Green Growth webinar: আগামিকালই সবুজ বৃদ্ধির বিষয়ে প্রথম বাজেট-পরবর্তী ওয়েবিনার, ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী

Post-budget webinar on Green Growth: বৃহস্পতিবার সকাল ১০টায় গ্রিন গ্রোথ বা সবুজ বৃদ্ধির বিষয়ে প্রথম বাজেট-পরবর্তী ওয়েবিনারে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Green Growth webinar:  আগামিকালই সবুজ বৃদ্ধির বিষয়ে প্রথম বাজেট-পরবর্তী ওয়েবিনার, ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী
কেন্দ্রীয় বাজেটে যে সাতটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছিল, তার অন্যতম ছিল সবুজ বৃদ্ধি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2023 | 10:31 PM

নয়া দিল্লি: বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) থেকেই একের পর এক বাজেট পরবর্তী ওয়েবিনারে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শক্তি মন্ত্রক জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ১০টায় গ্রিন গ্রোথ বা সবুজ বৃদ্ধির বিষয়ে প্রথম বাজেট-পরবর্তী ওয়েবিনারে ভাষণ দেবেন তিনি। মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “বাজেটে ঘোষিত উদ্যোগগুলির কার্যকর বাস্তবায়নের জন্য ধারনা ও পরামর্শ চাওয়ার জন্য সরকারের পক্ষ থেকে যে বাজেট-পরবর্তী ১২টি ওয়েবিনারের সিরিজের আয়োজন করা হচ্ছে, তার মধ্যে এটিই প্রথম।”

২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটে মোট সাতটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছিল। যাকে ‘সপ্তর্ষি’ বলে উল্লেখ করেছে মোদী সরকার। এই সাত বিষয়ের অন্যতম ছিল সবুজ বৃদ্ধি বা গ্রিন গ্রোথ। শক্তি মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, দেশে সবুজ শিল্প ও অর্থনৈতিক উত্তরণ, পরিবেশ-বান্ধব কৃষি এবং টেকসই শক্তির সূচনার জন্য, ২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটের সাতটি শীর্ষ অগ্রাধিকারের মধ্যে সবুজ বৃদ্ধিকে রাখা হয়েছে। এই প্রকল্পে প্রচুর পরিমাণে কর্মসংস্থান তৈরি হবে। কেন্দ্রীয় বাজেটে এই ক্ষেত্রে অনেকগুলি পরিকল্পনা করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ও মন্ত্রক জুড়ে গ্রীন হাইড্রোজেন মিশন, এনার্জি ট্রানজিশন, এনার্জি স্টোরেজ প্রোজেক্ট, রিনিউয়েবল এনার্জি ইভাকুয়েশন, গ্রীন ক্রেডিট প্রোগ্রাম, পিএম-প্রণাম, গোবর্ধন স্কিম, ভারতীয় প্রকৃতিক খেতি বায়ো-ইনপুট রিসোর্স সেন্টার, মিস্টি, অমৃত ধরোহর, উপকূলীয় শিপিং এবং যানবাহন প্রতিস্থাপনের মতো প্রকল্প এবং উদ্যোগগুলির প্রস্তাব দেওয়া হয়েছে।

শক্তি মন্ত্রকের বিবৃতি অনুযায়ী সবুজ বৃদ্ধির উপর বৃহস্পতিবার যে ওয়েবিনারটি হবে, তাতে মোট ৬টি সেশন থাকবে। সবুজ বৃদ্ধির শক্তি এবং দুর্বলতা দুই দিক নিয়েই এই ছয়টি ব্রেকআউট সেশনে আলোচনা করা হবে। কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী এবং সচিবরা ছাড়াও, রাজ্য সরকার, শিল্প জগৎ, শিক্ষা জগৎ, গবেষণা প্রতিষ্ঠান এবং বেসরকারি ক্ষেত্রের অনেক স্টেকহোল্ডাররা অংশ নেবেন। বাজেটের ঘোষণাগুলির আরও ভাল বাস্তবায়নের জন্য এই ওয়েবিনারগুলিতে পরামর্শ চাওয়া হবে।

সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, বাজেট-পরবর্তী প্রতিটি ওয়েবিনারেই তিনটি করে সেশন থাকবে। একটি পূর্ণাঙ্গ উদ্বোধনী অধিবেশন দিয়ে শুরু হবে ওয়েবিনারগুলি। সেই পূর্ণাঙ্গ অধিবেশনগুলিতে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী। এর সমান্তরালে বিভিন্ন থিমের উপর পৃথক ব্রেকআউট সেশনগুলি চলবে। পরিশেষে, ব্রেকআউট সেশন থেকে উঠে আসা ধারনাগুলি পূর্ণাঙ্গ সমাপ্তি অধিবেশনে উপস্থাপন করা হবে। ওয়েবিনারের সময় প্রাপ্ত পরামর্শগুলির উপর ভিত্তি করে, সংশ্লিষ্ট মন্ত্রকগুলি বাজেট ঘোষণা বাস্তবায়নের জন্য একটি সময় বাঁধা কর্ম পরিকল্পনা তৈরি করবে।