PM Narendra Modi: কেন্দ্র ও রাজ্যগুলির টিম ইন্ডিয়া হিসাবে কাজ করা উচিত, নীতি আয়োগের বৈঠকে বার্তা মোদীর

Niti Aayog Meet: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মূলত কেন্দ্র, রাজ্য এবং প্রশাসনিক অঞ্চলগুলিকে টিম ইন্ডিয়া হিসাবে একসঙ্গে কাজ করার আহ্বান জানালেন। একইসঙ্গে ভিক্সিট ভারত@ ২০৪৭-এর স্বপ্ন পূরণ করার আহ্বান জানালেন তিনি।

PM Narendra Modi: কেন্দ্র ও রাজ্যগুলির টিম ইন্ডিয়া হিসাবে কাজ করা উচিত, নীতি আয়োগের বৈঠকে বার্তা মোদীর
নীতি আয়োগ বৈঠক।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 11:14 PM

নয়া দিল্লি: ১১ রাজ্যের মুখ্যমন্ত্রীকে ছাড়াই সম্পূর্ণ হল নীতি আয়োগের (Niti Aayog) বৈঠক। শনিবার নীতি আয়োগের অষ্টম গভর্নিং কাউন্সিলের এই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) মূলত কেন্দ্র, রাজ্য এবং প্রশাসনিক অঞ্চলগুলিকে টিম ইন্ডিয়া হিসাবে একসঙ্গে কাজ করার আহ্বান জানালেন। একইসঙ্গে ভিক্সিট ভারত@ ২০৪৭-এর স্বপ্ন পূরণ করার আহ্বান জানালেন তিনি।

এদিন দিল্লির প্রগতি ময়দানে নিউ কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় নীতি আয়োগের অষ্টম গভর্নিং কাউন্সিলের বৈঠক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সহ অন্যান্য গভর্নিং কাউন্সিলের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। যার মধ্যে মোট ১৯টি রাজ্য ও ৬টি কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধি যোগদান করেছিলেন। এই বৈঠকে অমৃতকাল-কে লক্ষ্য করে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নীতি আয়োগের সঙ্গে যৌথভাবে কাজ করা এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি পরিকাঠামগত উন্নয়ন, জল সংরক্ষণ, অর্থনৈতিক উন্নয়ন সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে সম্পূর্ণভাবে উন্নীত করতে নীতি আয়োগ বিশেষ উদ্যোগ নিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি জানান, উচ্চাকাঙ্ক্ষী জেলা প্রোগ্রাম (ADP) এবং উচ্চাকাঙ্ক্ষী ব্লক প্রোগ্রাম (ABP) মতো বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে, যার মাধ্যমে একেবারে তৃণমূল স্তরে সাধারণ নাগরিকদের জীবনযাত্রার উন্নীতকরণের চেষ্টা করা হবে।

এদিন প্রধানমন্ত্রী আন্তর্জাতিক মিলেট বর্ষ উপলক্ষে শ্রী অন্য যোজনার প্রকল্পের উপর জোর দেওয়ার বার্তা দেন। পাশাপাশি জল সংরক্ষণের জন্য অমৃত সরোবর প্রোগ্রামের উপর জোর দেন তিনি। পাশাপাশি পরিকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে রাজ্যগুলিকে গতিশক্তি পোটালে সক্রিয় হওয়া এবং স্থানীয় এলাকা থেকে সামাজিক পরিকাঠামো উন্নয়নের উপর জোর দেওয়ার বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আসন্ন জি-২০ সামিট উপলক্ষে দেশজুড়ে যে জি-২০ বৈঠক হচ্ছে, সেই প্রসঙ্গও এদিন নীতি আয়োগের বৈঠকে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, জি-২০ বিশ্বমঞ্চে ভারতকে গৌরবান্বিত করেছে, বিভিন্ন রাজ্যকে বিশ্বব্যাপী প্রকাশের সুযোগ করে দিয়েছে। সারা বিশ্বে প্রতিটি রাজ্যের সম্ভাবনাময় দিকগুলি তুলে ধরতে দেশের পর্যটন শিল্পের বিকাশ থেকে শুরু করে জনগণের কারিগরী দক্ষতা বৃদ্ধি, ক্ষুদ্র শিল্পের উন্নয়ন এবং ‘একতা মল’ তৈরি করারও বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী। নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে নারীশক্তির উপরও বিশেষ জোর দেন তিনি। অন্যদিকে, এদিনের বৈঠকে উপস্থিত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং উপ-রাজ্যপালেরাও বিভিন্ন ক্ষেত্রে রাজ্যগুলির সঙ্গে সহযোগিতা করার ব্যাপারে কেন্দ্রের কাছে আবেদন জানান।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ ১১ টি রাজ্যের মুখ্যমন্ত্রী নীতি আয়োগের এদিন নীতি আয়োগের অষ্টম গর্ভনিং কাউন্সিলের বৈঠক বয়কট করেছেন। যদিও এটা নিয়ে তীব্র সমালোচনা হয়েছে।