Sengol: সংসদে স্থাপিত হল ‘সেঙ্গোল’, এই স্বর্ণদণ্ডের পিছনের ইতিহাস জানেন?

New Parliament: পুজোর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (PM Narendra Modi) সেঙ্গোল নিয়ে নতুন সংসদ ভবনের ভিতরে প্রবেশ করেন। তাঁর সঙ্গে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। সংসদ ভবনের লোকসভা কক্ষে স্পিকারের বসার জায়গার পাশেই সেঙ্গোল স্থাপন করেন প্রধানমন্ত্রী মোদী।

Sengol: সংসদে স্থাপিত হল 'সেঙ্গোল', এই স্বর্ণদণ্ডের পিছনের ইতিহাস জানেন?
প্রধানমন্ত্রী মোদীর হাতে সেঙ্গোল।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 2:35 PM

নয়া দিল্লি: আরও এক ধাপ পূরণ হল সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের। আজ, রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হল নতুন সংসদ ভবনের। একইসঙ্গে সংসদ ভবনে স্থাপন করা হল ঐতিহাসিক সেঙ্গোল (Sengol)। শনিবার রাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে সেঙ্গোল তুলে দেন তামিলনাড়ুর অধিনমের (Adheenam) সন্তরা। আজ সকালে সংসদ ভবন উদ্বোধনের জন্য যে বিশেষ ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, সেখানেই সেঙ্গোলটি রাখা ছিল। পুজোর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (PM Narendra Modi) সেঙ্গোল নিয়ে নতুন সংসদ ভবনের ভিতরে প্রবেশ করেন। তাঁর সঙ্গে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। সংসদ ভবনের লোকসভা কক্ষে স্পিকারের বসার জায়গার পাশেই সেঙ্গোল স্থাপন করেন প্রধানমন্ত্রী মোদী।

সেঙ্গোল সম্পর্কে এই তথ্য়গুলি জেনে নিন-

  1. নতুন সংসদে লোকসভার স্পিকারের বসার জায়গার পাশেই স্থাপন করা হল সেঙ্গোল। সেঙ্গোল শব্দটি এসেছে তামিল শব্দ সেম্মাই থেকে, যার অর্থ ন্যায়পরায়ণতা। সেঙ্গোল আসলে রাজদণ্ড।
  2. ভারতের ইতিহাসে ‘সেঙ্গোল’ অত্য়ন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, ব্রিটিশদের হাত থেকে স্বাধীন হওয়ার সময় ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর হাতে এই সেঙ্গোল তুলে দেওয়া হয়েছিল।
  3. ব্রিটিশদের হাত থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক খুঁজতেই রাজাগোপালাচারীর দ্বারস্থ হয়েছিলেন জওহরলাল নেহেরু।তিনিই জওহরলাল নেহেরুকে তামিলনাডুর রাজপরিবারের ক্ষমতা হস্তান্তরের ঐতিহ্যের বিষয়ে জানান। প্রথা ছিল, নতুন রাজার অভিষেকের সময় হাতে রাজদণ্ড তুলে দেওয়া হত। চোল বংশের রাজাদের শাসনকাল থেকে এই নিয়ম জারি ছিল।
  4. স্বাধীনতার পর থেকে উত্তর প্রদেশের প্রয়াগরাজের মিউজিয়ামে রাখা ছিল সেঙ্গোল।
  5. ন্যায়ের প্রতীক হিসাবে সেঙ্গোল স্থাপন করা হয়েছে।
  6. সোনা ও রুপোর আস্তরণ দিয়ে মোড়া এই সেঙ্গোল। এটি তৈরি করেছেন তামিলনাড়ুর স্বর্ণকাররা।