PM Narendra Modi: প্লাস্টিক বোতল পুনর্নবীকরণের মাধ্যমে তৈরি জ্যাকেট পরে জি-৭ মঞ্চে মোদী, কী বার্তা দিলেন?

Jacket: মূলত, জ্যাকেটটি যে সুতো দিয়ে তৈরি করা হয়েছে, সেটা প্ল্যাস্টিকের। ফ্রুটজুস, জলের প্লাস্টিকের বোতল সংগ্রহ করে এবং সেগুলিকে গলিয়ে, তার সঙ্গে রং যোগ করে সুতো তৈরি করা হয়েছে।

PM Narendra Modi: প্লাস্টিক বোতল পুনর্নবীকরণের মাধ্যমে তৈরি জ্যাকেট পরে জি-৭ মঞ্চে মোদী, কী বার্তা দিলেন?
প্লাস্টিক বোতলের তৈরি জ্যাকেট পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 6:09 PM

হিরোসিমা: বিজ্ঞান গোটা বিশ্বকে নয়া দিশা দেখাচ্ছে। বিজ্ঞানের সঠিক প্রয়োগে জলবায়ু দূষণও ঠেকানো সম্ভব। জাপানে জি-৭ সামিটে গিয়ে পোশাকের মধ্য দিয়ে যেন এই বার্তাই তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। রবিবার তিনি ব্যবহৃত প্লাস্টিকের বোতল পুনর্নবীকরণের (Plasti bottle recycle) মাধ্যমে তৈরি জ্যাকেট পরে হাজির হলেন জি-৭ (G-7 Summit) -এর শীর্ষ সম্মেলনের বৈঠকে। যা স্বাভাবিকভাবেই সকলের নজর কেড়েছে।

পোশাক নিয়ে অবশ্য বরাবরই বিশেষ সচেতন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লালকেল্লায় স্বাধীনতা দিবসের বক্তৃতা, সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ পোশাক থেকে বিভিন্ন রাজ্য সফরে পৃথক-পৃথক স্থানীয় পোশাক পরে বরাবরই সকলের নজর কেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার জি-৭ শীর্ষ সম্মেলনের মঞ্চে জলবায়ু সহ বিশ্বের প্রধান সমস্যাগুলি নিয়ে বক্তৃতা রাখার সময় প্লাস্টিক বোতল পুনর্নবীকরণের মাধ্যমে তৈরি জ্যাকেট পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমন বিশেষ তাৎপর্যপূর্ণ ও বার্তাবহ। দূষণের বিস্তার থেকে জলবায়ুর পরিবর্তনে যখন অন্যতম উদ্বেগজনক বিষয় হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিক বর্জ্য, সেই সময় প্লাস্টিক বর্জ্য যে পুনর্নবীকরণের মাধ্যমে হাল ফ্যাশনের ব্যবহার্য সামগ্রী তৈরি করা সম্ভব, এদিন যেন সেই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মূলত, জ্যাকেটটি যে সুতো দিয়ে তৈরি করা হয়েছে, সেটা প্ল্যাস্টিকের। ফ্রুটজুস, জলের প্লাস্টিকের বোতল সংগ্রহ করে এবং সেগুলিকে গলিয়ে, তার সঙ্গে রং যোগ করে সুতো তৈরি করা হয়েছে। সেই সুতো দিয়েই তৈরি হয়েছে এই বিশেষ জ্যাকেট। সাধারণভাবে দেখলে বোঝা যাবে না যে, জ্যাকেটটি কী দিয়ে তৈরি।

এদিন হিরোসিমায় জি-৭ মঞ্চে বিভিন্ন সমস্যায় একসঙ্গে কাজ শীর্ষক আলোচনায় প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহার এবং উন্নয়নের নয়া মডেল নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “আমি বিশ্বাস করি যে, উন্নয়ন মডেলের মাধ্যমে উন্নয়নের পথ প্রশস্ত করা উচিত, যা উন্নয়নশীল দেশগুলির অগ্রগতিতে বাধা হয়ে উঠবে না।” বিশ্বজুড়ে কৃষিক্ষেত্রে সারের বিকল্প হিসাবে প্রাকৃতিক চাষের একটি নতুন মডেল তৈরির উপরেও জোর দেন প্রধানমন্ত্রী। এদিন নরেন্দ্র মোদী তাঁর প্লাস্টিক বোতল পুনর্নবীকরণের মাধ্যমে তৈরি জ্যাকেট নিয়ে কোনও মন্তব্য করেননি। তবে পুনর্ব্যবহার ও পুনর্নবীকরণের মধ্যেই ‘পরিবেশ সুরক্ষার চাবিকাঠি লুকিয়ে রয়েছে’ বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদী। প্লাস্টিক বোতলের পুনর্নবীকরণের মাধ্যমে তৈরি পোশাকে যে ফ্যাশন কোনও অংশে কম হয়নি, তাও উল্লেখ করেন তিনি। মোদী বলেন, “প্রতি বছর ১০০ মিলিয়ন বোতল পুনর্ব্যবহার করার লক্ষ্য নির্ধারণ করলে পরিবেশ রক্ষার চেষ্টা অনেকদূর এগিয়ে যাবে।”

প্লাস্টিক বোতলের পুনর্নবীকরণে তৈরি জ্যাকেট অবশ্য এদিনই প্রথমবার পরেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে গত ৯ ফেব্রুয়ারি সংসদে পরে আসেন তিনি। ইন্ডিয়ান অয়েল-এর তরফে ওই জ্যাকেটটি তৈরি করা হয়েছিল এবং ওই সংস্থা প্রতি বছর ১০০ মিলিয়ন প্লাস্টিক বোতল রিসাইকেল করার লক্ষ্য়মাত্রা নিয়েছে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।