আর কে কে?