PM Narendra Modi: মঙ্গলেই শিলং, কোহিমা হয়ে আগরতলা সফরে মোদী, থাকবেন তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে

আগরতলায় রাজভবনে অথবা ত্রিপুরার সরকারি গেস্ট হাউজে রাত্রিবাস করবেন প্রধানমন্ত্রী। তাঁর উপস্থিতিতেই শপথগ্রহণ করবেন ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী।

PM Narendra Modi: মঙ্গলেই শিলং, কোহিমা হয়ে আগরতলা সফরে মোদী, থাকবেন তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে
নরেন্দ্র মোদী। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 12:08 AM

নয়া দিল্লি: উত্তর-পূর্বের (NorthEastern) তিন রাজ্যেই সরকার গড়তে চলেছে বিজেপি ও তাদের শরিক দল। তাই এবার ত্রিপুরা (Tripura), মেঘালয় (Meghalaya) ও নাগাল্যান্ডের (Nagaland) মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) স্বয়ং। রবিবার বিজেপি সূত্রে এমনটাই জানা যাচ্ছে। প্রধানমন্ত্রী কবে, কোথায় থাকবেন তারও একটি ইঙ্গিত মিলেছে।

জানা গিয়েছে, আগামী ৭ মার্চ, মঙ্গলবার মেঘালয় ও নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে। দুটি রাজ্যেই সরকার গড়তে চলেছে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স সরকার। এর পরদিন অর্থাৎ ৮ মার্চ, বুধবার ত্রিপুরার মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে। তাই ৭ তারিখই উত্তর-পূর্বাঞ্চলে রওনা দিচ্ছেন প্রধানমন্ত্রী।

সূত্রের খবর, আগামী ৭ মার্চ বেলা ১১টা নাগাদ মেঘালয়ের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে শিলংয়ে। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেদিন দিল্লি থেকে সরাসরি শিলংয়ে যাবেন। তাঁর উপস্থিতিতেই শপথগ্রহণ করে নতুন সরকার গড়বেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী। তারপর দুপুর পৌনে ২টো নাগাদ কোহিমায় নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে। তাই শিলং থেকে সরাসরি কোহিমায় যাবেন প্রধানমন্ত্রী। সেখানে নতুন সরকার গঠনের অনুষ্ঠানের পর ত্রিপুরায় চলে আসবেন তিনি।

আগামী ৮ মার্চ, বুধবার বেলা ১১টা নাগাদ আগরতলায় ত্রিপুরার মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে। সেজন্য নাগাল্যান্ডে নতুন সরকার গঠনের অনুষ্ঠানের পর মঙ্গলবারের রাত আগরতলাতেই কাটাবেন প্রধানমন্ত্রী। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, আগরতলায় রাজভবনে অথবা ত্রিপুরার সরকারি গেস্ট হাউজে রাত্রিবাস করবেন প্রধানমন্ত্রী। তাঁর উপস্থিতিতেই শপথগ্রহণ করবেন ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী। সেই অনুষ্ঠান শেষে সেদিনই দিল্লি ফিরে আসবেন প্রধানমন্ত্রী।

তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার পাশাপাশি দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী একপ্রস্থ বৈঠক করতে পারেন অথবা জনসভাও করতে পারেন বলে সূত্রের খবর। তাই নতুন সরকার গঠন ও মুখ্যমন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠানের পাশাপাশি প্রধানমন্ত্রীর সফর ঘিরে তিন রাজ্যেই এখন উত্তেজনা তুঙ্গে। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে শিলং, কোহিমা ও আগরতলা। ইতিমধ্যে নজরদারি করতে তিন রাজ্যে পৌঁছে গিয়েছে প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা SPG দল।

প্রসঙ্গত, ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের বিধানসভা ভোটে অভাবনীয় ফল করেছে বিজেপি ও তাদের শরিক দল। তাই গত ২ মার্চ, ভোটের ফল প্রকাশের পরই তিন রাজ্যের বাসিন্দাদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “ভোটের এই ফলাফল দেশের গণতন্ত্র এবং গণতান্ত্রিক ইনস্টিটিউশনের উপর মানুষের বিশ্বাস প্রমাণ করে দিয়েছে। এই ফল স্পষ্ট করে দিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলের দিল্লি থেকে দূরে নেই, দিল থেকেও নয়।” তাই এবার উত্তর-পূর্বের এই তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং উপস্থিত থাকবেন বলে সূত্রের খবর। তিন রাজ্যের অভাবনীয় ফলের কৃতিত্ব ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের দলীয় কর্মীদেরই দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।