Narendra Modi Kedarnath Visit: ১৩০ কোটির প্রকল্প নিয়ে কেদারনাথে যাচ্ছেন মোদী, দেশবাসীর কল্যাণ কামনায় করবেন ‘মহা রুদ্র অভিষেক’ পুজো

PM Modi: সদ্য বিপর্যয় পেরিয়েছে উত্তরাখণ্ড। সেখানেই এবার ১৩০ কোটির প্রকল্প নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী। জনসভাও করবেন তিনি।

Narendra Modi Kedarnath Visit: ১৩০ কোটির প্রকল্প নিয়ে কেদারনাথে যাচ্ছেন মোদী, দেশবাসীর কল্যাণ  কামনায় করবেন 'মহা রুদ্র অভিষেক' পুজো
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:03 PM

নয়া দিল্লি : দীপাবলিতে কাশ্মীরে সেনা জওয়ানদের সঙ্গে কাটিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর তারপরই কেদারনাথ যাচ্ছেন মোদী। আগামিকাল, শুক্রবার সকালেই কেদারনাথে (Kedarnath) পৌঁছে যাবেন তিনি। উত্তরাখণ্ডের (Uttarakhand) মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী জানিয়েছেন, শুক্রবার সকাল সাড়ে ৬ টায় কেদারনাথে পৌঁছবেন মোদী। একাধিক কর্মসূচি নিয়ে উত্তরাখণ্ডে যাচ্ছেন প্রধানমন্ত্রী। জানা গিয়েছে মোট ১৩০ কোটি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। পাশাপাশি প্রার্থনাও করবেন কেদারনাথ মন্দিরে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী আজ টুইটে জানিয়েছেন, আদিগুরু শঙ্করাচার্যের (Adiguru Shankaracharya) সমাধিস্থলের কার সম্পূর্ণ হয়ে গিয়েছে। আগামিকাল সেই সমাধিস্থল উদ্বোধন করবেন মোদী। পাশাপাশি, সরস্বতী ঘাটে ভিনরাজ্য থেকে আসা সন্ন্যাসীদের থাকার জন্যও বিশেষ জায়গা তৈরি করা হয়েছে। সেটিও কাল উন্মোচন করা হবে। জানা গিয়েছে, শুক্রবার কেদারনাথ মন্দির পরিদর্শন করবেন মোদী। সেখানে শঙ্করাচার্যের মূর্তি উন্মোচন করবেন তিনি ও আদিগুরু শঙ্করাচার্যের সমাধিস্থল উদ্বোধন হবে। ২০১৩-তে উত্তরাখণ্ডের বন্যায় তছনছ হয়ে গিয়েছিল এই সমাধিস্থল। সেটাই এবার নতুন করে তৈরি করা হয়েছে।

মোদী আসবেন বলে জোর প্রস্তুতি শুরু হয়েছে উত্তরাখণ্ডে। কেদারনাথ মন্দিরের অন্য়তম পুরোহিত বাগিশ লিং জানিয়েছেন, মোদী সকালেই পৌঁছবেন কেদারনাথে। তাঁকে স্বাগত জানাতে প্রস্তুত সবাই। দেশের হিতের জন্য তিনি বিশেষ প্রার্থনা করবেন বলেও জানিয়েছেন ওই পুরোহিত। মহা রুদ্র অভিষেক পূজাও করবেন প্রধানমন্ত্রী। এই বিশেষ পুজোর মাধ্যমে শিবকে তুষ্ট করে তাঁর আশীর্বাদ চাওয়া হয়।

এ ছাড়া মোদীর ঝুলিতে থাকছে ১৩০ কোটির প্রকল্প। সরস্বতী নদীর ধারে অষ্টপথ ও ঘাট, তীর্থ পুরোহিত হাউস তৈরির পাশাপাশি মন্দাকিনী নদীর ওপর গরুড় চট্টি সেতু তৈরিতেও এই টাকা খরচ করবে কেন্দ্র। পাশাপাশি উত্তরাখণ্ডে এক জনসভাতেও অংশ নেবেন মোদী।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর থেকেই একাধিকবার হিমালয়ের কোলে অবস্থিত এই তীর্থ ক্ষেত্রে গিয়েছেন নরেন্দ্র মোদী। করোনা অতিমারির কারণে গত বছর কেদারনাথে তিনি আসতে পারেননি। জানা গিয়েছে, কেদারপুরী মন্দির নির্মাণের কাজ নিয়ে প্রতিনিয়ত খোঁজ খবর রেখেছেন প্রধানমন্ত্রী মোদী। তাই সেখানে গিয়ে সচক্ষে সেই কাজ খতিয়ে দেখার আগ্রহ রয়েছে তাঁর। শীতের কারণে নভেম্বরের ৬ তারিখ থেকে সাধারণ জনসাধারণের জন্য কেদারনাথের দ্বার বন্ধ হয়ে যাবে। এর আগেও কেদারনাথের গুহাতে ধ্যানমগ্ন অবস্থায় প্রধানমন্ত্রীর ছবি সামনে এসেছিল। এমনকি মন্দির সামনে স্থানীয় পোশাকেও তাঁকে দেখা দিয়েছিল।

আগামী বছরের শুরুতেই উত্তর প্রদেশের পাশাপাশি উত্তরাখণ্ডেও বিধানসভা নির্বাচন। তাই রাজনৈতিক মহলের মতে, এই সফরের মাধ্যমে পরোক্ষভাবে বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করে দিতে চান নরেন্দ্র মোদী। গত কয়েকদিন আগে উত্তরাখণ্ডেও প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়। বহু মানুষের মৃত্যু হয় ও কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হয়।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে পেট্রোল ডিজেলে ভ্যাট কমাল ১০ রাজ্য