Mercedes of Modi: মোদীর নতুন গাড়ির দাম ৪ কোটি! ১২ কোটি নয়, দাবি সরকারি সূত্রের

Narendra Modi New Car: প্রথমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে হায়দরাবাদ হাউজে দেখা করতে যাওয়ার সময় এই গাড়িতে চেপেই সেখানে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Mercedes of Modi: মোদীর নতুন গাড়ির দাম ৪ কোটি! ১২ কোটি নয়, দাবি সরকারি সূত্রের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 5:26 PM

নয়া দিল্লি: কাল থেকেই হঠাৎ করেই শিরোনামে বিলাসবহুল ও অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থায় সুরক্ষিত একটি বিশেষ গাড়ির নাম। কারণ রয়েছে যথেষ্ট। বিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থা মার্সিডিজের মেব্যাক এস ৬৫০ গার্ড গাড়িটির ব্যবহারকারী আর কেউ নন, স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদীর গাড়ির নিয়ে কৌতুহল

প্রথমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে হায়দরাবাদ হাউজে দেখা করতে যাওয়ার সময় এই গাড়িতে চেপেই সেখানে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয়বার ২৫ ডিসেম্বর, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্মৃতি শৌধে শ্রদ্ধা জানাতে যাওয়ার সময় মোদীকে এই অত্যাধুনিক গাড়ি থেকে নামতে দেখা গিয়েছিল। তারপর থেকেই সংবাদমাধ্যমে প্রধানমন্ত্রীর এই নতুন বাহন নিয়ে চর্চা শুরু হয়। অনেকেই দাবি করেন, এই গাড়িটি বিশ্বের সবথেকে নিরাপদ গাড়িগুলির মধ্যে অন্যতম এবং প্রধানমন্ত্রী মোদীর ব্যবহারের জন্য এইরকম দু’টি গাড়ি কেনা হয়েছে।

গাড়ির দাম নিয়ে দাবি-পাল্টা দাবি

শোনা গিয়েছিল এই গাড়ির মূল্য ১২ কোটি টাকা। দাম প্রকাশ্যে আসার পর থেকেই অনেকেই প্রধানমন্ত্রীকে কটাক্ষ করছিলেন। তাদের দাবি ছিল নিজেকে ফকিরের সঙ্গে তুলনা করা প্রধানমন্ত্রী ১২ কোটি টাকা দামের গাড়ি চড়বেন! কিন্তু বুধবার, সরকারি সূত্র যাবতীয় দাবিকে খারিজ করে জানিয়েছে, মেব্যাক এস ৬৫০ গার্ড গাড়িটির দাম মোটেই ১২ কোটি টাকা নয়। সরকারি সূত্রের দাবি, প্রধানমন্ত্রীর এই গাড়ি পরিবর্তনের পিছনে কোনও ব্যক্তিগত পছন্দরে ব্যাপার। দেশের অন্যতম ভিভিআইপি হিসেবে নিয়মমাফিক গাড়ি বদলানো হয়েছে। সংবাদ সংস্থা এএনআইকে নাম প্রকাশে অনিটচ্ছুক সরকারি সূত্র জানিয়েছে, নয়া গাড়িটির দাম ৪ কোটি টাকা। এই গাড়ির বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে এত আলোচনা হওয়ায়, উদ্বেগ প্রকাশ করে জানানো হয়েছে, এই ধরনের আলোচনা গাড়ির সওয়ারিকে বিপদের মুখে ফেলতে পারে।

গাড়ি বদলের নেপথ্য

সূত্রের খবর, প্রধানমন্ত্রী নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজির সুপারিশ অনুযায়ী প্রধানমন্ত্রী গাড়ি বদল করা হয়েছে। সাধারণত ৬ বছর ব্যবহারের পর প্রধানমন্ত্রীর গাড়ি বদলের রেওয়াজ রয়েছে। মোদী আগে রেঞ্জ রোভারের যে গাড়িটি ব্যবহার করতেন সেটির বয়স আট বছর হয়ে যাওয়ার কারণে মার্সিডিজের মেব্যাক এস ৬৫০ গার্ড গাড়িটি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও পড়ুন Modi’s UAE visit postponed: উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন, প্রধানমন্ত্রী মোদীর সংযুক্ত আরব আমিরশাহী সফর আপাতত স্থগিত

আরও পড়ুন Corona Update in West Bengal: রাজ্যে দৈনিক সংক্রমণ ১০০০ পার! মমতার নির্দেশের পরই তড়িঘড়ি বৈঠক স্বাস্থ্য ভবনে