আগামী প্রজন্মের জন্য পরিকল্পনা, ১৫০০ কোটি টাকার প্রকল্প উদ্বোধনে আজ নিজের কেন্দ্রে নমো

PM Narendra Modi's Visit to Varanasi: চলতি বছরে এটিই প্রথম বারাণসী সফর হবে প্রধানমন্ত্রীর।

আগামী প্রজন্মের জন্য পরিকল্পনা, ১৫০০ কোটি টাকার প্রকল্প উদ্বোধনে আজ নিজের কেন্দ্রে নমো
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 10:09 AM

বারাণসী: নিজের কেন্দ্রেই একাধিক প্রকল্প উদ্বোধনে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন সকালেই তাঁর বারাণসী পৌঁছনোর কথা। সেখানে তিনি একটি আনর্তর্জাতিক কো-অপারেশন, কনভেনশন সেন্টার সহ মোট ৭৭টি প্রকল্পের উদ্বোধন করবেন।

চলতি বছরে এটিই প্রথম বারাণসী সফর হবে প্রধানমন্ত্রীর। জানা গিয়েছে, এ দিনের সফরে প্রধানমন্ত্রী মোট ৫৫৮ কোটি টাকা খরচে তৈরি ৭৭টি প্রকল্পের উদ্বোধন করবেন এবং ৮৩৮ কোটি টাকা খরচে মোট ৬৮টি প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করবেন। এ দিন সকাল ১১টা থেকেই শুরু হবে এই উদ্বোধনী অনুষ্ঠান।

বুধবার রাতেই প্রধানমন্ত্রী টুইটে লেখেন, “আগামী প্রজন্মের জন্য আরও উন্নত কাশী শহরকে তৈরি করাই আমাদের লক্ষ্য। সেই উদ্দেশ্য়েই জল জীবন যোজনার অধীনে গ্রামীণ প্রকল্প, আম ও সবজির প্যাক হাউসের উদ্বোধন করা হবে কারখিয়াওয়ে।”

এ দিনের সফরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রকল্প হল বারাণসীতে “রুদ্রাক্ষ” নামে একটি সম্মেলন গৃহের উদ্বোধন। বারাণসীতে তৈরি এই কনভেনশন সেন্টারটি কাশীর ঐতিহ্য ও সমৃদ্ধ ইতিহাসকে তুলে ধরবে। ১০৮টি রুদ্রাক্ষ গাছ লাগানো হয়েছে এখানে এবং কনভেনশন সেন্টারটির ছাদ শিবলিঙ্গের আকারে তৈরি করা হয়েছে। দ্বিতল এই কনভেনশন সেন্টারটি ২,.৮৭ একর জমির উপর তৈরি হয়েছে এবং এখানে একসঙ্গে ১২০০ লোক বসতে পারবেন। আরও পড়ুন: কেরলে বাড়ছে জিকার দাপট, ‘ক্লাস্টারে’র খোঁজ দিলেন নয়া স্বাস্থ্যমন্ত্রী